www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

শিগগিরি বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে যাচ্ছে জাপান

আগামী ১৫ বছরে দেশে ১০০টি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার পরিকল্পনা নিয়েছে সরকার। এ লক্ষ্যে পশ্চাৎপদ ও অনগ্রসর এলাকাসহ সারাদেশে উপযোগী স্থানগুলো উন্নয়নে প্রকল্প হাতে নেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় আড়াইহাজার ও মিরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল স্থাপনের জন্য এ প্রকল্প প্রস্তাব করা হয়েছে। বর্তমানে বাংলাদেশে বিনিয়োগ করতে বিশ্বের অনেক দেশ আগ্রহ প্রকাশ করেছে। খুব শিগগিরি বাংলাদেশে অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে যাচ্ছে জাপান। অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য কয়েকটি স্থানে সম্প্রতি সম্ভাব্যতা সমীক্ষা করেছে জাইকা। বন্দর সুবিধা, পরিবহন অবকাঠামোসহ কয়েকটি দিক বিবেচনায় সংস্থাটির সর্বোচ্চ স্কোর পেয়েছে নারায়ণগঞ্জের আড়াইহাজার। এর পরেই অবস্থান চট্টগ্রামের মিরসরাই। আর জাইকার সমীক্ষায় সর্বনিম্ন স্কোর পেয়েছে গাজীপুরের শ্রীপুর। এ কারণে আগের পছন্দের স্থান গাজীপুর থেকে সরে গেছে জাপান। আগামী মার্চে আনুষ্ঠানিকভাবে এ অর্থনৈতিক অঞ্চলের কাজ শুরু করবে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। এ জন্য পরিকল্পনা কমিশনের কাছে প্রাথমিকভাবে ৭৬১ কোটি টাকা চেয়েছে সংস্থাটি। জাপানের জন্য অর্থনৈতিক অঞ্চল স্থাপন নামে প্রকল্পটির আওতায় এ অর্থ ব্যয় করে ভূমি অধিগ্রহণ এবং অবকাঠামো নির্মাণ করা হবে। গ্যাস ও বিদ্যুৎ সংযোগসহ জাপানের প্রতিষ্ঠানগুলো বিনিয়োগের জন্য পুরোপুরি প্রস্তুত করা হবে। নারায়ণগঞ্জের আড়াইহাজার তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে। জাপান চাইলে মিরসরাইয়েও আরেকটি অর্থনৈতিক অঞ্চল দেওয়া হবে। বিনিয়োগ ও রপ্তানি আয় বৃদ্ধি এবং কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির জন্য অর্থনৈতিক অঞ্চল নিয়ে নতুন আশাবাদ তৈরি হয়েছে মানুষের মনে। এসব অর্থনৈতিক অঞ্চল গড়ে উঠলে অন্তত ১ কোটি লোকের কর্মসংস্থান হবে বলে আশা করা যায়।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৬৯৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast