www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দেশীয় প্রযুক্তিতে মাছ চাষ

আবহমান কাল থেকে শত প্রতিকূলতার বিরুদ্ধে সংগ্রাম করে টিকে থাকার ক্ষেত্রে নতুন নতুন কৌশল উদ্ভাবনে এ দেশের গণমানুষের রয়েছে এক সমৃদ্ধ ইতিহাস। এরই ধারাবাহিকতায় এবার দেশের প্রান্তিক পর্যায়ের মৎসজীবীরা উদ্ভাবন করেছে নদীতে মাছ চাষের এক সময়োপযোগী কৌশল। বর্তমানে স্থানীয় উদ্যোগে উদ্ভাবিত পদ্ধতির সফল প্রয়োগের দৃষ্টান্ত স্থাপন করে দেশব্যাপী নদীগুলিতে এই বিশেষ দেশীয় প্রযুক্তিতে মাছ চাষ শুরু করেছেন অনেকেই। এই পদ্ধতিতে মূলতঃ জাল, বাঁশ, ড্রাম আর ইট দিয়ে নদীর মধ্যে খাঁচা বানিয়ে মাছ চাষ করা হয়। দেখে মনে হবে নদীর ভেতর মশারি টাঙানোর মতো জাল দিয়ে ঘিরে দেয়া একেকটি মিনি পুকুর, যা পর্যবেক্ষণের জন্য নদীর ভেতরে ড্রাম ভাসিয়ে ঘরও বাননো হয়েছে। বর্ষা মৌসুমে যখন নদীতে পানি থাকে এই ৩-৪ মাস এবং পরবর্তী সময়ে নদীতে পানি থাকা সাপেক্ষে বিশেষ পদ্ধতিতে এই মাছ চাষ হচ্ছে। নদীর বেড লেভেলে বাঁশ ও ইট দিয়ে চৌকোনা একেকটি খাঁচা নদীর ভেতরে স্থাপন করা হয়। তার ওপর ড্রাম ভাসিয়ে খাঁচা ধরে রাখা হয়। দূর থেকে দেখে মনে হবে নদীর ভেতরে টাঙানো হয়েছে বিশাল আকারের মশারি। একটি খাঁচা বানাতে দুটি ড্রাম ও ছয়টি বাঁশ এবং কয়েকটি ইট দরকার হয়। খাঁচা জোড়া লাগানো হলে ড্রাম একটি কম লাগে। এর সঙ্গেই আঁটানো থাকে জাল। এ খাঁচার মধ্যে মাছের পোনা ছেড়ে দিয়ে নিয়মমতো মাছের খাবার দিতে হয়। বর্তমানে এ পদ্ধতিতে তেলাপিয়া, সরপুঁটি, কৈ, পাবদা মাছের চাষ হচ্ছে। তবে বড় জাতের মাছ চাষের জন্য জালের পরিধি বাড়াতে হয়। নদীর ভেতরে এ প্রযুক্তির চাষে খাঁচা বেশি বড় করা যায় না। ছোট আকারে বানিয়ে খাঁচার সংখ্যা বাড়ালে ভালভাবে চাষ করা যায়। এভাবে মুক্ত জলাশয়ে মাছ বড় হওয়ার পর তা বেচাকেনা শুরু হয়। এ প্রযুক্তিতে মাছ চাষ সম্প্রসারিত হওয়ার ফলে দেশের প্রান্তিক পর্যায়ের মৎস্যজীবীদের জীবিকার নিরাপত্তা নিশ্চিত হওয়ার মধ্য দিয়ে তাদের স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে নবদিগন্ত উন্মোচিত হতে চলেছে। এর ফলে দেশে মাছের উৎপাদন বৃদ্ধির মধ্য দিয়ে চাহিদা পূরণে ইতিবাচক ভূমিকা রাখাতে সার্বিক পুষ্টি পরিস্থিতির উন্নতির পাশাপাশি দেশ অর্থনৈতিকভাবেও লাভবান হবে। অদম্য বাঙালি জাতির এ ধরণের ইতিবাচক পদক্ষেপ আর নিরলস শ্রমেই নিশ্চিত হবে বহুল কাঙ্খিত সমৃদ্ধ বাংলাদেশের স্বপ্ন পূরণ।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৮৪১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৬/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast