www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

অনলাইন পেমেন্ট গেটওয়ের অজানা তথ্য জেনে নিন

অনলাইনে কেনাকাটা অথবা ব্যবসা পরিচালনার জন্যে অনলাইন পেমেন্ট গেটওয়ে একটি অপরিহার্য অঙ্গ। বর্তমান সময়ে অনেকেই মার্কেটে বা শপিংমলে গিয়ে কেনাকাটার চেয়ে ঘরে বসে ইন্টারনেট কানেকটেড কম্পিউটার বা স্মার্টফোনের মাধ্যমে একটি বা দুটি বাটন টিপে তাদের পছন্দের জিনিস কেনাকাটাতেই বেশী ঝুকছেন। যতই দিন যাচ্ছে, জ্যামিতিক হারে এই সংখ্যা বাড়ছে, আর এর পেছনে অনেকগুলো কারনের মধ্যে একটি হচ্ছে নগদ টাকা বহনের ঝামেলা। তারচেয়ে এক বাটন টিপে ঘরে বসে অনলাইন অনলাইন পেমেন্ট গেটওয়ের মাধ্যমে দাম পরিশোধ করা, যা কিনা সর্বোচ্চ নিরাপদ ও সর্বপ্রকার ঝুকিমুক্ত।

অনলাইন পেমেন্ট গেটওয়ে কি?
এই অনলাইন পেমেন্ট গেটওয়ে হলো অনলাইনের মাধ্যমে টাকা পয়সা লেনদেনের এক বিশ্বস্ত ও সহজসাধ্য মাধ্যম, যা সাধারণত বাণিজ্যিক ব্যাংকগুলোর সাথে e Commerce ব্যাবসায়িক সাইটগুলো প্রদান করে থাকে অনলাইন ক্রেতাদেরকে অর্থ পরিশোধের সুবিধার্থে। আর এটা হচ্ছে অত্যন্ত দ্রুত সহজসাধ্য এবং সর্বোচ্চ নিরাপদ যা কিনা চিরায়ত ব্যাংক চেক, মানি অর্ডারস ও ব্যাংক ট্রান্সফারের এক ইলোট্রোনিক প্রতিরুপ। এটা শুধু অনলাইন ভেণ্ডর, অনলাইন নিলাম সংস্থা বা ব্যাবসায়িক প্রতিষ্ঠানগুলোকেই অর্থ লেনদেনের সুবিধা দেয় না বরং তৃনমূল পর্যায়ের গ্রাহকদের মাঝে লেনদেনের সুবিধা দিয়ে থাকে। এর জন্য প্রচলিত ব্যাংক রেটের চেয়ে অনেক কম চার্জ করে থাকে।

অনলাইন পেমেন্ট গেটওয়ের সুবিধাসমূহঃ
<<ক্রেতার ক্রেডিট কার্ডের তথ্যাবলীর ভিত্তিতে অনলাইনে সর্বপ্রকার লেনদেনের টাকা পরিশোধ করে।
<<খুবই কম খরচে বেশীর ভাগে ক্ষেত্রেই এক ডলারের ও কম খরচে একে অন্যের মধ্যে টাকা পয়সা লেনদেন সম্পন্ন করে থাকে।
<<ক্রেতা/গ্রাহকের ব্যাংক একাউন্টে সরাসরি অর্থ জমা ও উইথড্রো করে।
<<বেশীর ভাগ কোম্পানীরই নিজস্ব প্রিপেইড কার্ড আছে। তাই ক্রেতা/গ্রাহকের ব্যাংক কার্ড এমনকি ব্যাংক একাউন্ট না থাকলেও চলে।

বিশ্বের জনপ্রিয় কিছু অনলাইন পেমেন্ট গেটওয়েঃ
#পেপাল
#টুচেকআউট
#গুগল ওয়ালেট (গুগল চেকআউট)
#অথরাইজ.নেট
#আমাজন পেমেন্ট
#ওর্য়াল্ডপে
#স্ক্রিল (মানিবুকার্স)
#পেয়জা
#কুইক পে

(Ref: http://sunshine.com.bd/online-payment-gateway/)
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১২২২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ভালই
  • দীপঙ্কর বেরা ০৭/১১/২০১৭
    অনেক কিছু জানলাম
  • সোলাইমান ০৫/১১/২০১৭
    চমৎকার লেখা উপহার দিলেন কবিবর।
 
Quantcast