www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রেল নেটওয়ার্কের আওতায় পুরো বাংলাদেশ

পরিকল্পনা এখন পুরো দেশকে রেল যোগাযোগের আওতায় আনার। পদ্মাসেতু চালু হওয়ার পরই ঢাকা থেকে বরিশাল হয়ে পটুয়াখালীর পায়রা বন্দর পর্যন্ত রেলপথ নির্মিত হবে। দ্রুত গতিতে চলছে চট্টগ্রামের দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার এবং রামু থেকে মিয়ানমার সংলগ্ন ঘুমধুম পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ। এই দুই প্রকল্প বাস্তবায়ন হলে রেল যোগাযোগের আওতায় আসবে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত। এছাড়া সিরাজগঞ্জ থেকে বগুড়া পর্যন্ত রেলপথ নির্মাণের কাজ শুরু হচ্ছে চলতি বছর। খুলনা-মংলা রেলপথ নির্মাণ করা হবে। জয়দেবপুর থেকে ময়মনসিংহ হয়ে জামালপুর, আখাউড়া থেকে সিলেট, খুলনা থেকে যশোর ডাবল লাইন ও পার্বতীপুর থেকে কাউনিয়া ডাবল লাইন নির্মাণের পাশপাশি যমুনা সেতুর উপর পৃথক আরও একটি রেল সেতু নির্মাণ হবে। এদিকে ঢাকা-চট্টগ্রাম ডাবল লাইনের কাজ প্রায় ৮০ ভাগ সম্পন্ন হয়েছে। ঈশ্বরদী থেকে পাবনা রেলপথ নির্মাণ শেষ পর্যায়ে। সবগুলো প্রকল্পের কাজ শেষ হলে দেশের এক প্রান্ত থেকে আরেক প্রান্ত চলে আসবে রেল নেটওয়ার্কের আওতায়। এতে করে যোগাযোগের ধারণা পাল্টে দেবে রেলওয়ে। যাত্রী ও পণ্য পরিবহনে সুবিধা বাড়বে। পাল্টে যাবে কৃষি, পর্যটনসহ পুরো অর্থনীতির চিত্র।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭২০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast