www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হলুদের ইতিবৃত্তান্ত

আমার প্রিয় রং হলুদ ( রম্য রচনা )
---- সুপ্রিয় কুমার চক্রবর্তী

( শেষ পর্ব )

হলুদ রং নিয়ে লিখতে গিয়ে আমি নিজেই এখন চোখে সর্ষেফুল দেখছি । বিশ্বে যতরকমের ভোজ্য তেল খেয়ে আমি এই শরীরটা এখনো ধরে রেখেছি , সেই সরিষার তেল, সানফ্লাওয়ার কিংবা ক্যানোলা যাই খাচ্ছি না কেন, ফুলটা কিন্তু একমাত্র হলুদ কালার ! ওদের অবদান আমি অস্বীকার করি কিভাবে ? ভুট্টার তেল-ও মাঝে মাঝে খাই , ঐখানেও বেচারা হলদে ব্যাটা হাজির। পুরো ভুট্টার শরীরটাই তো হলুদের বিচি দিয়ে ভরা ! এবার কাঁচি চালাই অন্যদিকে । বড় বড় নির্মাণাধীন ভবনের কর্মীদের হেলমেট ও পোশাক হলুদ রঙের দাপটই প্রমান করে, এই হলুদ সহজে কারো চোখের সামনে থেকে বিদায় হবার নয় ! এবার ব্র্যান্ডিংয়ে হলুদের ব্যবহার দেখা যাক। যে সকল কোম্পানি তার পণ্য বা সেবার মাধ্যমে কাস্টমারকে এট্রাক্টিভ , ইনফোরমেটিভ , আনন্দপূর্ণ ও অর্থ সাশ্রয়ী এবং উচ্চ গতি সম্পন্ন প্রতিশ্রুতি দিচ্ছেন, তারা ব্র্যান্ডিংয়ের গুরুত্বপূর্ণ রঙ হিসেবে হলুদকে বেছে নিয়েছেন।

তারমধ্যে অনলাইন লেনদেনে ইতিহাস সৃষ্টি বিকাশের মার্কেটিং কালার কিন্তু হলুদ ; সেই পথ ধরে হাটছে UCB ব্যাংকের উপায় ( upay ) ও গ্রামীনফোনের skitto নামের সিম | BSRM-কেও সকল বিজ্ঞাপন ও প্রচারণায় ইস্পাতের ধূসর রঙের সাথে হলুদ রঙ নিয়ে ব্র্যান্ডিং করতে দেখা যায়। হলুদ রঙ আমাদের মনোবল ও আত্মবিশ্বাস বাড়িয়ে তোলে। জ্ঞান ও সৃজনশীল চর্চাকেও প্রভাবিত করে। বিশ্বখ্যাত কালার কোম্পানি " বার্জার " হলুদ রংকে নিয়েই একটা স্পেশাল পেইজ রেখেছে তাদের ওয়েবসাইটে । ক্যাপশন- হলুদ রঙে আভিজাত্য | বিভিন্ন ছবি বা ভিডিওতে দেখা যায়, গভীর চিন্তা করতে করতে কেউ যখন কোনো আইডিয়া পেয়ে যায় তখন তার মাথার উপরে একটি হলুদ বাতি জ্বলে ওঠে। অনেকে আবার এটাকে “দিমাগ কি বাত্তি জ্বালানো” বললে বুঝবেন। এই হলুদ রঙের বাতির মাধ্যমে আমাদের সৃজনশীল চিন্তার প্রতীকি অর্থ প্রকাশ পায়। সৃজনশীল ব্যক্তিদের কর্মক্ষেত্রে হলুদ রঙ থাকলে কাজের প্রতি আগ্রহ আরও বাড়িয়ে দিতে পারে। তাই বলে , চাকরির ইন্টারভিউ দিতে গেলে যদি হলুদ শার্ট কিংবা হলুদ ট্রাউজার পড়ে যান , চাকরি বোধহয় আপনাকে ধরা দেবে না ! সবজায়গায় সৃজনশীলতা দেখাতে যাবেন না ।

ইউরোপ এবং আমেরিকান তরুণ-তরুণীদের চোখে ও হৃদয়ে একটি বিশ্বাস রয়েছে যে, হলুদ টিউলিপের আধ্যাত্মিক অর্থ হলুদ টিউলিপগুলি নিঃশর্ত ভালবাসার গান। বার্তাটি হ'ল আপনি যাই করুন না কেন, ভাবুন বা বলুন না কেন, সর্বদা আপনার প্রতি ভালবাসার একটি ধ্রুব ধারা প্রবাহিত হবে। প্রকৃতির নিয়ম হল জীবনীশক্তি কেবল আপনাকেই ভালোবাসতে পারে, আর কিছু নয়। যদি কোনো সঙ্গী আপনাকে হলুদ টিউলিপ দেয়, অথবা আপনি সেগুলি বিশেষ কারো কাছ থেকে গ্রহণ করেন, তাহলে এটি একটি খুব বিশুদ্ধ এবং নিষ্ঠাবান অংশীদারের লক্ষণ হতে পারে। ঠিক তেমনি , আপনার প্রিয় গোলাপের মধ্যে হলুদ গোলাপের আধ্যাত্মিক অর্থ হলুদ গোলাপ সমগ্র উদ্ভিদ রাজ্যে সর্বোচ্চ কম্পনগুলির মধ্যে একটি। একটি হলুদ গোলাপ আশাবাদ, আনন্দ এবং অন্যদের এবং আপনার পরিবেশের সাথে সংযোগের একটি নতুন স্তর উপস্থাপন করে। যদি আপনি হলুদ গোলাপ দেখতে থাকেন, অথবা হলুদ গোলাপ গ্রহণ করতে থাকেন, তাহলে ধরে নিবেন মহাবিশ্ব আপনার সাথে ফ্লার্ট করছে। বার্তাটি হল যে আপনি বিশেষ এবং আপনার স্বীকৃতি দেওয়া উচিত যে আপনি কতটা সুন্দর।

হলুদ রঙের অনেক ইতিবাচক বৈশিষ্ট্য থাকলেও এর কিছু নেতিবাচক দিকও রয়েছে। অনেক সময় সতর্কতা ও সাবধানতার সংকেত হিসেবে এই রঙটি ব্যবহৃত হয়। গুগল ইমেজে গিয়ে "Caution" লিখে সার্চ করলেই তার যথেষ্ট প্রমাণ পাবেন। আবার কোনো কোনো পরিস্থিতিতে অসততা, ভয়, ও প্রতারণার মতো অর্থও প্রকাশ করতে পারে। সাংবাদিকতায় হলুদকে নেতিবাচক হিসেবে দেখা হয়, যা আমরা "Yellow Journalism” এর ইতিহাস পড়লে জানতে পারি। হলুদ সাংবাদিকতা বলতে বোঝায়, উদ্দেশ্য প্রণোদিতভাবে অধিকসংখ্যক পাঠকের দৃষ্টি আকর্ষণের জন্য কোনো ঘটনার সত্যতা ও বস্তুনিষ্ঠতা যাচাই না করে এমন সব মুখরোচক সংবাদ তৈরি করা যেখানে ব্যবসায়িক মুনাফা অর্জনই বেশি গুরুত্বপূর্ণ। সম্প্রতি একটি দৈনিক পত্রিকার সাংবাদিকের জেলখাটা এটার উদাহরণ হতে পারে।

আমাদের ডাইনিং টেবিলের প্রতিদিনের নিত্যসঙ্গী ও খাবারে আনন্দ বাড়ানোর জন্যে যে তিনটি ভিডিও দেখে আমরা খাই, খুশিতে মেতে উঠি - সেই গোপাল ভাঁড় এর ফতুয়া হলুদ, ডোরেমন কার্টুনের নোবিতার শার্ট হলুদ, শিনচেন কার্টুনের সিং-চান এর পেন্ট হলুদ ! হলুদ আছে , হলুদ থাকবেই ! ফুটবলের হলুদ কার্ড কিন্তু ফার্স্ট টাইম সতর্ক করলাম, লালকার্ডে কিন্তু গেট-আউট ! ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনে ইসরায়েলকে খেলতে দিতে অনীহা প্রকাশ করায় " লাল কার্ড " দেখিয়ে ফিফার ‘হলুদ কার্ড’ পেল ইন্দোনেশিয়া | কার্ড কিন্তু কান্ট্রি টু কান্ট্রি-ও ব্যবহার হয় ! রঙের ক্ষমতা দেখছেন ?

এমন কোন মানুষ আমি দেখিনি যার হলুদ রঙটা বেশ পছন্দ। আমার মতে পৃথিবীর বেশিরভাগ মানুষের পছন্দের রঙ নীল। কারো গাঢ় নীল পছন্দ, আবার কারো কাছে আকাশী নীল যুতসই মনে হয়। আবার সাদাপ্রেমী মানুষের সংখ্যাটাও কিন্তু নেহায়েত কম না। কারো কারো কাছে আবার লাল বা গোলাপিটাও পছন্দের। কিন্তু হলুদ রঙ ভালো লাগে এমন মানুষ খুঁজে পাওয়া কিছুটা দুষ্কর। বিয়েতে লাল , ঈদে সাদা পাজামা পাঞ্জাবি , পূজায় রং-বেরঙের কালারের পোশাক যার মাধ্যমে একটি জাতি একটি ধর্মের ও একটি রাষ্ট্রের সৌন্দর্য্য , সত্তা , ইতিহাস ও আভিজাত্য প্রকাশ পায়। বিশ্বের অনেক দামি রত্নপাথরের মধ্যে " Yellow Sapphire " অনেক স্বপ্নবাজ তরুণ-তরুণীর কাছে সারাজীবনের স্বপ্ন , শুধুমাত্র এর দামের কারণে । ছোটবেলায় হলুদ রঙের মিষ্টিকুটুম পাখির ডাক শুনে যে বিমোহিত হয়নি , সে আমার চোখে বিশ্ব আনরোমান্টিক ! হলদে পাখি নিয়ে তো আর এমনি এমনি গান হয় নি- ‘হলুদিয়া পাখি, সোনারই বরণ পাখিটি ছাড়িল কে’?

আপাতত: আমাকে এই হলুদের চক্কর থেকে ছাড়ুন। আমি কাজে মন দেই, অনেক আকাম হয়েছে । আপনার সংগ্রহে থাকা মার্কার পেনের মাঝখান থেকে ইয়েলো মার্কার পেন দিয়ে আমার পোস্টটাকে মার্ক করে রাখুন !
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ২০০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১০/০৪/২০২৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast