www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মধুকবির বীরাঙ্গনারা(5)

(পরবর্তী অংশ)
লঙ্কাধিপতি রাবণের বোন সূর্পনখার রামানুজ লক্ষ্মণের রূপে বিমুগ্ধ হয়ে লেখা চিঠিই পঞ্চম সর্গের বিষয়বস্তু।চিঠির প্রথমেই সূর্পনখা লিখছেন-'কে তুমি,বিজনে ভ্রম হে একাকী,/বিভূতি-ভূষিত অঙ্গ?কি কৌতুকে,কহ,/বৈশ্বানর,লুকাইছ ভস্মের মাঝারে?/মেঘের আড়ালে যেন পূর্ণশশী আজি?' তারপর সূর্পনখা বিস্ময় প্রকাশ করেছেন যে কী কারণে,কোন দুঃখে লক্ষণ এই বনে বাস করছেন।তবে,'যদি পরাভূত তুমি রিপুর বিক্রমে/কহ শীঘ্র;দিব সেনা ভব-বিজয়িনী,/রথ,গজ,অশ্ব,রথী-অতুল জগতে!' যদি রামানুজের অর্থের প্রয়োজন তবে-'শুষি রত্নাকরে,লুটি দিব রত্নজালে!/মণিযোনি খনি যত,দিব হে তোমারে!' যদি লক্ষণ কোনো নারীর বিরহে এই বনে ঘুরছেন তবে-'কোন্ যুবতীর নব যৌবনের মধু/বাঞ্ছা তব?অনিমিষে রূপ তার ধরি,/(কামরূপা আমি,নাথ,) সেবিব তোমারে!' এইসমস্ত বাক্যগুলিতে একাধারে যেমন সূর্পনখার লক্ষণের প্রতি অনুরক্ত ও সমর্পণ ফুটে উঠেছে,তেমনিই প্রকাশ পেয়েছে সূর্পনখার বিবিধ গুণের কথাও।এরপর সূর্পনখা তাঁর সুসজ্জিত ও ঐশ্বর্যপূর্ণ বাসস্থানের বর্ণনা দিয়েছেন এবং লক্ষণকে তাঁর আতিথেয়তা গ্রহণের আহ্বান জানিয়েছেন।কিন্তু যদি লক্ষ্মণ তাতে রাজি না হন তবে-'এ বেশ ভূষণ ত্যজি,উদাসিনী-বেশে/সাজি,পূজি,উদাসীন,পাদ-পদ্ম তব!'।আত্মপরিচয় দিচ্ছেন-'যদি আজ্ঞা দেহ,এবে পরিচয় দিব/সংক্ষেপে।বিখ্যাত,নাথ,লঙ্কা রক্ষঃপুরী/স্বর্ণময়ী,রাজা তথা রাজ-কুল-পতি/রাবণ,ভগিনী তাঁর দাসী; লোকমুখে/যদি না শুনিয়া থাক,নাম সূর্পনখা।'।তারপর সূর্পনখা বলছেন যে লক্ষ্মণ 'ভ্রাতৃ-প্রেম-বশে' রাজ্যভোগ ত্যাগ করেছেন,তিনি পরম দয়াবান।তাই তিনি যেন সূর্পনখাকে তাঁর পদে স্থান দেন।পত্রের অন্তর সূর্পনখা যে বাক্যগুলি বলেছেন তাতে তথাকথিত রাক্ষসী অপযশের আড়ালে থাকা প্রেমাকুল নারীসত্তার স্ফূরণ ঘটেছে-'ক্ষম অশ্রু-চিহ্ন পত্রে; আনন্দে বহিছে/অশ্রুধারা!লিখেছে কি বিধাতা এ ভালে/হেন সুখ,প্রাণসখে?আসি ত্বরা করি,/প্রশ্নের উত্তর,নাথ,দেহ এ দাসীরে।' (ক্রমশ)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৬০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast