www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সরকার পুঁজিবাজারের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করছে

পুঁজি বাজারে বর্তমানে স্থিতিশীলতা বিরাজ করছে। সরকার পুঁজিবাজারের উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করছে এবং তা অব্যাহত রাখবে। পুঁজিবাজার হবে উন্নত বাংলাদেশ বিনির্মাণের ক্ষেত্রে দীর্ঘমেয়াদী অর্থায়নের এক নির্ভরযোগ্য উৎস। আর বাংলাদেশের অর্থনৈতিক বিকাশে পুঁজিবাজারের অবদান ধীরে ধীরে বৃদ্ধি পাচ্ছে। অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে শিল্প ও অবকাঠামোসহ বিভিন্ন খাতে দীর্ঘমেয়াদী বিনিয়োগের অন্যতম উৎস হিসেবে পুঁজিবাজারের সুদৃঢ় অবস্থা আমাদের একান্ত কাম্য। হুজুগে না মেতে সংশ্লিষ্ট কোম্পানির আর্থিক সক্ষমতা সম্পর্কে ভালভাবে জেনে নিয়ে পুঁজিবাজারে বিনিয়োগ করতে হবে। বাঙালী হুজুগে মাতে। হুজুগে মেতে সব শেষ করে, তারপর হায় হায় করে। জনগণের সঞ্চয় অভ্যাস গড়ে তোলা, সঞ্চিত অর্থের সঠিক বিনিয়োগের সিদ্ধান্ত নিতে পারার সক্ষমতা অর্জনে বিনিয়োগ শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ। যেখানে বিনিয়োগ, সে প্রতিষ্ঠান সম্পর্কে জেনে, ভালভাবে খোঁজখবর নিতে হবে। প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা ও আর্থিক বিবরণী জেনে নিতে হবে। কিছু না জেনে বিনিয়োগ করে সব হারাতে হবে। তারপর সব দোষ অন্যের ঘাড়ে। ঝুঁকিটা বিনিয়োগকারীদের নিতে হবে। জেনে-বুঝে সঠিক জায়গায় সঠিক বিনিয়োগ করতে হবে। সর্বস্তরের বিনিয়োগকারীদের সচেতনতা বৃদ্ধি এবং যৌক্তিক বিানিয়োগের কলাকৌশল সম্পর্কে দিক নির্দেশনা প্রদানের লক্ষ্যে বিএসইসি’র দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের উদ্যোক গ্রহন করেছে। এতে বিনিয়োগকারী উপকৃত হবার পাশাপাশি জ্ঞাননির্ভর বিনিয়োগ গোষ্ঠীর উপস্থিতির ফলে দেশের পুঁজিবাজার আরও গতিশীল হবে। বাংলাদেশ সিকিউরিটিজ এ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, স্টক এক্সচেঞ্জ ও তালিকাভুক্ত কোম্পানিসমূহ সুশাসন প্রতিষ্ঠার পাশাপাশি বাজারের কর্মকান্ডের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে একটি শক্তিশালী পুঁজিবাজার গড়ে তুলতে হবে। যা সেবা আর অবকাঠামো খাতে ব্যাপক বিনিয়োগ ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে এবং জাতীয় অর্থনীতির উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৭২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৯/০১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast