www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নতুন ট্যাক্সি ক্যাব এবং আমরা যাত্রীরা

রাজধানীতে নতুন ট্যাক্সি ক্যাবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নতুন উদ্বোধন করা ট্যাক্সি ক্যাবের প্রথম ২ কিলোমিটারের ভাড়া ৮৫ টাকা এবং পরবর্তী প্রতি কিলোমিটারের ভাড়া হবে ৩৪ টাকা । এই দুইটা তো মানলাম ।

কিন্তু,

প্রতি দুই মিনিট ওয়েটিং এর জন্য চার্জ হবে ৮ টাকা ৫০ পয়সা, এইটা কোন ভাবেই মেনে নিতে পারলাম না ।

বাংলাদেশের সরকার ঢাকা নগর বাসীর জন্য এখন পর্যন্ত যানজট বিহীন সড়ক উপহার দিতে পারে নাই । আর আগামীতেও কোন সরকার এই দুঃসাধ্য কাজ সাধন করতে পারবে বলে যথেষ্ট সন্দেহ আছে ।

স্বাধীনতার ৪৩ বছরের মধ্যেও কোন সরকার পারে নাই, ঢাকা শহরে পাবলিক পারকিং এর ব্যাবস্থা করতে, নাই পর্যাপ্ত পরিমান গণপরিবহন ব্যবস্থা । যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা সময় ব্যয় হয় শুধু মাত্র যানজটের কারনে ।

তারপর আবার এমপি-মন্ত্রীরা রাস্তায় বের হলে সাধারণ গাড়ী চলাচল তো বন্ধ করে রাখা হয় তাদের যাতায়াতের সুব্যবস্থা করার জন্য ( রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর কথা তো বাদ ই দিলাম ) । সেক্ষেত্রে তারাও যানজট সৃষ্টির একটা বড় কারন ।

সরকার যদি প্রাইভেট কারের লাইসেন্স দেওয়ার ক্ষেত্রে শর্তারোপ করে লাইসেন্স দেওয়া কমিয়ে দেয় এবং পর্যাপ্ত পরিমানে মানসম্মত গনপরিবহন ( বাস,ট্রেন ) ব্যাবস্থা চালু করতে পারে, তবে ঢাকার যানজট অনেকাংশে কমিয়ে আনা সম্ভব ।

যদি সেটা না ই পারেন, তবে সরকারের ব্যর্থতার কারনে সৃষ্ট যানজটের মাশুল কেন জনগন দিবে ? জ্যামে পড়ার সময়ের হিসেবে যদি কারও চার্জ দেওয়া লাগে, তবে যাত্রা শেষে যে পরিমান ভাড়া আসবে, সেটা হয়তো প্লেনের ভাড়ার চেয়েও বেশি হবে ।

আমরা এখনও তেমন সভ্য বা উন্নত দেশ হই নাই যে আমাদের দেশের রাস্তা একদম ফাঁকা থাকার পরও আমরা ট্যাক্সিতে বসে অযথাই সময় নষ্ট করবো ।

মূল্যবান সময় নষ্ট হবে আমার, আর তার জন্য ট্যাক্সিওয়ালাকে অতিরিক্ত টাকাও দেওয়া লাগবে আমার, সেটা কোন ভাবেই সমীচীন নয় ।

এই রকমের সিদ্ধান্ত ট্যাক্সি চালু করে সরকার যতোটুকু সুনাম অর্জন করবে, তারচেয়ে বেশি দুর্নাম বহন করবে ।

সুতরাং এমন কোন সিদ্ধান্ত নেওয়া ঠিক না, যেটা জনগণের স্বার্থ বিদ্বেষী বা শোষণ করার শামিল ।

কারন ভুলে গেলে চলবে না, জনগন মানেই সরকার, সরকার মানে জনগন নয় !
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৮৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৪/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • এস,বি, (পিটুল) ৩০/০৪/২০১৪
    স র কারের সাথে আমাক বস্তে হবে। পাগ্লামি বুদ্ধি কোথাই পায় সে
  • পল্লব ২৯/০৪/২০১৪
    নতুন করে রাস্তায় আরও যানজট বাড়বে বৈ কমবে না কোন কিছুতেই। আমাদের দেশের সরকারগুলোর নীতিনির্ধারকেরা বেশিরভাগই সব হুজুগের মাথায়, অথবা ব্যক্তিগত বা দলীয় লাভের কোন রাস্তা তৈরি করতে একেক সময় একেক সিদ্ধান্ত নেয়। কোন কিছুতেই জনগণের কোন সুবিধা আসে না এসব সিদ্ধান্ত থেকে।
  • প্রবাসী পাঠক ২৫/০৪/২০১৪
    নতুন চালু হওয়া এই ট্যাক্সি ক্যাব পরিবহন সমস্যার কোন সমাধানই করতে পারবে না। এর ভাড়া মধ্যবিত্তের নাগালের বাইরে।
 
Quantcast