www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

উন্নয়নের ধারাবাহিকতায় কাঙ্ক্ষিত লক্ষে এগিয়ে যাচ্ছে দেশ

প্রাকৃতিক সম্পদের অপ্রতুলতা ও জনসংখ্যার চাপ উন্নয়নের পথে দেশের জন্য বড় চ্যালেঞ্জ কিন্তু বাংলাদেশ সেসব চ্যালেঞ্জ মোকাবেলা করে উন্নয়ন আর অগ্রগতির মহাসড়কে নিজেদের অবস্থানটি ইতোমধ্যে পাকাপোক্তভাবে করে নিচ্ছে। দেশের ক্রমবর্ধমান আর্থসামাজিক উন্নয়নের জন্যে গণতন্ত্রের মানসকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, রূপকল্প বাস্তবায়ন ও মধ্যম আয়ের দেশে রূপান্তরের জন্য বাংলাদেশকে এখন ২০২১ সাল পর্যন্ত আর অপেক্ষা করতে হবে না। ক্রমাগত উন্নয়ন আর সমৃদ্ধির বর্তমান ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ আগামী ৩ বছরের মধ্যেই পূর্ণাঙ্গ মধ্যম আয়ের দেশে রূপান্তরিত হবে এবং সরকার ঘোষিত রূপকল্প- ২০২১ বাস্তবায়িত হবে। উন্নয়নের ধারাবাহিকতায় দারিদ্র্যের খাঁচা থেকে বের হয়ে এদেশে এখন সমৃদ্ধির নতুন গতি সৃষ্টি হয়েছে। শিক্ষা, স্বাস্থ্য, খাদ্যসহ জাতিসংঘ ঘোষিত এমডিজি অর্জনের সাফল্যে সন্তোষজনক অবস্থানে রয়েছে আমাদের দেশ। বিশ্বব্যাংকের ঘোষণা অনুযায়ী, নিম্ন আয়ের দেশ থেকে বেরিয়ে বাংলাদেশ এখন নিম্ন-মধ্যম আয়ের দেশের তালিকায় রয়েছে এবং ২০২১ সালের মধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার জন্য সবধরনের সুযোগ রয়েছে। লন্ডনের জাতীয় দৈনিক দ্য গার্ডিয়ান লিখেছে, ২০৫০ সালে বাংলাদেশ প্রবৃদ্ধির বিচারে পশ্চিমা দেশগুলোকেও ছাড়িয়ে যাবে। বিশ্বখ্যাত সংস্থাগুলোর এসব পূর্বাভাসই প্রমাণ করে বাংলাদেশের সামনে রয়েছে বিপুল সম্ভাবনা।বর্তমান সরকারের ধারাবাহিক অর্থনৈতিক উন্নয়নেরই প্রতিফলন ও স্বীকৃতি এটি। জাতি হিসেবে এটি আমাদের জন্য একটি বড় অর্জন ও মাইলফলক। এ অর্জনের ফলে বিশ্ব দরবারে বাংলাদেশের মর্যাদা এবং অবস্থান আরও সুসংহত হবে। সম্পদগত সীমাবদ্ধতাসহ নানা প্রতিকূলতা অতিক্রম করে এদেশ এগিয়ে যাচ্ছে এবং চলমান উন্নয়নের ধারা অব্যাহত থাকলে আগামী ৩ বছরের মধ্যেই দেশ থেকে দারিদ্র্য দূরীকরণ সম্ভব হবে। সরকারের সুদূর প্রসারী ভাবনা ও সময়োপযোগী পদক্ষেপের কারণে দেশে এখন ক্রমশই বাড়ছে দেশি-বিদেশি বিনিয়োগ ও অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রবাহ। দেশ এগিয়ে যাচ্ছে, সত্যি ভাবতে ভালো লাগছে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৬৭৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০২/০৭/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast