www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রিসাইকেল বিন ডিটেইলস (Recycle Bin)

Recycle Bin  এর ব্যবহার
এই Recycle Bin এর মাধ্যমে কম্পিউটারের কোনো Program ভূলে অথবা নিজের ইচ্ছায় মুছে ফেলা হলে পরে তা আবার Recovery বা পুনরুদ্ধার করা যায়। এটি C Drive এর একটি Folder. এর Data মুছে ফেলা হলে C Drive এর জায়গা খালি হয়ে যায়। এটি সাধারনত Desktop এর একটি Compulsory Folder, Program বা Menu.
Recycle Bin এর মাধ্যমে Data Recovery
Recycle Bin  এর মাধ্যমে আমাদের মুছে ফেলা Data ফিরে পেতে হলে যে কাজগুলো করতে হবে তা হলঃ
Desktop এর Recycle Bin এ Mouse এর Right Button Click  Open/Explore  যে Data ফিরে পেতে চাই তার উপর এ Mouse এর Right Button Click  Restore.
এর পর Data টি পূর্বের স্থানে চলে যাবে। এবং সেখান থেকে আমরা Data টি পুনরায় ব্যবহার করতে পারবো।
এভাবে আমরা চাইলে একাধিক Data পুনরুদ্ধার করতে পারবো। এবং তা একই সাথে করতে পারেবা আর সে ক্ষেত্রে আমরা যতগুলো Data ফিরে পেতে চাই ঠিক সেই Data গুলোকে Select করে একই নিয়মে Restore করবো।
Recycle Bin  এর Space Free করা
আমরা যে সকল Program Delete করি বা মুছে ফেলি তার সব এসে জমা হয় Recycle Bin এ। আর এই মুছে ফেলা File গুলোর মধ্যে এমন কিছু File থাকে যে গুলো আর আমাদের কথনো প্রয়োজন নেই। সেগুলো শুধু শুধু অনর্থক আমাদের Hard Disk এর জায়গা নষ্ট করছে। আর তাই সেগুরো চাইলে আমরা Delete করেও দিতে পারি। আর Delete করার জন্য যে কাজ গুলো করতে হবে ঃ
Desktop এর Recycle Bin এ Mouse এর Right Button Click  Empty Recycle Bin Yes.
Recycle Bin খালি হয়ে যাবে।
Recycle Bin  এর Space বরাদ্দ
Recycle Bin এর জন্য যতটুকি জায়গা আমরা ব্যবহার করতে চাই তা আমরা নির্ধারন করে দিতে পারবো। এক্ষেত্রে Hard Disk এর জায়গা বেচে যাবে। এবং আমাদের Delete করা কোনো File যদি এই নির্ধারিত জায়গারে চেয়ে বেশী হয় সেক্ষেত্র তা Recycle Bin এ নিবে না। আর এই জায়গা নির্ধারন করার জন্য আমাদের কে যা করতে হবে ঃ
Desktop এর Recycle Bin এ Mouse এর Right Button Click  Global Tab  Maximum Size of Recycle Bin ( Percent of each drive ) প্রয়োজন অনুযায়ী ডানে বামে কার্সর সরিয়ে Size এর Percent নির্ধারন।
তবে এখানে যে Size নির্ধারন করা হবে প্রত্যেক Drive এর জন্যই সমান থাকবে।
Do not move files to the Recycle Bin. Remove files immediately when deleted এর বাম পাশে  টিক চিহ্ন দিলে কোনো File delete হলে  তা আর Recycle Bin এ থাকবে না।
Display Delete Confirmation dialog এর বাম পাশের  টিক চিহ্ন দিলে কোনো File বা Folder delete হওয়ার সময় আমরা তা Delete করবো কিনা তা জিজ্ঞেস করবে না সরাসরি delete করে দিবে। delete চাপলেই সরাসরি delete হয়ে যাবে।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১২৭৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৩/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast