www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জাতীয় গ্রিডে যোগ হচ্ছে আরও ১ হাজার ৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ

সরকার ভিশন ২০২১ বাস্তবায়নের জন্য বিদ্যুৎ উৎপাদনে দেশের স্বয়ম্ভরতা অর্জনে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করেছে। চলতি বছরে সরকারী ৮টি বিদ্যুৎ কেন্দ্রে ১ হাজার ৬২৩ মেগাওয়াট এবং বেসরকারী ২টি কেন্দ্রের মাধ্যমে ২১৭ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। সবমিলিয়ে চলতি বছর জাতীয় গ্রিডে ১ হাজার ৮৪০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। মার্চে শাহাবাজপুর কেন্দ্র ১১০ ও ভেড়ামারা ৪১৪, জুনের মধ্যে আশুগঞ্জ ৩৮১, চাপাইনবাবগঞ্জে ১০৪ ও ঘোরাশালে ২৫৪, আগস্টে সিদ্দিরগঞ্জে ১৩৫, সেপ্টেম্বরে সিরাজগঞ্জে ১৫০ এবং অক্টোবরে শিকলবাহাতে ৭৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে। বেসরকারী কেন্দ্র কমলাঘাটে ৫৪ মেগাওয়াট জুনে ও কুষ্টিয়াতে ১৬৩ মেগাওয়াট জুলাইয়ের মধ্যে উৎপাদনে যাবে। আগামী ২০২১ সালে দেশে বিদ্যুৎ চাহিদা হবে ১৮ হাজার ৮শ’ মেগাওয়াট। অপরদিকে উৎপাদন পরিকল্পনা রয়েছে ২৪ হাজার মেগাওয়াটের। দেশে বিদ্যুৎ ব্যবহারকারীর সংখ্যা ২ কোটি ৩২ লাখ। তাছাড়া চলতি বছরে দেশে আরো ৩০ লাখ বাড়িতে সংযোগ প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছে বাংলাদেশ সরকার। ঘরে ঘরে বিদ্যুৎ সংযোগ প্রদানে সফল হোক বাংলাদেশ সরকার এমনটাই প্রত্যাশা আমাদের।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৬১৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/০১/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast