www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

কম্পিউটার ভাইরাস ও মুক্তির উপায়( Details About Virus)


Computer Virus হল Computer এর এক প্রকার Program. আমরা যারা Computer ব্যবহার করি তারা সবাই কম বেশী Virus শব্দটির সাথে খুব ভালো ভাবেই পরিচিত। তবে কেউই হয়তো এই Virus সম্পর্কে সুস্পষ্ট ধারনা রাখি না। অনেকের ধারনা এটি একটি কম্পিউটার রোগ অনেকের ধারনা এটি একটি কম্পিউটারের সমস্যা ইত্যাদি ইত্যাদি। তবে একটু গুছিয়ে বলতে গেলে বলতে হয় Virus হল একটি ধ্বংশকারী বা ক্ষতিকর Program যা তার ক্ষতিকর পভাব বা ক্ষমতা দিয়ে অন্য সব Program এর সাথে মিশে এর সংক্রমন ঘটায় এবং বিভিন্ন কার্যকরী Program এর সাথে মিশে তাদের কে অকার্যকর করে ফেলে বা ধ্বংশ করে ফেলে। এবং পরবর্তীতে ঐ সংক্রমিত Program গুলোই আবার ভাইরাস হিসেবে কাজ করতে শুরু করে।
প্রখ্যাত গবেষক Fredric Cohen Virus এর নামকরন করেন। কম্পিউটারের পরিভাষায় Vital Information Resource Under Seize এর সংক্ষিপ্ত রুপ হল Virus. আর এর বাংলা অর্থ দাড়ায় গুরুত্বপূর্ণ উৎস গুলো বাজেয়াপ্ত করা হয়েছে। Fredric Cohen যুক্তরাষ্ট্রে এ Computer Virus এর উপর তত্তমূলক প্রবন্ধ রচনা করেন।তিনি প্রমান করেন যে কেউ Program রচনা করতে সক্ষম নন যা কোনো File দেখে নিশ্চিত ভাবে বলে দিতে পারবে এতে Virus আছে কি নাই। তিনি নিজেও কিছু পরীক্ষা চালান। তিনি সিস্টেমের জন্য একটি Virus Release করেন এবং প্রমান করেন যে এটি কারো ধারনার চেয়ে অনেক বেশী দ্রুত বিস্তার লাভ করতে পারে।
Virus Computer এর যে সব ক্ষতি করতে পারেঃ
বর্তমানে প্রায় সকল ক্ষেত্রের সকল কাজই কম্পিউটারের মাধ্যমে নিয়ন্ত্রিত হচ্ছে। আর বিভিন্ন কাজের ক্ষেত্রে আমাদের কে বিভিন্ন সময় বিভিন্ন ধরনের Pen Drive, Memory Card ইত্যাদি ব্যবহার করতে হচ্ছে। আর সেই কারনেই আমাদের সাবধানতা বা অসাবধানতার কারনে আমরা বিভিন্ন সময় Virus এর কবলে পরছি আমাদের প্রয়োজনীয় বিভিন্ন File ধ্বংশ হয়ে যাচ্ছে এবং আমাদের বিভিন্ন ক্ষতি হচ্ছে। Virus বিভিন্ন ভাব আমাদের কে ক্ষতি করে যেমনঃ
::বারে বারে কিছুক্ষন পর পর কম্পিউটার Restart নিতে পারে
::কম্পিউটার চলতে চলতে হঠাৎ Hang হয়ে সকল কার্যক্রম স্থগিত করে দিতে পারে। ফলে কম্পিউটার Restart নিতে হয় যার কারনে  Running program Save করা যায় না ফলে সেগুলো হারিয়ে যেতে পারে।
::Virus বৃদ্ধির কারনে ক্রমেই কম্পিউটার ধীর গতীর হয়ে যায় যা কাজে অনেক বড় সমস্যার সৃষ্টি করে।
::Disk এর বিভিন্ন অতি মূল্যবান তথ্য হারিয়ে যেতে পারে।
::কম্পিউটারের সাথে কোনো Pen drive সংযুক্ত করলে তাতে .ini File তৈরী করে।
::বিভিন্ন ডিস্কে বা ড্রাইভে নিজে নিজেই বিভিন্ন Folder তৈরী হয় যেগুলো তে না বুঝে Double Click করলে কম্পিউটারের সিস্টেম কে নষ্ট করে দেয়।
::Hard Disk বা Floppy Disk এ Bad Sector বাড়ায়।
::বহুল ব্যবহৃত এবং গুরুত্বপূর্ন অনেক Program এর Executable File কে Corrupt করে দেয় যা পরে আর Run করে না।
::কিছু Virus আছে যেগুলো পিসির Read/Write ক্ষমতা নষ্ট করে দেয়।
::এবং Virus এর কারনে এমন ও হতে পারে যে Windows ই Run করে না।
Virus Computer এ ছড়ানোর মাধ্যম সমূহঃ
::পাইরেটেড Software এর মাধ্যমে Virus Computer এ প্রবেশ করতে পারে।
::Network System এ এক কম্পিউটার থেকে অন্য কম্পিউটারে বা সার্ভারের অথবা Data আদান প্রদানের মাধ্যমে Computer এ Virus  প্রবেশ করতে পারে।
::বাইরের Hard Disk, CD, DVD, Pen Drive, Memory বা অন্য কোনো ডাটা আদান প্রদানের মাধ্যমে।
::ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে।
Computer এ Virus এর লক্ষনঃ
অনেকে Virus কে একটি রোগ বালাই এর মত মনে করেন এক্ষেত্রে ঠিক তেমন কিছুই। রোগ বালাই এর যেমন কিছু লক্ষন আছে Virus এর ও কিছু লক্ষন রয়েছে । কোনো একটি কম্পিউটার Virus দ্বারা আক্রান্ত হলে নিচের লক্ষন গুলেি দেখা  যায়ঃ
::Computer Start হতে পূর্বের তুলনায় অধিক বেশী সময় লাগে।
::File এর কিছু অংশে অবাঞ্ছিত চিহ্ন প্রদর্শিত হওয়া।
::পর্দায় বিভিন্ন হাস্যকর বা অদ্ভুত চিহ্ন প্রদর্শিত হওয়া।
::Drive এর নাম পরিবর্তন হয়ে যাওয়।
::কম্পিউটারে .EXE এবং .COM File এর আকার বেড়ে যাওয়া।
::বিভিন্ন File হঠাৎ  করে কম্পিউটার থেকে নাই হয়ে যায় বা File নাম পরিবর্তন হয়ে যায়।
::অস্বাবাভিক হরে বিভিন্ন ধরনের Error সংকেত দেখায়।
::পর্দায় অপ্রত্যাশিত শব্দ শোনা যায় এবং বিভিন্ন ছবি প্রদর্শিত হওয়া।
::File save করতে এবং print করতে প্রয়োজনের তুলনায় অধিক সময় নেয়।
::কম্পিউটারের বিভিন্ন ফোল্ডার সমূহের মধ্যে ঐ ফোল্ডারের নাম সহ শেষে একটি .EXE extension যুক্ত  Folder দেখায়|
::BIOS এর বিভিন্ন Program মুছে ফেলে Computer কে  অচল করে দেয়।
::সাধারন কাজেও Disk Access সময় বেড়ে যায়।

Computer এর Virus থেকে মুক্তির উপায়ঃ
যেখানে সমস্যা রয়েছে সেখানে সমাধান ও অবশ্যই রয়েছে। তেমনি কম্পিউটারে ভাইরাস আক্রমন করলে তার ও প্রতিকার রয়েছে। এক্ষেত্রে হতাশ বা নিরাশ হওয়ার কিছুই নেই। এক্ষেত্রে শুধু ব্যবহার কারীকে সতর্ক থেকে কিছু কাজ করতে হবে।আর সেই কাজ গুলো  হলঃ
::যখন Computer এ Virus দেখা দিবে তখন কোনো প্রকার বিলম্ব না করে সাথে সাথে কম্পিউটারে কাজ করা বন্ধ করে দিতে হবে।
::কোনো একটি Antivirus দিয়ে কম্পিউটার Scan করে নিতে হবে।
::Virus এ আক্রান্ত কম্পিউটারে প্রয়োজনীয় যে File গুলো রয়েছে সেগুলো সরিয়ে নিরাপদে রাখতে হবে। কারন Virus এর পরিমান বেশী হয়ে গেলে তখন Antivirus দিয়ে ও লাভ হয় না সেক্ষেত্রে পুরো Hard Disk Format করতে হয়। আর তাই File গুলো নিরাপদে Backup রাখা উচিত।

Computer এ যাতে Virus Attack না করে সে উপায়ঃ
ইংরেজিতে একটি প্রবাদ বাক্য আছে “Prevention is Better than Cure.” অর্থ্যাৎ রোগ মুক্তির চেয়ে যাতে রোগ না হয় সেই ব্যবস্থ্যা করাই ভালো/উচিত। আর তাই আমরা এখন জানবো কি কি কাজ করলে বা কিভাবে কম্পিউটার ব্যবহার করলে কম্পিউটারে Virus Attack করবে না।
::বিশেষ কোনো প্রয়োজন ছাড়া বাইরের কোনো Disk (যেমনঃ Hard Disk, Pen Drive ইত্যাদি)  ব্যবহার না করা।
::বাইরের কোনো Disk (যেমনঃ Hard Disk, Pen Drive ইত্যাদি)  ইত্যাদি)  ব্যবহার করার পূর্বে অবশ্যই Updated কোনো Antivirus দিয়ে তা Scan করে নেওয়া।
::সবসময় নির্দিষ্ট সময় পর পর Antivirus Update করে ব্যবহার করা।
::বিভিন্ন প্রকার মেমরী বা Digital Camera থেকে ছবি বা Data নেওয়ার সময় অবশ্যই Updated কোনো Antivirus দিয়ে তা Scan করে নেওয়া।
::Disk Write Protect না করে অন্য কোনো Computer এ ব্যবহার না করা।
::বেশীর ভাগ Virus সাধারনত .com এবং .exe File কে attack করে। তাই এই Type এর File গুলো কে সবসময় Read Only করে রাখা।
::মাঝে মধ্যেই Updated Antivirus দিয়ে পুরো কম্পিউটার Scan করে নেওয়া উচিত।
::Internet ব্যবহারে অনেক বেশী সতর্ক হওয়া উচিত। Internet ব্যবহারের পূর্বে Antivirus ও Firewall চালু রাখা।
::Virus Scanning করে Internet থেকে File Download করা।
::E-mail এর বিভিন্ন অপরিচিত এবং সন্দেহজনক File Open না করা।
::পাইরেটেড Software ব্যবহার না করা। কারন পাইরেটেড Software সমূহ কে চালু করার জন্য অনেক সময় কি জেনারেটর জাতীয় Program Program দেওয়া থাকে। এগুলোর মধ্যে Virus থাকার সম্ভাবনা থাকে।
::সম্ভব হলে  বছরের মধ্যে একবার Hard Disk টি Low Level Format করা এবং নতুন সব Program Install করা|

বিঃদ্রঃ আর কোনো কিছু জানার থাকলে অবশ্যই মন্তব্যে লিখবেন আশা করি জানানোর চেষ্টা করবো। আর কোনো ভুল থাকলে আশা করি আপনারা তা ধরিয়ে দিবেন।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ২৬৫৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/১০/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • তপন দাস ১১/০৯/২০১৫
    অনেক নতুন তথ্য পেলাম।
  • ঐশ্বরিক হিমা ৩১/০১/২০১৫
    Usefull for all PC users :)
    Thanks
  • আবিদ আল আহসান ০৭/১২/২০১৪
    ভালো কিছু তথ্য পেলাম
    • আমি সব সময়ই চেষ্টা করি ভালো বা সচেতন মূলক কিছু দেয়ার। বাট দুঃখ জনক হলেও সত্য এই ধরনের লেখায় বা বিশেষ করে তথ্য প্রযুক্তি বিভাগে তো পাঠকই পাওয়া যায় না। ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। ভালো থাকবেন।
  • plz, Internet এর কয়েকটা site এর link দিন যাতে করে আমি আমার প্রয়োজনীয় file গুলো রাখতে পারি। pc Hard disk নষ্ট হলে যাতে বিপদে না পরি।
    • আপনি নিচের সাইটগুলো ব্যবহার করে দেখতে পারেন। আমি নিজে ইউজ করি।
      ১. https://www.copy.com/home/
      ২.https://login.live.com/login.srf?wa=wsignin1.0&rpsnv=12&ct=1414201108&rver=6.4.6456.0&wp=MBI_SSL_SHARED&wreply=https:%2F%2Fsnt151.mail.live.com%2Fdefault.aspx%3Frru%3Dinbox&lc=1033&id=64855&mkt=en-us&cbcxt=mai
      ৩.https://www.mediafire.com/ssl_login.php
      উপরের লিংক গুলো আমি ইউজ করি। এছাড়া আপনি গুগল ড্রাইভ ব্যবহার করতে পারেন।
      আশা করি আপনার কাজে লাগবে। আর কোনো হেল্প লাগলে বলবেন। আশা করি করতে পারবো। ভালো থাকবেন।
      • অনেক ধন্যবাদ। নিশ্চয়ই বলব। ভাল ও সুস্থ থাকবেন।
  • পার্থ সাহা ১২/১০/২০১৪
    valo lekha
 
Quantcast