www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মসজিদ বানানো মহান ভিক্ষুক এবং যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের মধ্যে দারুন সাদৃশ্য

শিরোনাম দেখে অনেকেই আশ্চর্য হবেন যে মসজিদ বানানো ভিক্ষুক এবং ঋষি সুনাকের মধ্যে কিভাবে সাদৃশ্য থাকতে পারে। অন্য কেউ হলে না হয় ভেবে দেখা যেত, তাই বলে ভিক্ষুক! কোন দিক দিয়েই তো মিলানো যাচ্ছে না। আর কোন ভিক্ষুক যে মসজিদ বানিয়েছে তাও তো জানা নেই। তাহলে এটা কি স্টান্ট্যবাজি নাকি। মানুষের দৃষ্টি আকর্ষনের চেষ্টা।
আসলে বিষয়টি একদমই স্টান্টবাজি নয়। ভিক্ষার টাকা দিয়ে মসজিদ বানানো একজন মহান ভিক্ষুকের সাথে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দারুন মিল আছে। মিল তাদের চিন্তা এবং মতাদর্শে। কিভাবে? সেটাই আসলে আজকের আলোচ্য বিষয়।
আমরা যারা খানিকটা পেপার পত্রিকা পড়ি এবং টুকটাক খোঁজ খবর রাখি তারা সকলেই ঋষি সুনাক-কে চিনি। ঋষি সুনাক যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী যিনি ২৫ অক্টোবর ২০২২ এ অনেক নাটকীয়তার পর কনজারভেটিভ পার্টির সমর্থন নিয়ে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। রাজনৈতিক মতাদর্শের ক্ষেত্রে তিনি ব্রেক্সিটপন্থী ও অভিবাসনবিরোধী হিসেবে সুপরিচিত। মজাটা আসলে এখানেই। বিশেষ করে তার অভিবাসনবিরোধী মতাদর্শের ক্ষেত্রে। অথচ তার তো অভিবাসনবিরোধী হওয়ার কথা ছিল না!
সুনাকই যুক্তরাজ্যের প্রথম অশ্বেতাঙ্গ প্রধানমন্ত্রী। শুধু তাই নয় তিনি ভারতীয় বংশোদ্ভূত অর্থাৎ তার পিতৃপুরুষের বাড়ি ভারতে। তাহলে তিনিও কি অভিবাসি? পুরোটা না হলেও খানিকটা। তিনি যুক্তরাজ্যে জন্মগ্রহণ করেছেন বটে কিন্তু তার বাবা মা ছিলেন পাঞ্জাবি বংশোদ্ভূত আফ্রিকান হিন্দু। আর তার পিতামহ (দাদা) রামদাস সুনাক ছিলেন ভারতে জন্মগ্রহণকারী খাঁটি ভারতীয় যিনি পরিবারসহ ১৯৩৫ সালে ক্লার্ক হিসাবে কাজ করার জন্য নাইরোবিতে চলে আসেন। আর তার নানা রঘুবীর, যিনি লুধিয়ানায় (বর্তমানে ভারতে অবস্থিত) জন্মগ্রহণ করেছিলেন, তান্জানিয়ার কর কর্মকর্তা হিসাবে কাজ করতেন। পরবর্তীতে এনারা সবাই মিলে ব্রিটেনে চলে আসেন। পরবর্তীতে তারা বিট্রেনের নাগরিকত্ব পান। নাগরিকত্ব পাওয়ার আগ পর্যন্ত তারা কি অভিবাসী ছিলেন না? অবশ্যই। কারন অভিবাসী সাধারণত এমন কাউকে বলা হয়, যে উন্নত জীবনযাত্রা বা কর্মসংস্থানের খোঁজে স্থান পরিবর্তন করে থাকেন। তাহলে আমরা বলতে পারি যে ঋষি সুনাক বিট্রেনে ভারতীয় অভিবসীর ঘরে জন্ম নেয়া খাঁটি বিট্রিশ। অথচ তিনি অভিবাসনবিরোধী! এখানেই শিরোনামের সেই ভিক্ষুকের সাথে ঋষি সুনাকের সাদৃশ্য।
এখন চলুন আমরা মসজিদ বানানো সেই মহান ভিক্ষুকের পরিচয় জানার চেষ্টা করি। বাস্তবে এই ধরনের ভিক্ষুক আছে কিনা জানি না তবে এই ভিক্ষুক গল্পের ভিক্ষুক। গল্পটা জানা যাক।
ধরুন এক দেশে এক ভিক্ষুক ছিল। সে প্রতিদিন ভিক্ষা করার পর যা পেত তার খানিকটা অংশ জমা করত। এভাবে জমা করতে করতে তার বেশ কিছু টাকা জমে গেল। সেই বেশ কিছু টাকার পরিমান এত যে তা দিয়ে ছোটখাট একটা মসজিদ বানানো যায় (সে হয়ত ঢাকা শহরে ভিক্ষা করত তাই এত টাকা জমাইতে পারছে)। এবং তার ইচ্ছা ছিল সে একটা মসজিদ বানাবে। যেমন ইচ্ছা তেমন কাজ। সে একটা মসজিদ বানিয়ে ফেলল। তার এই মহান কাজে তো সবাই খুশি। তাকে সংবর্ধনা দেয়ার জন্য একটা সভার আয়োজন করা হলো। সেখানেই একজন তাকে জিজ্ঞেস করল আপনি এত কষ্ট করে মসজিদ বানালেন কেন?
মহান ভিক্ষুক উত্তর দিলেন ” আমি মসজিদ বানিয়েছি এই জন্য যে ওই মসজিদের সামনে আমি একাই ভিক্ষা করমু আর কাউরে ভিক্ষা করতে দিমু না।”
তার চিন্তাধারা অনেকটা ঋষি সুনাকের মতই যিনি অভিবাসি হয়েও অভিবাসনবিরোধী। সম্প্রতি তিনি শরণার্থীদের হুঁশিয়ারি দিয়ে তল্পিতল্পা-সহ বাড়ি পাঠানোর হুমকি দিয়েছেন। শুধু তাই নয় যুক্তরাজ্যে বিদেশি শিক্ষার্থী কমানোসহ নানা ধরনের অভিবাসনবিরোধী কঠোর পদক্ষেপ নিয়ে তিনি ডানপন্থীদের মধ্যে বেশ জনপ্রিয়তা অর্জন করেছেন।
অভিবাসিদের বিরুদ্ধে তিনি কেন এতটা কঠোর? এই কঠোরতা কি তার পূর্বপুরুষেদের অভিবাসি হওয়ার গ্লানি থেকে?
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ২৮৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৩/২০২৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • 🌿
  • কিসের সাথে কি পান্তা ভাতে ঘি ! আপনার দোতলা ডুপ্লেক্স হয়েছে বলে কি আপনি গ্রামের বসতবাড়িহীন দিনমজুরদের এনে আপনার বাসায় রাখবেন ? চেষ্টা করে দেখেন তো ! সবজায়গায় দিলেই ভালা....এই মামার বাড়ির আবদার থেকে বেরিয়ে আসুন ! নিজের চিন্তা করেন !
  • শুভজিৎ বিশ্বাস ২৩/০৩/২০২৩
    সুন্দর লাগলো আলোচনাটি
  • সুন্দর আলোচনা।
  • ফয়জুল মহী ১২/০৩/২০২৩
    সুন্দর লেখা।
 
Quantcast