www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে প্রাকৃতিক গ্যাস ভিত্তিক পাওয়ার প্লান্ট

দেশের বৃহৎ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট (সাউথ) ইউনিটের নির্মাণ কাজ ২০১৩ সালের ১৪ মার্চ শুরু হয়। প্রাকৃতিক গ্যাস ভিত্তিক এই পাওয়ার প্লান্টটি গত বছরের ২২ জুলাই থেকে বাণিজ্যিক ভাবে বিদ্যুৎ উৎপাদন শুরু করে। এই বৃহৎ পাওয়ার প্লান্টটি চালুর মধ্য দিয়ে আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির মোট ১০টি ইউনিটে উৎপাদন ক্ষমতা প্রায় দেড় হাজার মেগাওয়াটে উন্নীত হলো। সরকারের বিদ্যুৎ উৎপাদন মহাপরিকল্পনার অংশ হিসাবে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ পাওয়ার স্টেশন কোম্পানির উৎপাদন ২০২১ সালের মধ্যে ৩ হাজার মেগাওয়াটে উন্নীত করার লক্ষ্যে কাজ করছে কর্তৃপক্ষ। ইতোমধ্যে এই বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদন ক্ষমতা ১১শ মেগাওয়াট ছাড়িয়েছে। নতুন করে আশুগঞ্জ ৪৫০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট নামে আরো একটি ইউনিট জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করেছে। গতকাল ভোর থেকে নতুন এই ইউনিটের ৪শ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হচ্ছে বলে জানা গেছে। বিদ্যুৎ কেন্দ্রের বৃহৎ এ ইউনিট উৎপাদনে আসায় দেশের বিদ্যুৎ ঘাটতি কমিয়ে আনার পাশাপাশি জাতীয় অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এবং সবগুলো ইউনিট চালু হলে দেশের বিদ্যুৎ চাহিদার অনেকটাই সমাধান হবে বলে আশা করা যায়।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬২৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast