www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমার ভাষা(৪)

মধ্যম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে সম্মানের উচ্চক্রমে 'এলি';'এলে';'এলেন'(আ কারান্ত হলে আ কার উঠে) বা 'লি'; 'লে';'লেন' যোগ হয়।যেমন-তুই,তোরা খেলি/লিখলি।তুমি,তোমরা খেলে/পড়লে।আপনি,আপনারা খেলেন/পড়লেন।প্রথম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে(আ কারান্ত হলে)'এল' বা 'ল' এবং সম্মানার্থে (আ কারান্ত হলে)'এলেন' বা ''লেন' যোগ হয়।যেমন-সে,তারা,ও,ওরা,'যে কোনো নাম' খেল/পড়ল।উনি,তিনি,ওনারা খেলেন/পড়লেন।ঘটমান অতীত কালে উত্তম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে 'ছিলাম' বা 'চ্ছিলাম' যোগ হয়।যেমন-আমি,আমরা খাচ্ছিলাম/পড়ছিলাম।মধ্যম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে সম্মানের উচ্চক্রমে 'ছিলিস' বা 'চ্ছিলিস';'ছিলে' বা 'চ্ছিলে'; 'ছিলেন' বা 'চ্ছিলেন' যোগ হয়।যেমন-তুই,তোরা খাচ্ছিলিস/পড়ছিলিস।তুমি,তোমরা খাচ্ছিলে/পড়ছিলে।আপনি,আপনারা খাচ্ছিলেন/পড়ছিলেন।প্রথম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে 'চ্ছিল' বা 'ছিল' এবং সম্মানার্থে 'চ্ছিলেন' বা 'ছিলেন' যোগ হয়।যেমন- সে,তারা,ও,ওরা,'যে কোনো নাম' খাচ্ছিল/পড়ছিল।উনি,তিনি,ওনারা খাচ্ছিলেন/পড়ছিলেন। (ক্রমশ)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৭৭১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast