www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সহজে স্ক্রীন-শট কিভাবে তুলবেন (যে কোন কম্পিউটার)

অনেকেই আছেন জানেননা কিভাবে স্ক্রীন-শট নিতে হয় কিন্তু এই কাজটা করার প্রয়োজনীয়তা অনুভব করেন আজকের এই লেখা তাদের জন্য।
যারা উইন্ডোজ ৭ বা তার উপরের উইন্ডোজ ব্যাবহার করেন তাঁরা Start Menu তে গিয়ে Snip লিখলেই Sniping Tool পেয়ে যাবেন এর ব্যাবহার অনেক সহজ।
কিন্তু যদি আপনার এই টুল নাথাকে বা উইন্ডোজের আগের ভার্সিন ব্যাবহার করেন তারা ও স্ক্রীন-শট তুলতে পারবেন।
এই পদ্ধতিতে যেকোন ওপারেটিং সিস্টেম থেকে স্ক্রীন-শট নেওয়া যায়।

আপনি নিশ্চই লক্ষ করেছেন যে আপনার কম্পিউটার এর কী বোর্ডে Print Screen নামের একটা কী আছে। আপনি হয়ত এতো গুরুত্ব দেননি বা জানেন এটা দিয়ে স্ক্রীন ক্যাপচার করা যায় কিন্তু আপনি দেখেছেন যে চাপ দিয়ে কোন কাজ হয়না।
আসল ব্যাপারটা হচ্ছে Print Screen চাপলে স্ক্রীন এর ছবি উঠে যায় এবং ক্লিপ-বোর্ডে জমা হয় অর্থাত ছবি কপি হয়। আপনি এবার Print Screen এ চাপ দিন। এখন পেইন্ট শপ বা এধরনের কোন প্রোগ্রাম চালু করুন এবং পেস্ট করুন। দেখুন আপনার তোলা স্ক্রীন-শট। এবার আপনার পছন্দ মত ফরমেটে সেভ্‌ করুন । আপনি চাইলে ওয়ার্ড ফাইলে ও সরাসরি পেস্ট করে ব্যাবহার করতে পারেন।

মন্তব্যে জানাবেন কেমন হল। ভালো রেস্‌পন্স পেলে ভিডিও স্ক্রীন ক্যাপ্‌চার নিয়ে লেখার ইচ্ছা আছে ।
ধন্যবাদ :)
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৬৬৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২০/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ধন্যবাদ
  • মজার।
  • snip tool টা জানানোর জন্য ধন্যবাদ। হয়তো এই বিষয়টা অনেকেই জানে না।
  • আরজু নাসরিন পনি ১৬/১০/২০১৩
    Print Screen-এর ব্যবহারটা আগে থেকেই জানতাম ।
    তবে Sniping Tool এর ব্যবহারটা আগে জানতাম না ।
    ভাবতে অবাক লাগে যে নিজের কম্পিউটারের মধ্যেই আছে অথচ জানিনা... !
    আপনার পরামর্শ মতো 'Snip' সার্চ দিয়ে পেয়ে গেলাম ।
    নিজের কাছেই থাকা অজানা নতুনের আবিষ্কারে সত্যিই বেশ ভালো লাগছে ।
    অনেক ধন্যবাদের সাথে পোস্টটা প্রিয়তে রাখলাম ।
    ঈদের শুভেচ্ছা রইল ।।
  • দাদা ভাই ভাল একতা তথ্য দিলেন
  • রোদের ছায়া ২০/০৯/২০১৩
    আমার মতো কম্পিউটার বিষয়ে আনারির জন্য বেশ কাজের পোস্ট । অবশ্যই চেষ্টা করে দেখবো।
  • Înšigniã Āvî ২০/০৯/২০১৩
    জেনে ভাল লাগলো
    অনেকক্ষেত্রে উপকার করলেন ।
    • ধন্যবাদ :) সাথেই থাকবেন। আপনাদের অনুপ্রেরনা আমাকে লিখতে উৎসাহ দেয়। তথ্যপ্রযুক্তি বিভাগের পাঠক কম এই ব্লগে তাই মনে হয় কেউ লিখার প্রয়াস পায়না। আমার ইচ্ছা আছে নিয়মিত লেখব :)
 
Quantcast