www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সামাজিক যোগাযোগ মাধ্যমের কেন এই অপব্যবহার


আজ পর্যন্ত যা কিছু আবিষ্কার হয়েছে সবই জনকল্যাণের উদ্দেশ্যে। আবিস্কারকদের চিন্তা থাকে কিভাবে জনসেবা দেয়া যায়। কিন্তু কিছু কিছু দুষ্টু প্রকৃতির লোক আছে যারা সেটাকে অন্য খাতে নিয়ে যায়। যার ফলে আবিস্কারকের মুল উদ্দেশ্য ব্যহত হয়। ফেসবুক বর্তমানে একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। সকলের সাথে যোগাযোগ রক্ষায় এর জুড়ি নেই। আপনি যদি এটাকে ভালো উদ্দেশ্যে ব্যবহার করেন তাহলে এর মত ভালো যোগাযোগ মাধ্যম আর হয়না। আবার যদি এটাকে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করেন তাহলে এর মত খারাপ আর কিছুই নেই। এটাকে আমরা আমাদের নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারি। যেমন কিছুদিন পূর্বে আমার স্ত্রীর জন্য রক্তের প্রয়োজন ছিল। ছোট্ট একটি স্ট্যাটাস দেই ফেইসবুকে। ফেইসবুকে অনেক কাছের একজন ফোন করে জানান, তিনি রক্তের ব্যবস্থা করছেন, আমি যেন টেনশন না করি। তার পর দুঘণ্টার মধ্যে রক্তের ব্যবস্থা হয়ে যায়। অল্প সময়ের মধ্যেই আমার সমস্যার সমাধান হয়ে যায়। এমনি করে ফেইসবুকের মাধ্যমে অনেক ভালো কাজ হচ্ছে। সরকারও চাচ্ছে ফেইসবুকের মাধ্যমে জনগণের মতামত। অনেক পেইজ খোলা হয়েছে সরকারি প্রতিষ্ঠানেরও। ফেইসবুকে লিখে বা অভিযোগ দিয়ে সুফলও পাওয়া যাচ্ছে অনেক। একটি রাস্তা সংস্কারের কাজে গাফিলতি হলেও সে ছবি তুলে মানুষ জানতে চাইতে শুরু করেছে, হাসপাতালে অনিয়ম হলে তা নিয়ে লিখছে, স্কুলে ক্লাস না হলে তার ছবি তুলে পাঠাচ্ছে অথবা প্রশাসনিক কাজেরও গঠনমূলক সমালোচনা করছে। তবু মাঝে মাঝে দেখি ফেইসবুকের কিছু বিপরীত ব্যবহার। উসকে দেওয়ার জন্য কেউ কেউ এমন কিছু পোস্ট দেয় যাতে সত্যিই বড় বেশি অসহায় মনে হয়। যেসব পেইজ প্রশ্নপত্র ফাঁস করার কাজে, জঙ্গি উসকানির কাজে, ধর্মের কটূক্তির কাজে, সরকারের বিরুদ্ধে মিথ্যা সংবাদ প্রচারে ব্যবহূত হয়। ব্যক্তি স্বার্থ চরিতার্থ করতে মিথ্যার আশ্রয় নিয়ে বিভিন্ন ধরণের মুখরোচক সংবাদ প্রচার করা হয় যা আদৌ কাম্য নয়। এগুলো বন্ধে পদক্ষেপ নেওয়া উচিত। আমাদের সবার উচিত হবে নিজ নিজ জায়গা থেকে সোচ্চার হয়ে যারা আবিস্কারের মহৎ উদ্দেশ্যকে বিনষ্ট করতে চায় তাদের বিরুদ্ধে রুখে দাড়ানো।    
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ৯২৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast