www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কীভাবে নিজের ই-কমার্স ব্যবসা শুরু করবেন

ই-কমার্স ব্যবসা শুরু করার জন্য সর্বপ্রথম আপনার একটি ই-কমার্স ওয়েবসাইট থাকা প্রয়োজন। আর আপনার ওয়েবসাইটের ডিজাইনই আপনার ভার্চুয়াল স্টোর কতটা সফল কিংবা বিফলে যাবে সেটা নির্ধারণ করে। ডিজাইন বলতে আপনার সাইট দেখতে অত্যন্ত আকর্ষণীয় হতে হবে এমনটা বুঝায়নি। আপনার সাইট User Friendly হতে হবে যাতে সহজেই কাস্টমার তার পছন্দের পণ্যটি খুঁজে পেতে পারে। আপনার সাইটটি বিশ্বাসযোগ্য হতে হবে। সাইটটি দিনে ২৪ ঘণ্টা এবং সপ্তাহে ৭ দিন অ্যাক্সেসেবল হতে হবে এবং দ্রুত পেজ লোড হতে হবে।

eCommerce Website তৈরিতে খরচ কেমন হবে?
• ডোমেইন ও হোস্টিং: ডোমেইন চেক করার জন্য whois.com এ সার্চ দিয়ে দেখতে পারেন। ডোমেইন ও হোস্টিং মূল্য প্রায় ৩ হাজার থেকে শুরু করে ১৫-২০ হাজার (হোস্টিং অনুযায়ী মূল্য বেশি হতে পারে) ।
• ওয়েব ডেভেলপমেন্ট: সি এম এস (ওয়ার্ডপ্রেস, ওপেনকার্ট আর অন্যান্য ) বা পিএইচপি এর মাধ্যমে ওয়েবসাইট ডেভেলপমেন্ট করতে পারেন।

eCommerce Website তৈরির পরবর্তী কাজসমূহঃ

সাপ্লাইন চেইন ঠিক করাঃ ঠিক করতে হবে প্রোডাক্ট কোথা থেকে আসবে অথবা কিনবেন অথবা নিজেই বানাবেন কিনা। স্টক কিভাবে মেইনটেইন করবেন, অর্ডার হওয়ার পর কিভাবে ক্রেতার কাছে পৌছাবেন ।

মার্কেটিংঃ সবচাইতে গুরুত্বপূর্ন ধাপ। অনলাইনে কেনাবেচা করা শুরু করার অর্থই হলো আপনি ইন্টারনেট থেকে ক্রেতা সংগ্রহ করবেন। সেই ক্ষেত্রে ইন্টারনেটে একটি সাইটকে প্রচার করার বিষয়টা অনেক বেশি জরুরী। আপনার মার্কেটিং কৌশল অফ লাইন এবং অনলাইনের সংমিশ্রনে হতে হবে। কিন্তু অনলাইন মার্কেটিংয়ে আপনার ব্যর্থতা কিংবা সফলতাই ঠিক করে দেবে আপনার অনলাইন ব্যবসার ভবিষ্যত। আপনি প্রথমেই যে টার্গেট গ্রুপকে নির্দিস্ট করেছিলেন তাদের কাছে পৌছানো , তাদেরকে ক্রেতা বানানো, তাদের ধরে রাখার জন্য সার্চ ইঞ্জিন মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিংসহ অনলাইনের আরো যে যে মার্কেটিং কৌশল আছে সবগুলো সঠিকভাবে কাজে লাগাতে হবে। সফল মার্কেটিং এর উপরই আপনার ব্যবসার সাফল্য অনেকাংশে নির্ভর করছে।

ক্রেতার কাছে পণ্য পৌছানোঃ ক্রেতার কাছে নিরাপদে পণ্য পৌঁছানো খুবই গুরুত্বপূর্ণ বিষয়। একজন ক্রেতা পণ্য অর্ডার করার পর যত দ্রুত আপনি পণ্যটি তার কাছে পৌঁছাতে পারবেন আপনার ব্যবসার জন্য তত সুফল বয়ে আনবে। তাই পণ্য সরবরাহের বিষয়টি আপনাকে সব থেকে বেশি খেয়াল রাখতে হবে। আপনি ক্রেতার কাছে কয়েকটি উপায়ে পণ্য পাঠাতে পারেন।

১) নিজস্ব পরিবহনের ব্যবস্থার মাধ্যমে
২) থার্ড পার্টি কুরিয়ারের মাধ্যমে
৩) ই-কমার্স পণ্য সরবরাহকারীদের মাধ্যমে।

Ref: http://sunshine.com.bd/ecommerce-website/
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ৮২১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/১১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast