www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

হাতের মুঠোয় কাঁকড়া চাষ

বিগত দিনে কাঁকড়ার বাচ্চা নদীসহ বিভিন্ন স্থান থেকে সংগ্রহ করা হলেও তা এখন চলে এসেছে হাতের মুঠোয়। হ্যাচারিতে বাচ্চা উৎপাদনে কাঁকড়া চাষে নতুন করে স্বপ্ন বুনছেন দক্ষিণাঞ্চলের চাষিরা। প্রথমবারের মতো সাতক্ষীরার শ্যামনগরের কলবাড়িতে একটি হ্যাচারিতে কাঁকড়ার বাচ্চা উৎপাদন শুরু হয়েছে। ৫ কোটি টাকা ব্যয়ে নির্মিত এ হ্যাচারিতে বছরে ৪০ লাখ কাঁকড়ার বাচ্চা উৎপাদন হবে; যা থেকে চাষিরা বছরে ৩৯ কোটি টাকার কাঁকড়া রফতানি করতে পারবেন। একটি মা কাঁকড়া থেকে ২০ হাজারের বেশি বাচ্চা সংগ্রহ করা সম্ভব। কাঁকড়া চাষিরা প্রতি কেজি ছোট কাঁকড়া ৬০ থেকে ৮০ টাকায় সংগ্রহ করে মোটাতাজা করেন। তিন মাসেই একটি পুরুষ কাকড়া ৪০০ থেকে ৬০০ গ্রাম এবং মাদি (মহিলা) কাঁকড়া ১৮০ থেকে ২৫০ গ্রাম ওজনের হয়। পরিপুষ্ট কাঁকড়া ৯০০ থেকে এক হাজার টাকা কেজি দরে বিক্রি হয়। সাধারণত অমাবস্যা ও পূর্ণিমার সময় কাঁকড়া ব্যবসা জমজমাট থাকে। আশ্বিন মাসে কাঁকড়ার চাষ শুরু হয়। দুই মাস পরপর কাঁকড়া বিক্রি করা হয়। কাঁকড়া চাষকে কেন্দ্র করে গড়ে উঠেছে কাঁকড়া মজুদ কারখানা। কাঁকড়া চাষের প্লটে কর্মসংস্থান হচ্ছে হাজার হাজার মানুষের আর অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হচ্ছে বাংলাদেশ।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৩৮ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast