www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কর প্রদানে উৎসাহিত করতে অভিনব উদ্যোগ

কর দিতে ব্যক্তিশ্রেণীর করদাতাদের উৎসাহিত করতে জাতীয় রাজস্ব বোর্ড নিচ্ছে এক অভিনব উদ্যোগ। রিটার্ন দাখিলের পর করদাতাদের জানানো হচ্ছে ফুল দিয়ে শুভেচ্ছা। দেশে প্রথমবারের মতো আয়োজিত আয়কর সপ্তাহ উপলক্ষে শুক্রবার ছুটির দিনেও খোলা ছিল দেশের সবগুলো কর অফিস। দিনটিতে দেখা গেছে, কোন কোন সার্কেল অফিসে ছিল করদাতাদের উপচে পড়া ভিড়। এদিন প্রতিটি সার্কেল অফিসে রিটার্ন দাখিল, ই-টিআইএন গ্রহণ, অনলাইনে রিটার্ন দাখিলের জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড গ্রহণের মতো সব সেবাই মিলেছে। সারাদেশের ৩১টি কর অঞ্চলের আওতাধীন মাঠ পর্যায়ে ৬৪৯টি সার্কেল অফিসের সবগুলোই এদিন খোলা ছিল। একইভাবে খোলা থাকবে আজ শনিবারও। ৩০ নবেম্বর আয়কর রিটার্ন জমা দেয়ার শেষ তারিখ হওয়ায় ছুটির দিনেও বিশেষ এই সেবা দিচ্ছে এনবিআর। এখানে মেলার সব সেবাই পাওয়া যাচ্ছে। ছুটির দিনেও কর অফিস খোলা থাকায় একদিক দিয়ে ভালই হয়েছে। কম ভিড় থাকায় সহজেই সেবা পাওয়া যাচ্ছে। সবমিলিয়ে এবার অন্যবারের তুলনায় সেবা প্রাপ্তি সহজ। কোন রকম বিড়ম্বনা ছাড়া খুব সহজেই রিটার্ন দাখিল করতে পারছেন সকল জনগণ। নতুন করদাতাদের জন্য ই-টিআইন খোলার জন্য রয়েছে বিশেষ প্যাভিলিয়ন। এছাড়া আছে হেল্প ডেস্ক। কেউ যদি আয়কর বিবরণীর ফরম পূরণ করতে না পারেন তাদের জন্য রয়েছে হেল্প ডেস্ক। সেখানে কর্মরত কর্মকর্তারই ফরম পূরণ করে দিচ্ছেন। আর রিটার্ন দাখিলের পর দেয়া হচ্ছে প্রাপ্তি স্বীকারপত্র। এক কথায় একই ছাদের নিচে করদাতারা স্বাচ্ছন্দ্যে মেলার সব সুবিধা পাচ্ছে। এখানে রিটার্ন প্রদানকারীদের জানানো হচ্ছে ফুল দিয়ে শুভেচ্ছা। রিটার্ন জমা দেয়ার কয়েকটি বুথে দেখা যায়, যারা রিটার্ন জমা দেয়া শেষ করেছেন তাদের উপহার দেয়া হচ্ছে ফুল। রাজস্ব বোর্ডের এই উদ্যোগ অনেককেই কর প্রদানে উৎসাহিত করছে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৭২৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৬/১১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast