www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড

প্রথমবারের মতো বাংলাদেশের জাতীয় গ্রিডে ৮ হাজার ৭৭৬ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ হওয়ায় বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড হয়েছে। ১৫ জুন সন্ধ্যায় দেশের ইতিহাসে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়। এর আগে গত ৯ এপ্রিল বিদ্যুৎ উৎপাদন আট হাজার ৩৪৮ মেগাওয়াটে উন্নীত করে রেকর্ড গড়েছে বাংলাদেশ। ২০০৯ সালে আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকার ক্ষমতায় আসার পর গত সাত বছরে বিদ্যুৎ উৎপাদন দ্বিগুণেরও বেশি হয়েছে। ২০০৮ সালে দেশে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন হয়েছিল ৪ হাজার ৩৬ মেগাওয়াট। ভিশন ২০২১ অর্জনের লক্ষ্যে পৌঁছাতে আরও ১৬ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা অর্জনের লক্ষ্যমাত্রা রয়েছে সরকারের। এ লক্ষ্যে ২৯টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণাধীন, ২০টির দরপত্র প্রক্রিয়াধীন এবং আটটি বিদ্যুৎ কেন্দ্র স্থাপন পরিকল্পনায় রয়েছে। বর্তমানে ভারত থেকে ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হয়েছে। উপ-আঞ্চলিক সহযোগিতা কার্যক্রমের আওতায় ২০৩০ সালের মধ্যে পার্শ্ববর্তী দেশগুলো হতে সাড়ে ছয় হাজার মেগাওয়াট বিদ্যুৎ আমদানির পরিকল্পনা বাস্তবায়নে কাজ করে যাচ্ছে সরকার।
বিষয়শ্রেণী: সংবাদ
ব্লগটি ৮০৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৯/০৬/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast