www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বাংলা প্রেম বিশ্বময়

কেবল বাংলা ভাষা শিখতে এখন ঢাকায় অবস্থান করছেন ৩৫ জন বিদেশি নাগরিক। নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া, স্পেন, কোরিয়াসহ ১৭ দেশের এসব নাগরিক বাংলা ভাষা ও সংস্কৃতির প্রেমে পড়েছেন। তারা ঢাকার বনানীর ‘লার্ন বাংলা’ নামের একটি প্রতিষ্ঠানে বাংলা শুধু বাংলা ভাষা নয়; বাংলা গান, নাচ ও কবিতাও তাদের কণ্ঠে উচ্চারিত হচ্ছে। এই ৩৫ জনের পাশাপাশি বাংলাদেশে কর্মরত মার্কিন, জাপানি কূটনীতিকসহ বিভিন্ন বহুজাতিক প্রতিষ্ঠানের আরও ৬৮ বিদেশি বাংলা শিখছেন ।বিস্মিত হতে হয় রুমানিয়ার নাগরিক অক্টেভিয়ান রেতেগানের কণ্ঠে কবি সুফিয়া কামালের ‘জন্মেছি এই দেশে’ কবিতার মনোমুগ্ধকর আবৃত্তিতে। একই সঙ্গে ‘বসন্ত এসে গেছে’ গানের সঙ্গে ব্রিটিশ এলিজাবেথ সিম্পসন ও অস্ট্রীয় লিডিয়া স্ট্রেলিয়ান দৃষ্টিনন্দন পরিবেশনায় বিস্ময়ের ঘোর কাটে না। বাংলায় কথা বলা, শুদ্ধ উচ্চারণ, শোনা, পড়া এবং লেখার দক্ষতা অর্জনের পাশাপাশি শিক্ষার্থী-শিক্ষক-সাধারণ মানুষের মাঝে সম্পর্ক তৈরির কাজ করে যাচ্ছে লার্ন বাংলা। ১৫টি ভাষায় গাওয়া হয়েছে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’।বাংলা ছাড়াও ইংরেজি, নরওয়েজিয়ান, ফিনিশ, হিন্দি, ইথিওপিয়ান, ডাচ্, রুমানিয়ান, মোঘামো, রাশিয়ান, কম্বোডিয়ান, ইন্দোনেশিয়ান, চাইনিজ, কোরিয়ান ও জাপানিজ ভাষায় একুশের গান কণ্ঠে তুলেছেন বিদেশিরা। একুশে ফেব্রুয়ারিতে শাড়ি ও পাঞ্জাবি পরে বিদেশিরা প্রতি বছর যাচ্ছেন শহীদ বেদিতে ফুল দিতে এবং দিনের বড় অংশই তাদের কাটে একুশের নানান অনুষ্ঠানে অংশ নিয়ে।যুক্তরাষ্ট্র, কানাডা, ব্রিটেন, জাপান, দক্ষিণ কোরিয়া, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া, ফ্রান্স, স্পেন, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, ইতালি, সিঙ্গাপুর, তাইওয়ান, এল সালভাদর, থাইল্যান্ড, পূর্ব তিমুর, নাইজেরিয়া, ব্রুনাই, ভারতসহ বিশ্বের ৫০টির বেশি দেশের নাগরিকরা শিখছে বাংলা ভাষা। এখন পর্যন্ত এক হাজারের বেশি বিদেশি নাগরিক বাংলা ভাষা শিখেছেন। বাংলাদেশে অবস্থিত বিভিন্ন দূতাবাসের কর্মকর্তা, স্টুডেন্ট ভিসায় যারা বাংলাদেশে পড়তে এসেছেন, বিদেশি এনজিওসহ ব্যবসা ও গবেষণার কাজে যেসব বিদেশি নাগরিক বাংলাদেশে অবস্থান করছেন এবং যারা ট্যুরিস্ট হিসেবে এ দেশে এসেছেন তারাই ‘লার্ন বাংলা’য় বাংলা শিখছেন। সত্যি ভাষার মর্যাদা রক্ষার জন্য যারা বুকের তাজা রক্ত ঝরিয়ে গেছে তাদের আত্নত্যগ আজ বৃথা যায়নি।আমাদের ভাষা আজ সুনাম কুড়িয়েছে সারা বিশ্বময়।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ৫৯১ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast