www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

নির্মাণ হচ্ছে মেট্রোরেল ও বাস র‍্যাপিড ট্রানজিট

দেশের যানজট নিরাসনে এবার নির্মাণ হচ্ছে মেট্রোরেল ও বাস র‍্যাপিড ট্রানজিট। মেট্রোরেল (এমআরটি লাইন-৬) ও বাস র‍্যাপিড ট্রানজিটের (বিআরটি) নির্মাণকাজের আগামী ২৬শে জুন আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। প্রথম পর্যায়ে ২০১৯ সালের মধ্যে উত্তরা তৃতীয় পর্যায় থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের বাণিজ্যিক চলাচল শুরু হবে। ২০২০ সালে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের নির্মাণকাজ শেষ হবে। ইতিমধ্যে ডিপো উন্নয়নের কাজও শুরু হয়েছে। জাইকা মেট্রোরেল রুট-১ ও রুট-৫ নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ের কাজ শুরু হয়েছে। প্রকল্পের আটটি প্যাকেজের মধ্যে ৬টির দরপত্র আহ্বান কাজ শেষ হয়েছে। একটি প্যাকেজের চূড়ান্ত চুক্তি স্বাক্ষর হয়েছে। মেট্রোরেলের দৈর্ঘ্য হবে ২০ কিলোমিটার। ব্যয় হবে প্রায় ২২ হাজার কোটি টাকা। এ প্রকল্পে জাইকা প্রকল্প সহায়তা দিচ্ছে প্রায় ১৬ হাজার ৬০০ কোটি টাকা। মেট্রোরেলের রুট হবে সম্পূর্ণ এলিভেটেড (উপর দিয়ে)। থাকবে ১৬টি স্টেশন। প্রতি ঘণ্টায় উভয়দিকে ৬০ হাজার যাত্রী পরিবহনের সক্ষমতা থাকবে এ রুটে।মেট্রোরেল রুট-৬ এর পাশাপাশি আরো দুটি রুট নির্মাণের প্রস্তুতিও ইতিমধ্যে শুরু হয়েছে। এর মধ্যে মেট্রোরেল রুট-১ হচ্ছে গাজীপুর থেকে ঝিলমিল প্রকল্প পর্যন্ত ৪২ কিলোমিটার দীর্ঘ। প্রথম পর্যায়ে এয়ারপোর্ট থেকে কমলাপুর এবং খিলক্ষেত থেকে পূর্বাচল পর্যন্ত প্রায় ২৭ কিলোমিটারের কাজ করা হবে। এর মধ্যে প্রায় ১০ কিলোমিটার হবে মাটির নিচ দিয়ে (আন্ডারগ্রাউন্ড)। অপরদিকে মহানগরীর পূর্ব-পশ্চিমে সংযোগ বাড়াতে চূড়ান্ত করা হয়েছে মেট্রোরেল-৫ এর রুট। এ রুটটি নারায়ণগঞ্জের ভুলতা থেকে গাবতলী পর্যন্ত ৩৫ কিলোমিটার দীর্ঘ। প্রাথমিক পর্যায়ে ভাটারা থেকে গাবতলী-হেমায়েতপুর পর্যন্ত প্রায় ১৭ কিলোমিটার কাজ করা হবে। এর মধ্যে ৬ কিলোমিটার হবে মাটির নিচে। এভাবে বাংলাদেশকে একটি আধুনিক ও যানজট মুক্ত দেশ হিসেবে গড়ে তোলার সকল উদ্যোগ নিচ্ছে সরকার।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৭৪৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast