www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আবীরের সাথে কথোপকথন

রাত দশ টা মত বাজে।
আমি যে কখন ঘুমিয়ে পড়েছি, আমি নিজে ও জানি না।
আরীক অসুস্থ ছিল, তার উপর ভিসার জন্য দৌড়াদৌড়ি, ক্লান্ত ছিলাম, তাই হয়ত বিছানায় গা এলিয়ে দেবার সাথে সাথে ঘুম এসে গিয়েছিল।
বাচ্চারা কার্টুন দেখছিল টিভিতে।
হঠাত করে আইয়ুব বাচ্চুর গানে ঘুম ভাঙল, “ আমি কস্ট পেতে ভালবাসি তাই তোমার কাছে ছুটে আসি”।
চোখ মেলে দেখলাম ওদের বাবা!!!
কিছু বললাম না, মুখ টিপে একটু হাসলাম।
এক বা দুই মিনিট পরে আবীর আমার গা ঘেঁষে শুয়ে পড়ল!!
আম্মু তুমি কি জান, পাপা এই গানটা কেন দিল?
আমি বললাম, না তো।
আম্মু তুমি জান না, পাপা তোমার জন্য দিল, নিশ্চয় এই গান তোমার পছন্দ। পাপা তো সেই সব গান ডাউনলোড করে যা তোমার পছন্দ। আমি শিউর এই গান তোমরা আগে শুনতে!!
আমি হাসছি। বললাম হ্যাঁ, অনেক আগের গান কিন্তু আমাদের খুব প্রিয়।
আম্মু পাপা তোমার আপনজন, প্রিয়জন, ঠিক কিনা।
হ্যাঁ। সেই জন্য পাপা তোমাকে সব সময় খুশী রাখার চেস্টা করে। তাই না আম্মু?
বললাম আমি, “ বাবা পৃথিবীতে মানুষ একটা জিনিস চায় আর তা হল “ভালবাসা”, যদি একটু ভালবাসা দিয়ে সব কিছু অর্জন করা যায়, তাহলে কেন ভালবাসবে না। আর সব মানুষই চায় তার প্রিয়জনকে সুখী রাখতে”।
এই ধর, তুমি স্কুল থেকে আসলে কিন্তু আমি তোমাকে হাগ করলাম না, তোমার কেমন লাগে বল?
নিশ্চয় খারাপ লাগে।
তুমি তো আমাকে মাঝে মাঝেই বল, “আম্মু বাসায় এসেই কাজ শুরু করে দিলে, বাচ্চাদেরকে হাগ করলেনা, কিস করলে না, এটা ত ঠিক না” ।তার মানে তুমি আমার Attention চাও। তেমনি করে পৃথিবীর সবাই তার প্রিয়জনের attention চায়, ভালবাসা চায়। “তুমি যখন বড় হবে, বিয়ে করবে তখন তুমি ও তোমার পাপার মত এরকম করবে, তোমার বউকে খুশী রাখার চেষ্টা করবে।
“আমাকে জড়িয়ে ধরে “আম্মু আমি বিয়ে করব না”।
হা হা হা!!!! সময় হলে দেখা যাবে!!!
আম্মু আমি বড় হয়ে কি হব?
“ এই জীবন তোমার বাবা, তোমার যা খুশি তাই হবে, তোমার জীবন তুমি যেভাবে খুশী এঞ্জয় করবে। আমাদের দিক থেকে কোন বাঁধা নেই। শুধু মনে রাখবে “ পৃথিবীতে কিছু খারাপ কাজ আছে, সেই কাজগুলো করবে না”।
আম্মু আর যদি ভুল করে ফেলি?
ভুল তো মানুষই করে বাবা। ভুল থেকে মানুষ অনেক কিছু শেখে। যদি কোনদিন ভুল করো, তাহলে অবশ্যই আমাদের কাছে আগে বলবে, বাবা মা এই পৃথিবীতে সবচেয়ে আপন। তুমি যদি ভুল করে এসে আমাকে হাগ করে বল আম্মু ভুল করেছি, ক্ষমা করে দাও, আমরা কিছু মনে করব না। তোমাকে সেই ভুল্টকু শুধরানোর চেস্টা করব। বিপদে আপদে, আনন্দ, হাসিতে সব সময় আমাদের পাশে পাবে।
আম্মু যদি বিপদে পড়ি তাহলে কি করব?
বাবা, জীবন মানে হচ্ছে রাস্তার এ মাথা থেকে অন্য মাথায় যাওয়া। কিন্তু এই যাওয়ার পথ মসৃণ না। এই পথ অনেক উচু নীচু। জীবনে চলতে গেলে তো বিপদ আসবেই। কিন্তু তা ধরয সহকারে মোকাবেলা করতে হবে। প্রথমে আল্লাহর কাছে প্রাথনা করতে হবে, “ আল্লাহ তুমি আমার এই বিপদ থেকে উদ্ধার করে দাও, তারপরে বাবা মায়ের কথা মনে করবে, দেখবে অনেক শক্তি পাবে, আস্তে আস্তে তোমার বিপদ কেটে যাবে”।
আমরা বিপদ আটকাতে পারিনা, কিন্তু আমরা আল্লাহর কাছে বিপদ থেকে উদ্ধার হওয়ার জন্য সাহায্য চাইতে পারি, ঠিক না আম্মু?
হ্যাঁ, ঠিক।
আমাকে অনেক জোড়ে জড়িয়ে ধরে “আম্মু তুমি আর পাপা অনেক ভাল, আমাদের জন্য অনেক কস্ট কর, আমাদেরকে অনেক ভালবাস”।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৯৪৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৫/০২/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • আবিদ আল আহসান ০৩/১২/২০১৪
    একজন মেয়ের জীবনে তার স্বামীর ভালবাসাই সবচেয়ে বড়। আর হ্যাঁ আপনাদের মাঝে এটাই দেখতে পাচ্ছি.
    শুকরিয়া
  • বিশ্বভালোবাস দিবস ও
    পহেলা ফাল্গুনের প্রাণঢালা
    শুভেচ্ছা রইল--
 
Quantcast