www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ব্লাড ক্যাম্পেইন

Youth association of Bangladesh (YAB) এর আয়োজনে ও FPAB এর সহযোগীতায় ব্লাড গ্রুপিং টেস্ট ক্যাম্প অনুষ্ঠিত হল International University -র আঙ্গিনায়। নূন্যতম মূল্যে ব্লাড গ্রুপ, HIV, HBsAg (Hepatitis-B) টেস্ট করা হল। তরুণ YAB সদস্যদের এই ক্ষুদ্র প্রয়াস সফল করেছেন এক ঝাঁক তারুন্যদীপ্ত তরুণ। ধন্যবাদ তাদের সবাইকে।

  • আজ মোট ৬৬ জন রক্ত পরীক্ষা করেছেন। তার মধ্যে ২১ জন মেয়ে এবং ৪৫ জন ছেলে ছিলেন এবং সবার বয়স ছিল ১৭ থেকে ২৫ বছর এর ভিতরে।
  • BG(Blood Group) টেস্ট করেছেন ৫৬ জন। ১৭ জন মেয়ে ৩৯ জন ছেলে।
  • HIV টেস্ট করেছেন ২৩ জন। ৬ জন মেয়ে ১৭ জন ছেলে।
  • HBsAg (Hepatitis-B) টেস্ট করেছেন ১১ জন। ৩ জন মেয়ে ৮ জন ছেলে
রক্ত আমাদের শরীরের অতি প্রয়োজনীয় অংশ। আমরা হয়তো জানিই না নিজের ব্লাড গ্রুপ কি? অথবা প্রয়োজনে রক্ত দানে সমর্থ্য কিনা! যদি জানার সকল উপায় সামনে উপস্থিত হয় তবে মনে প্রশ্ন জাগে, "বিনা পয়সায় তো?" না হয়, "রক্ত ও দিব, টাকা ও দিব?"রক্ত যে এতো সহজ লভ্য নয়, বা রক্ত যে কত মূল্যবান তা আমরা বুঝতে পারি যখন আপনজনের হঠাৎ রক্ত প্রয়োজন হয়। আর তা যদি হয় কয়েক ব্যাগ বা বিরল গ্রুপের রক্ত তবে তো আর কথাই নেই। খঁড়ের গাদার মধ্যে সুঁই খোঁজে বের করার মত রক্ত খোঁজে বের করতে হয়। হয়ত সেই সময় আবারও দেখতে পাই সেই প্রিয়জনের মূখে সুখের হাসি। হয়তো অনেক সময় ভাসতে হয় নোনা জলের প্লাবনে। হয়তো এক ব্যাগ রক্তই ঐ নোনা জলকে দূরে ঠেলে, নিয়ে আসতে পারে সুখের হাসি।আমাদের এই ক্যাম্প থেকে দেখেছি HIV পরীক্ষার ব্যাপারে ওনেকেই "আমার ওসব হতেই পারেনা" বা ছিঃছিঃ করেছেন। প্রথম দিকে একজন ছেলে তো HIV টেস্টের কথা বলায় তওবা করেছেন, আর আমাদের সাথে জড়িতরা ছাড়া অন্য কোন মেয়েই HIV টেস্ট করায়নি। আসলে এর প্রধান কারন হচ্ছে আমাদের অজ্ঞতা। HBsAg (Hepatitis-B) এর ক্ষেত্রে ও এখনও অনেকেই ভ্রান্ত ধারনা পোষন করে। আমাদের সবার জানা উচিৎ HIV বা Hepatitis-B কেন হয় কীভাবে হয়। এ বিষয়ে পরবর্তিতে পোষ্ট দেওয়ার ইচ্ছা আছে ।
  • ০৯/১১/২০১৩




প্রোগ্রামের কিছু ছবি নিচে দেওয়া হলঃ





বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১০১০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • অনেক অনেক ভালোবাসা আর শুভ কামনা রইলো।
  • অনেক বড় মহৎ কাজ। আপনাকে অনেক কৃতজ্ঞতা জানাই।
  • আপনাদের সময়োপযোগী সাহসী উদ্যোগের জন্য অভিনন্দন। সামনে র পোস্টের জন্য অপেক্ষায় আছি।
 
Quantcast