www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বর্তমানে বাংলাদেশে জঙ্গিবাদ কার্যক্রম অনেকটা নিস্তেজ প্রাণহীন

আইএস এর সাথে বাংলাদেশের জঙ্গিবাদীদের সম্পর্ক রয়েছে এরকম তথ্য সম্পুর্ন ভিত্তিহীন। বাংলাদেশের জঙ্গি কর্মকান্ডগুলো সবই স্থানীয় গোষ্ঠীগুলোর কাজ। তারা আইএস এর নাম ব্যবহার করছে। আইএস এর সাথে তাদের আদর্শগত মিল থাকতে পারে। বাংলাদেশে জামাতে ইসলামসহ শতাধিক ধর্মীয় দল রয়েছে যারা প্রকাশ্য ভাবেই বলছে যে, তারা বাংলাদেশকে ইসলামি রাষ্ট্র বানাতে চায়। এর মাঝে জামাতসহ অনেকগুলো দল আবার বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিরোধী ছিল এবং এখনো বাংলাদেশকে স্বীকার করে না। ধারণা করা হয় এইসব ইসলামি দলের সদস্যদের অনেকে হয়তো বা তাদের দলের সিদ্ধান্তের বাইরে গিয়ে দেশে জঙ্গি কর্মকান্ড চালাচ্ছে। নিষিদ্ধ ঘোষিত যে সব জঙ্গি সংগঠন দেশে রয়েছে তার সদস্যরা কোন না কোন সময় এইসব ইসলামি দলের নেতা বা কর্মী ছিল বলে প্রমাণিত হচ্ছে। এই সব জঙ্গি কর্মকান্ডের উদ্দেশ্য হতে পারে বর্তমান সরকারকে বিপাকে ফেলা। হতে পারে দেশে বিদেশি বিনিয়োগ বন্ধ করা। আবার এও হতে পারে সশস্ত্রভাবে ক্ষমতা দখল করে দেশকে ইসলামি রাষ্ট্র বলে ঘোষণা করা এবং এই লক্ষ্যে জঙ্গিবাদী কর্মকান্ডের মাধ্যমে যুব সমাজকে আকৃষ্ট করা। কিন্তু এইসব কর্মকান্ড দিয়ে যে কোন সরকারের পতন ঘটানো যায় না, জনগণকে আকৃষ্ট করা যায় না, ক্ষমতায় যাওয়া যায় না, বাংলাদেশেই তার অনেক প্রমাণ রয়েছে। ওয়াশিংটন থেকে মার্কিন পররাষ্ট্র দফতরের এই বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে বাংলাদেশে সন্ত্রাসবাদী কর্মকান্ড আগের বছরের তুলনায় উল্লেখযোগ্য হারে বেড়েছে। তবে গুলশান-শোলাকিয়া হামলার পর জঙ্গীবাদ নির্মূলে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথাও প্রতিবেদনে উঠে এসেছে। উল্লেখ্য চলমান বর্তমানে বাংলাদেশে জঙ্গিবাদ কার্যক্রম অনেকটা নিস্তেজ, প্রাণহীন তাই প্রকাশিত তথ্যের এবং বর্তমান অবস্থার বাস্তবিকতার সাথে সাংঘর্ষিক। বর্তমান সরকার জঙ্গিবাদ নির্মুলে দৃঢ় প্রতিজ্ঞ।  সরকার জঙ্গীবাদ প্রতিরোধে জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে এবং তার বাস্তবায়নে সন্দেহভাজন জঙ্গীদের আইনের আওতায় আনা হচ্ছে। জঙ্গিবাদ নির্মুলে বাংলাদেশ আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সহযোগিতা করে চলেছে। ভবিষ্যতেও বিশ্বের সব দেশের সাথে জঙ্গি নির্মুলে এক কাতারে কাজ করবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭১০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২১/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast