www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমার ভাষা(3)

তোমরা হাঁটো(হাঁটা-হাঁট,হাঁট+ও=হাঁটো),আপনি পড়েন(পড়+এন),আপনারা যান(যাওয়া-যা,যা+ন=যান)।প্রথম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে (আকারান্ত হলে)'য়' বা 'এ' যোগ হয়;সম্মানার্থে 'ন' বা 'এন' যোগ হয়।যেমন-সে,তারা,ও,ওরা,'যে কোনো নাম' যায়/লেখে।উনি,তিনি,ওনারা খান/পড়েন। ঘটমান বর্তমান কালে উত্তম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার মূল ধাতুরূপের সঙ্গে 'ছি' বা (আকারান্ত হলে)'চ্ছি' যোগ হয়।যেমন-আমি,আমরা যাচ্ছি/করছি।মধ্যম পুরুষের ক্ষেত্রে ধাতুরূপের সঙ্গে সম্মানের উচ্চক্রমে 'ছিস' বা 'চ্ছিস','ছো' বা 'চ্ছো','ছেন' বা 'চ্ছেন' যোগ হয়।যেমন-তুই,তোরা পড়ছিস/খাচ্ছিস; তুমি,তোমরা লিখছো/যাচ্ছো; আপনি,আপনারা গাচ্ছেন/লিখছেন।প্রথম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে 'ছে' বা 'চ্ছে' এবং সম্মানার্থে 'ছেন' বা 'চ্ছেন' যোগ হয়।যেমন-সে,তারা,ও,ওরা,'যে কোনো নাম' কাটছে/খাচ্ছে;উনি,তিনি,ওনারা লিখছেন/যাচ্ছেন।সাধারণ অতীত কালে উত্তম পুরুষের ক্ষেত্রে ক্রিয়ার ধাতুরূপের সঙ্গে 'এলাম'(আ কারান্ত হলে আ কার উঠে) বা 'লাম' যোগ হয়।যেমন- আমি,আমরা খেলাম(খা-খ,খ+এলাম=খেলাম)/করলাম। (ক্রমশ)
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৯৩২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/০৩/২০১৮

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast