www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বের হয়ে আসতে হবে এই আগ্রাসন থেকে

জ্ঞান-বিজ্ঞানের চরম উৎকর্ষতায় দ্রুতগতির এই সময়ে শিক্ষাহীনতা যেকোন দেশেরই অগ্রযাত্রা ব্যাহত করে, অন্যদিকে সার্বিক শিক্ষা যদি মানহীন হয় তাহলেও অগ্রগতির ইতিবাচক সম্ভাবনার অপমৃত্যু ঘটে। শ্রেণিশিক্ষা থেকে সরে এসে শিক্ষাকে কোচিংনির্ভর করে ফেলার ক্ষতিকর দিকগুলো ইতোমধ্যেই নানাভাবে প্রকাশ পাচ্ছে। বর্তমানে সরকারের পক্ষ থেকে দেশে শিক্ষা নিয়ে নানাবিধ উদ্যোগ নেয়া হলেও সার্বিক চিত্রটি এখনো আশাব্যঞ্জক হয়ে উঠেনি। শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষার্থীর সংখ্যা, পাসের হার—সবই বাড়ছে, কিন্তু পক্ষান্তরে কমছে শিক্ষার মান। মূলতঃ যোগ্য শিক্ষকের সাহচর্যেই একজন শিক্ষার্থী তার মেধার সর্বোচ্চ বিকাশ ঘটানোর সুযোগ পায়, তাই শিক্ষককে শিক্ষার্থীর জন্য হতে হবে রোল মডেল। তবে অত্যন্ত পরিতাপের বিষয় দেশে শিক্ষকদের একটি উল্লেখযোগ্য অংশ দায়িত্বের এই জায়গাটির প্রতি সুবিচার করছেন না। তারা শ্রেণিকক্ষে শিক্ষাদানের চেয়ে কোচিংয়ের নামে অভিভাবকদের পকেট কাটাতেই বেশি আগ্রহী। শিক্ষকদের এই স্বার্থপরতার বলি হচ্ছে দেশের কোটি কোটি শিক্ষার্থী। সরকার এই কোচিং বাণিজ্য বন্ধে নীতিমালা প্রকাশ করেছে ২০১২ সালেই। কিন্তু শিক্ষকদের নীতিহীন বাণিজ্যিক মানসিকতার কারণে এই উদ্যোগ সফল হয়নি। অতিরিক্ত ব্যয়বহুল কোচিং ব্যবস্থা অনেক পরিবারেই অর্থনৈতিক বিপর্যয় ডেকে আনছে, নেতিবাচক প্রভাব ফেলছে পারিবারিক সম্পর্কেও। সন্তানের ব্যয়বহুল শিক্ষার অতিরিক্ত অর্থনৈতিক চাপ অনেক অভিভাবককে অসুস্থ করে দিচ্ছে। বর্তমান সরকার নানাভাবে শিক্ষকদের সুযোগ-সুবিধা বাড়িয়েছে, নিশ্চিত করেছে আধুনিক শিক্ষা উপকরণের প্রাপ্যতা। শিক্ষকরা এখন একটু আন্তরিক হলেই শ্রেণিকক্ষে মানসম্মত পাঠদান করতে পারেন। কিন্তু তাঁরা তা না করে শিক্ষার্থীদের কোচিংয়ে বাধ্য করছেন। বিষয়টি শুধুমাত্র প্রচলিত নীতিমালার লঙ্ঘনই শুধু নয়, অমানবিক ও অনৈতিকও। কোচিং বাণিজ্যের অব্যাহত আগ্রাসনে জাতিকে মেধাশূন্য করার যে অশুভ অপতৎপরতা চলছে তাকে আর কোনভাবেই বরদাশত করা যাবে না। ভবিষ্যত প্রজন্মের সক্ষমতা উন্নয়নের স্বার্থেই আমাদের সকলকে এই অপতৎপরতা থেকে দ্রুত বের হয়ে আসতে হবে, আর তাহলেই একটি জাতির উন্নতির শিখরে উঠতে বেশী দেরি হবে না।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৫৬৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৬/০২/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast