www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দ্রুত পাথর উত্তোলনের পথে মধ্যপাড়া পাথর খনি

দেশের একমাত্র পাথর খনি দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করে ২০০৭ সালে। প্রথম অবস্থায় খনি থেকে দৈনিক ১৫ থেকে ১৮শ’ টন পাথর উত্তোলন করা হলেও পরে তা নেমে আসে মাত্র ৫শ’ টনে। এ অবস্থায় খনির উৎপাদন বাড়াতে ২০১৩ সালের সেপ্টেম্বর মাসে খনির উত্তোলন, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার জন্য ঠিকাদার হিসেবে দায়িত্ব দেওয়া হয় বেলারুশের প্রতিষ্ঠান জার্মানিয়া ট্রেস্ট কনসোর্টিয়ামকে (জিটিসি)। চুক্তি হয় ছয় বছরে জিটিসি ১৭১ দশমিক ৮৬ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে ৯ দশমিক ২ মিলিয়ন টন পাথর উত্তোলন করবে। ইতোমধ্যেই প্রয়োজনীয় যন্ত্রপাতি বিদেশ থেকে আমদানি করা হয়েছে। যার মধ্যে অধিকাংশ যন্ত্রপাতি পৌঁছেছে খনির অভ্যন্তরে। তবে এসব যন্ত্রপাতি খনির অভ্যন্তরে স্থাপন শেষে পাথর উত্তোলনের কাজে যেতে আরও ২০ থেকে ২৫ দিন সময় লাগবে। দিনাজপুরে মধ্যপাড়া পাথর খনিতে তিন শিফটে উন্নয়ন কাজ গতকাল শুরু হয়েছে। ফলে আগামী এপ্রিলের শেষে অথবা মে’র প্রথম সপ্তাহে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন শুরু ও তা ধারাবাহিকভাবে চলবে বলে জানান খনি কর্তৃপক্ষ। এ খবরে পাথর ব্যবসায়ীদের মধ্যেও স্বস্তি ফিরেছে। তৃতীয় শিফট চালুর মধ্য দিয়ে খনির উন্নয়ন আরো ত্বরান্বিত করেছে ঠিকাদারী প্রতিষ্ঠান জার্মানীয়া-ট্রেস্ট কনসোর্টিয়াম (জিটিসি)। প্রতিশ্রুতি অনুযায়ী খনি শ্রমিক-কর্মচারীরা পুনঃরায় চাকরিতে ফিরছেন। জিটিসি সূত্রে জানা যায়, খনির ভূ-গর্ভে আগে স্থাপন করা মেয়াদোত্তীর্ণ মেশিনারিজ অপসারণ, আধুনিক ও বিশ্বমানের বিদেশি মেশিন আমদানির পর তা স্থাপন ও ভূ-গর্ভে নতুন স্টোপ (শিলা উৎপাদন ইউনিট) নির্মাণসহ খুব দ্রুত পাথর উত্তোলন শুরুর লক্ষ্যে তৃতীয় শিফট চালু করা হয়েছে। আগামীতে যাতে তিন শিফটে নিরবচ্ছিন্ন পাথর উত্তালন চালিয়ে যাওয়া সম্ভব হয় সেই লক্ষ্যে কাজ করছে জিটিসি। আমদানিকৃত আধুনিক সব মেশিন বসানোর ফলে দ্রুত উন্নয়ন কাজ শেষ হবে। ভূ-গর্ভের উন্নয়ন সম্পন্ন হলে এপ্রিলের শেষ অথবা মে মাসের প্রথম সপ্তাহে পুরোদমে তিন শিফটে পাথর উত্তোলন শুরু ও তা ধারাবাহিকভাবে চলবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৯৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০৩/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast