www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

প্রযুক্তিতে সুদূর প্রসারী ভূমিকায় বাংলাদেশ সরকার

বাংলাদেশের টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তিতে এগিয়ে যাওয়ার জন্য বাংলাদেশ সরকার গুরুত্বপূর্ণ সব ভূমিকা রেখে চলেছেন। সহজ শর্ত এবং আইন বাংলাদেশে নতুন নতুন প্রযুক্তি এবং টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান এবং সেবা তৈরি হতে সুযোগ পাচ্ছে। প্রযুক্তি পণ্যের উপর কর মুক্ত করায় এবং কিছু কিছু পণ্যে নামমাত্র কর রাখায় নতুন নতুন পণ্য বাংলাদেশের মানুষের হাতের নাগালের মধ্যে চলে আসছে উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে। সভা-সেমিনার এবং মিডিয়ার মাধ্যমে প্রচার করে প্রত্যেকটি নাগরিককে টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি আয়তায় নিয়ে আসার বিভিন্ন পরিকল্পনা সরকার নিয়ে যাচ্ছে তার সুদূর প্রসারী উদ্যোগ “ডিজিটাল বাংলাদেশ” গড়ে তোলার লক্ষ্যে। টুয়েন্টি-টুয়েন্টি “Twenty 20” লক্ষ্য মাত্রার মাধ্যমে ২০২০ সালের মধ্যে বাংলাদেশকে ডিজিটাল করার লক্ষ্য নিয়ে এগিয়ে যাওয়ার এই মহান প্রয়াস সরকার না নিলে বাংলাদেশ কয়েক দশক পিছিয়ে থাকতো বিশ্ব তথ্য প্রযুক্তিতে। টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি একটি দেশের উন্নয়নের এক মাত্র হাতিয়ার। উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশকে নতুন সব উদ্ভাবনের এক মাত্র চালিকা শক্তি হবে টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তি খাত। দেশ যতো বেশি তথ্য প্রযুক্তির আয়তায় আসবে ততো বেশি এগিয়ে যাবে নতুন উদ্ভাবনের মধ্য দিয়ে। নতুন নতুন সৃষ্টিশীল আবিষ্কার দেশকে নিয়ে যাবে অন্য উচ্চতায়। আর এতো সব বাংলাদেশে সম্ভব এক মাত্র টেলিযোগাযোগ এবং তথ্য প্রযুক্তির আরও বেশি উন্নয়ন এবং সুযোগের মাধ্যমে। যেদিন প্রত্যেকটি মানুষ প্রযুক্তির ছায়া তলে চলে আসবে সেদিন এই দেশ অন্য উন্নত দেশের সাথে সব দিকে প্রতিযোগিতা করবে। বাংলাদেশ প্রযুক্তি নিয়ে অনেক কনসেপ্ট ক্লিয়ার হবে আশা করি।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৮৪০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০৪/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast