www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

দেশের মাটিতেই প্রথম ক্যাঙ্গারু শাবকের জন্ম

মারসুপিয়াল গোত্রের এক প্রকারের তৃণভোজী স্তন্যপায়ী প্রাণী ক্যাঙ্গারু। এ প্রাণী কেবল অস্ট্রেলিয়া, নিউগিনি, তাসমানিয়া এবং আশপাশের দ্বীপাঞ্চলগুলোয় বেশি পাওয়া যায়। ক্যাঙ্গারুর আদিনিবাস অস্ট্রেলিয়া হলেও পার্কে আনা হয় সুদূর আফ্রিকা থেকে। আমাদের দেশে ভিন্ন পরিবেশ হলেও পার্কে অনুকূল পরিবেশ পেয়ে রেড (হলদে লাল) পুরুষ আর ধূসর বর্ণের নারী দম্পতি প্রায় দু’বছর পর গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে একটি ধূসর বর্ণের মেয়ে শাবকের জন্ম দিয়েছে। ২০১৪ সালের আগস্টে ফ্যালকন ট্রেডার্সের মাধ্যমে সুদূর আফ্রিকা থেকে কিনে আনা হয় একটি পুরুষ ও দুটি স্ত্রী ক্যাঙ্গারু। পরে এদের বিচরণের জন্য সাফারি পার্কের বেষ্টনীর ভেতর ছেড়ে দেয়া হয়। প্রায় দু’বছর পর এবার বেষ্টনী আলোকিত করে ক্যাঙ্গারু শাবক এলো। বিরল ঘটনা হল- এ দেশে ক্যাঙ্গারুর বাচ্চা দেয়ার ঘটনা এটাই প্রথম। অস্ট্রেলিয়ার জাতীয় প্রাণী ক্যাঙ্গারুর শাবক প্রথমবারের মতো গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নেয়ার ঘটনায় পুরো পার্কের কর্মচারীদের মধ্যে বিরাজ করছে আনন্দ। এ শাবক দেখতে প্রতিদিন ভিড় করছেন কৌতূহলী মানুষ ও দর্শনার্থীরা। ক্যাঙ্গারু শাবক জন্ম নেয়ায় পার্কে কর্মরত সবাই দারুণ খুশি। পর্যটকদের জন্য এ শাবক নতুন আকর্ষণ তৈরি করেছে।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৭৩৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/১১/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast