www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

Control Panel (কন্ট্রােল প্যানেল ডিটেইলস)


Control Panel এর বিভিন্ন আইটেম লুকানো
কম্পিউটারকে এবং এর বিভিন্ন Settings কে সুরক্ষিত রাখার জন্য এর উপর বিভিন্ন ধরনের নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করতে হয়। এর মধ্যে একটি গুরুত্ব পূর্ন বিষয় হল অনাকাঙ্খিত কোন ব্যবহারকারী যেন কম্পিউটারের কোনো সেটিংসের অনাকাঙ্খিত কোনো পরিবর্তন ঘটাতে না পারে তা নিশ্চিত করা। সাধারন ব্যবহারকারীরা সাধারনত Control Pannel থেকেই  কম্পিউটারের বিভিন্ন Settings পরিবর্তন করে থাকে। তাই Control Pannel এর উপর নিয়ন্ত্রন প্রতিষ্ঠা করা জরুরি। Registry Editor এ গিয়ে Control Panel বিভিন্ন আইটেম লুকিয়ে রাখার ব্যবস্থা করে তা করা যায়। এখান থেকে চাইলে আমাদের নিজেদের ইচ্ছামত যে কোনো Content লুকিয়ে রাখতে পারবো। যেমন আপনি যদি অনাকাঙ্খিত ব্যবহারকারীর হাত থেকে আপনার কম্পিউটারের Language Settings লুকিয়ে রাখতে চান তাহলে তা করা যাবে। এতে করে এই Language Settings অপশনটি নিরাপদে থাকবে।আর এর জন্য যা করতে হবে......
কাজের ধারাঃ
 প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে  Enter Press করে Registry  Editor Open করুন।
 এবার Registry Editor থেকে HKEY_CURRENT_USER\Control Panel\don't Load Open করুন।
 এবার ডান পাশের Pannel থেকে intl.cpl নামে নতুন একটি String তৈরী করুন এবং এর Value হিসেবে No লিখুন।
 এবার Editor বন্ধ করে এসে Control Pannel Refresh করুন। আর এর  ফলে দেখতে পাবেন Regional and Language Options Content টি আর দেখা যাচ্ছে না।
এই ভাবে আমরা যে কোনো আইটেম লুকিয়ে রাখতে পারবো। এবং আবর পুনরায় যদি সেটি আমরা দেখতে চাই তাহেলে শুধু String এর Value পরিবর্তন করে Yes লিখে দিলেই হবে। আর এতে করে কাজ না হলে String টি Delete করে দিতে হবে। আর এই পদ্ধতি টি মূলত Windows NT/2000/XP এর জন্য। আর কেউ যদি Windows 95/98/ME এ এই কাজটি করতে চান তাহলে আপনার জন্য আরো সহজ পদ্ধতি আছে
কাজের ধারাঃ
 C:\WINDOWS এ গিয়ে CONTROL.INI File Open করুন।
 Open করে  [don’t load] লাইনটির নিচে প্রতিটা আইটেমের জন্য item.cpl=no লিখুন (Example: access.cpl=no). তবে এই কাজটি করতে হবে যদি [don’t load] লেখা না থাকে। সেক্ষেত্রে নিজেকেই লিখতে হবে।
একজন কম্পিউটার ব্যবহারকারীর জন্য Control Panel খুবই গুরুত্বপূর্ণ একটি এরিয়া।আর তাই এই Control Panel  এরঅপব্যবহার রোধ করা প্রত্যেকের জন্য একটি গুরুত্বপূর্ন ব্যাপার। আর আপনিও চাইলে এই Control Panel এর  অপব্যবহার রোধ করতে পারেন। আর তা করা যেতে পারে অপব্যবহার রোধ করা  লুকিয়ে রেখে। আর এ জন্যে আপনাকে প্রথমে run  এ গিয়ে gpedit.msc    লিখতে হবে।তার পর  'Group Policy' উইন্ডো আসবে সেখান থেকে Configuration এ ডাবল ক্লিক করুন তারপর Administration Templates ক্লিক করুন ডান সাইডের Control Panel option এ Click করুন। এবার  ডান সাইডের  বক্স থেকে Prohibit access to the Control Panel ক্লিক করুন এবং Prohibit access to the Control Panel কে Enable করে দিন। আর এই কাজটি করলেই আপনার Control Panel নাই হয়ে যাবে।
একই পদ্ধতিতে ডিজেবল করে দিলে আবার আগের অবস্থায় চলে আসবে।
আশা করি লেখাটি আপনাদরে ভালো লাগবে এবং কাজেও লাগবে। আশা করি মন্তব্য করবেন।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ৮৬৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • খুব ভালো
  • ভালো লাগল।
  • Km Shahidul Islam Khoka ২৫/১১/২০১৪
    লেখা গুলো ডাউনলোড করার সিস্টেম থাকলে ভালো হতো বা কপি , পেস্ট করার । ধন্যবাদ লেখাটা দেয়ার জন্য ।
    • কপি পেষ্ট করলে পেজের এডমিন উইল কিল মি। অপশন আছে বাট বলা ঠিক হবে না। যখন প্রয়োজন একবার দেখে নিলেন। অনেক শুভেচ্ছা এবং ভালোবাসা রইলো।
  • শিখতে পেরেছেন জানতে পেরে ভালো লাগলো। আমার লেখা তখনই স্বার্থক হবে সেটা যখন কারো উপকারে আসবে। ধন্যবাদ ভালো থাকবেন।
  • ইঞ্জিনিয়ার ০১/১১/২০১৪
    অনেক কিছু শিখলাম। বস ধন্যবাদ আপনার এই সুন্দর পোস্টের জন্য। ভালো থাকবেন।
 
Quantcast