www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রূপপুর পরমাণু বিদ্যুৎ কেন্দ্র পরিচালনা করবে বাংলাদেশিরাই

রূপপুরে দেশের প্রথম পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র পরিচালনার জন্য রাশিয়ার মস্কোয় দক্ষ জনবল হিসেবে তৈরি হচ্ছে বাংলাদেশি শিক্ষার্থীরা। তারা সেখানে ন্যাশনাল রিসার্চ নিউক্লিয়ার ইউনিভার্সিটিতে (মস্কো ইঞ্জিনিয়ারিং ফিজিক্স ইনস্টিটিউট—মেফি) কাজ শিখছেন হাতে-কলমে। স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের বৃত্তিপ্রাপ্ত এসব শিক্ষার্থী রাশিয়ার খ্যাতনামা এই জাতীয় পরমাণু গবেষণা বিশ্ববিদ্যালয়ে গণিত ও পদার্থবিদ্যার জটিল নানা বিষয় সমাধান করছেন প্রতিনিয়ত। তারা দক্ষতা অর্জন করছেন পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রক্ষণাবেক্ষণ ও অপারেশন কন্ট্রোলিংয়ের ওপর। এই বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ প্রকল্পের অংশ হিসেবেই রাশিয়া সরকার পারমাণবিক প্রকৌশল বিষয়ে উচ্চশিক্ষার জন্য তাদেরকে বৃত্তি দিয়েছে। দেশটির রাষ্ট্রীয় পারমাণবিক শক্তি করপোরেশনের (রসাটম) তত্ত্বাবধানে মেফিতে বর্তমানে ৪৩ জন মেধাবী বাংলাদেশি শিক্ষার্থী পড়ালেখা করছেন। তাদের শিক্ষার মূল বিষয় পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নকশা, পরিচালনা ও প্রকৌশল। প্রথম ব্যাচের গ্র্যাজুয়েশন আগামী বছরই শেষ হবে। উল্লেখ্য, পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রযুক্তিতে রাশিয়া পৃথিবীতে সেরা। তাই দেশের অন্যতম মেগা প্রকল্প রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের জন্য দক্ষ জনশক্তি তৈরিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। শিক্ষা গ্রহণ শেষে দেশে ফিরে এই সকল শিক্ষার্থীই আগামীতে তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষার অভিজ্ঞতা কাজে লাগিয়ে দেশের রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি পরিচালনা করবে। এখন অপেক্ষা শুধু সেই মাহেন্দ্রক্ষণের – কবে উৎপাদনে যাবে দেশের বিদ্যুৎ উৎপাদনের পরম আকাঙ্খিত রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, সমাধান হবে বিদ্যুৎ খাতের বিদ্যমান সমস্যা।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬১১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৪/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast