www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জরূরী কয়েকটি বিষয় (ইন্টারভিউতে কাজে লাগবে)


অ্যাডা আগাষ্টা
অ্যাডা আগাষ্টা সর্বপ্রথম বিশ্বে কম্পিউটার ভাষা আবিষ্কার করেন। প্রথম কম্পিউটার প্রোগ্রম ভাষা অ্যাডা (Ada) তারই নামের স্মৃতি।

ডিজিটাল কি?  
বৈদ্যুতিক লজিক সার্কিটে কৃত্রিমভাবে দুটি ভোল্টেজ পার্থক্য সৃষ্টি করে দুটি দশার সৃষ্টি করা হয়। এই দশার একটি ০ আর অপরটি ১ হিসাবে চিহ্নিত হয়। এই সূত্রের উপর ভিত্তি করে তৈরী হয়েছে দুটি ডিজিটের এক ধরণের ডিজিটাল জগত। আর একেই ডিজিটাল বলা হয়।

এ্যানালাগ কি?
বস্তুর গুণগত বা অবস্থানগত পরিবর্তনের কারণে বস্তুর ভৌত পরিবর্তন ঘটে। বস্তুর এই ভৌত পরিবর্তন-নির্ভিক মানকে এ্যানালগ বলা হয়। অর্থাৎ সময়ের সাথে অনবরত পরিবর্তনশীল মানকে এ্যানালগ বলে। যেমন- তাপমান যন্ত্রের পারদ বা এ্যালকোহলের ভৌত পরিবর্তনজনিত মান, বাতাসের চাপ, তাপ, বায়ু প্রবাহ ইত্যাদির ক্ষেত্রে এ্যানালক কম্পিউটার ব্যবহার করা হয়।

প্যাসকেলের ক্যালকুলেটর ঃ
ফরাসি উদ্ভাবক প্যাসকেল ক্যালকুলেটর যন্ত্র তৈরী করেন। এটি যোগ ও বিয়োগের জন্য ব্যাবহত প্রথম ব্যবহারিক ক্যালকুলেটর।

এ্যাবাকাস ঃ
একটি কাঠের ফ্রেমে আরা আরি ভাবে রশি বেঁধে তাতে বিভিন্ন রকমের বিভিন্ন কালারের বল গেঁথে গণনা করার যন্ত্র বিশেষ।

ইউনিভ্যাকঃ
যে ইলেকট্রনিক্স কম্পিউটার ৫ (পাঁচ) হাজার ভ্যাকুয়াম টিউবের সমন্বয়ে নির্মিত, যা প্রতি সেকেন্ডে ৮৩৩০ বার যোগ ও ৫৫৫ বার গুণ করতে সক্ষম, তাকে ইউনিভ্যাক কম্পিউটার বলে।

এনিয়াকঃ
১৯৪২ খ্রীষ্টাব্দে যখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছিল। সে যুদ্ধের সাথে গতির সম্পক। সে গতির বিষয়ে খুব তারাতাড়ি অংক করা যায় তখন এমন একটি যন্ত্রের প্রয়োজন ছিল। আর এ প্রয়োজন সেটানোর জন্যই ১৯৪৬ খ্রীষ্টাব্দের ১৫ই ফেব্র“য়ারি আমেরিকার সামরিক বিভাগের সহযোগিতায় একার্ট ও মাউক্লির নেতৃত্বে যে কম্পিউটার তৈরী হয়, তাকে এনিয়াক বলে।

মার্ক-১:
হলারিথির পদ্ধতি অনুসরন করে ১৯৪৪ খ্রীষ্টাব্দে হারভার্ড বিশ্ববিদ্যালয়ে ‘হারভার্ড-মার্ক’ নামে একটি সম্পূর্ণ স্বয়ংক্রিয় গননার যন্ত্র তৈরী হয়। যাকে মার্ক-১ বলা হয়। অর্থাৎ মার্ক-১ হচ্ছে আমেরিকার হার্ভাড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জন আইকেনের তত্বাবধানে তৈরী একটি ইলেট্রোমেকানিক্যাল যন্ত্র। মার্ক-১ই প্রথম স্বয়ংক্রিয় হিসাবকারী যন্ত্র হিসাবে পরিচিত। যার দৈর্ঘ্য ৫১ ফুট এবং উচ্চতা ৮ ফুট ছিল। এটি তৈরী করতে সাড়ে ৭ লক্ষেরও বেশি যন্ত্রাংশ ব্যবহার করা হয়েছিল। আর এটি তৈরী করতে ৫ বছরেরও বেশি সময় লাগে।

নেপিয়ার
স্কটল্যান্ডের জন নেপিয়ার সপ্তদশ শতকে গুণ ও ভাগ করার জন্য দাগ দেওয়া কাঠি ব্যবহার করেন। এ কাঠি নেপিয়ারের অস্তি নামে পরিচিত।

লিবনিজের ক্যালকুলেটর ঃ
জার্মান গণিতবিদ লিবনিজ একটি ক্যালকুলেটর যন্ত্র তৈরী করেন যা দিয়ে যোগ, বিয়োগ, গুণ ও ভাগের কাজ করা যেত।

চার্লস ব্যাবেব্জ ঃ
ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গণিতের অধ্যাপক চার্লস ব্যাবেজকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়। তিনি স্বযংক্রিয়ভাবে হিসাবের জন্য ডিফারেন্স ইঞ্জিন ও এনালিটিক্যাল ইঞ্জিন মেশিন দু’টির পরিকল্পনা করেন।

ভন নিউম্যান ঃ
আধুনিক কম্পিউটারের ব্যবহত “ভন নিউম্যান স্থাপত্য” আবিস্কারের জন্য হাঙ্গেরীয় আমেরিকান গণিতবিদ ভন নিউম্যানকে আধুনিক কম্পিউটারের জনক বলা হয়।

এইস এডওয়ার্ড রবার্টস ঃ
তড়িৎ প্রকৌশলী এইচ, এডওয়ার্ড রবার্টস কর্তৃক ১৯৭৫ সালে ডিজাইনকৃত অষঃধরৎ- ৮৮০০ কে প্রথম মাইক্রোপ্রসেসর ভিত্তিক কম্পিউটার বা মাইক্রো কম্পিউটার হিসাবে গণ্য করা হয়। এজন্য এইচ, এডওয়ার্ড রবার্টসকে মাইক্রো কম্পিউটারের জনক বলা হয়।

ডিবাগ
কম্পিউটারের হার্ডওয়্যার বা সফ্টওয়্যারের ক্রুটি বা “বাগ” (Bug) খুজে বের করার প্রক্রিয়া বুঝতে আমার যে ডিবাগ (Debug) শব্দটি (অক্ষরিক অর্থ হচ্ছে পতঙ্গম্ক্তু করি, তার সূত্রপাত করেন হপার ১৯৪৫ সালে।

এ-বি-সিঃ
আমেরিকার আইওয়া বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিদ্যা ও গণিত শাস্ত্রের অধ্যাপক ডঃ জন ভিনসেন্ট অ্যাটান্সফ এবং ক্লীফোর্ড বেরী নামক তার একজন সহকারী ১৯৩৯ সালে একটি ইলেকট্রনিক্স কম্পিউটার তৈরী করেন যা অ্যাটান্সফ  বেরী কম্পিউটার বা সংক্ষেপে এ-বি-সি নামে পরিচিত।

তথ্য কি?
উপাত্ত পক্রিয়াকরণ শেষে আউটপুট হিসাবে যা বের করা হয় তাকে তথ্য বলে। সকল তথ্যই উপাত্ত উপাত্তের সমন্বয়ে গঠিত। কিন্ত সকল উপাত্তই তথ্য নয়। আবার একজনের নিকট যা তথ্য অন্য জনের নিকট তা উপাত্ত হতে পারে।

উপাত্ত কি?
উপাত্ত হচ্ছে তথ্য এর কাঁচা মাল। এক কথায় বলা যায়, যে সকল অসংঘবদ্ধ তথ্য পক্রিয়াকরণের জন্য সংগ্রহ করা হয় তাকে উপাত্ত বলে। যেমনঃ নাম, ক্রমিক নম্বর, মাসিক বেতন, পরিক্ষার প্রাপ্ত নম্বর ইত্যাদি।
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১৪৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৬/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তুহিনা সীমা ১১/১১/২০১৪
    সাধারন জ্ঞান সবসময়ই আমার অনেক প্রিয়। বাট এগুলো কে আমি সাধারন এর চেয়ে অসাধারন জ্ঞান বলতেই বেশি পছন্দ করি। তথ্যময় লেখাটি ভালো লাগলো। প্রিয়তে রেখে দিলাম।
  • Asad ২১/১০/২০১৪
    ata tu CSEW er jonno amader(EEE0 koi?
  • ১৭/১০/২০১৪
    অনেক তথ্যমূলক লেখা । ভালো লাগল ।
  • সুন্দর ভাবনা।
  • পার্থ সাহা ১৬/১০/২০১৪
    khube janar ace
  • শিমুল শুভ্র ১৬/১০/২০১৪
    খুব সুন্দর তথ্যময় প্রবন্ধ ,বেশ ভালো লাগলো ।
  • আফরান মোল্লা ১৬/১০/২০১৪
    অসংখ্য ধন্যবাদ॥
 
Quantcast