www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

Windows Seven Setup (উইন্ডোজ সেভেন সেটআপ ফুল)

উইন্ডোজ সেভেনঃ উইন্ডোজ এর এক অনন্য ভার্সন এর নাম হল উইন্ডোজ সেভেন।ইতো মধ্যেই আমরা উইন্ডোজ এক্সপি সম্পর্কে জেনেছি। আর আমরা যখন এই উইন্ডোজ সেভেন সম্পর্কে জানবো তখন হয়তো মনে হবে আমাদের জানার এবং শিখার হয়তো অনেক কিছু বাকিই রয়ে গেছে।কারন এখানে উইন্ডোজ এক্সপি এবং উইন্ডোজ-৯৮ থেকে আলাদা এবং আপডেটেড কিছু ফেচার যোগ করা হয়েছে।যা ব্যাবহারকারীর কাছে অনেক বেশী জনপ্রিয় করে তুলেছে এই  উইন্ডোজ সেভেন কে। উইন্ডোজ সেভেন এমন একটি উইন্ডোজ যেখানে রয়েছে পূর্বের উইন্ডোজ গুলোর ফেচার গুলো সহ আধুনিক সব ফেচার। যা ব্যাবহারকারীর ব্যাবহার করা এবং নতুন কিছু শিখার জন্য অনেক সহজ হয়েছে।
উইন্ডোজ সেভেন এর রিলিজকৃত এডিশনঃ এ যাবৎ উইন্ডোজ সেভেন এর মোট সাতটি ভার্সন রিলিজ হয়েছে। উইন্ডোজ সেভেন এর ভার্সন গুলো হল..........
Started Edition
Home Basic Edition
Home Premium Edition
Professional Edition
Enterprise Edition
Ultimate Edition
উইন্ডোজ সেভেন এর জন্য প্রয়োজনীয় রিকোয়ারমন্টেসঃ এই উইন্ডোজ সেভেন কে কম্পিউটারে নিজের উইন্ডোজ হিসেবে ব্যাবহার করতে চাইলে প্রথমে এই উইন্ডোজ টি কে সেট আপ দিয়ে নিতে হবে।তবে উইন্ডোজ সেভেন কম্পিউটারে সেটআপ দিতে হলে আমাদের যে মিনিমাম হার্ডওয়্যার রিকোয়ারমন্টেস থাকতে হবে তাও আমাদের জানা থাকা দরকার কারন তা না থাকলে আমরা উইন্ডোজ সেভেন আমাদের কম্পিউটারে সেটআপ দিতে পারবো না। নিচে উইন্ডোজ সেভেনএর জন্য মিনিমাম হার্ডওয়্যার রিকোয়ারমন্টেস এর তালিকা দেওয়া হলঃ
 1 GB RAM 32-bit Systems এর জন্য 2 GB RAM 64-bit System এর জন্য|
 1 GHz বা তার চেয়েও বেশী মানের দ্রুত গতীর Processor.
 32-bit Systems এর জন্য 16 GB Free Hard disk Space, এবং 64-bit System এর জন্য 20 GB Free Hard disk Space.
 ইন্টারনাল বা এক্সাটারনাল ডিভিডি ড্রাইভ।
 কমপক্ষে 1024×768 Screen Resolution সম্পন্ন Monitor.
 DirectX 9 graphics এর সাপোর্ট এবং Windows Display Driver Model (WDDM) 1.0 বা তার চেয়েও বেশী।
উইন্ডোজ সেভেন ইনস্টলঃ
Step-1: উইন্ডোজ সেভেন সেটআপ দিতে হলে প্রথমেই আমাদের কে যেতে হবে বায়াস সেটআপে।তাই বায়াসে প্রবেশের সিস্টেম অনুযায়ী ডিলেট অথবা F2 কী প্রেস করে বায়াসে প্রবেশ করবো।আর পিসির কনফিগার ভেদে বায়াসে প্রবেশের অপশন পরিবর্তন হতে পারে যা কম্পিউটারের স্ক্রিনে দেখা যাবে।বায়াসে প্রবেশের পর বুট ডিভাইস প্রাওরিটি অথবা এডভান্স বুট ডিভাইসে গিয়ে ফাস্ট বুট ডিভাইস টি DVD ROM/RW করে দিতে হবে। বায়াস সেটিং সম্পর্কে আমরা আগেই জেনেছি যে এখানে মাউস কোনো কাজ করবে না। এক্ষেত্রে আমাদের কে পুরোই কী বোর্ড ব্যাবহার করে কাজ করতে হবে। যেখানে কী বোর্ডের যে আপ এবং ডাউন কী  রয়েছে তা দিয়ে উপরে অথবা নিচে গিয়ে DVD ROM এ গিয়ে কী বোর্ডের Enter কী  প্রেস করে সিলেক্ট করতে হবে। সিলেক্ট্ করার পর কী বোর্ডের F10 কী  প্রেস করে সেভ করে সেখান থেকে বের হতে হবে। এই কাজ গুলো করার পর কম্পিউটার নিজে নিজেই restart নিবে। তবে এর আগেই আমরা আমাদের DVD ROM/RW এ উইন্ডোজ সেভেনের ডিভিডি প্রবেশ করাবো। Restart নেওয়ার কিছুক্ষন এর মধ্যেই Booting প্রকৃয়া শুরু হবে এবং কিছু File Load হবে।
Step-2: Screen এ কিছু আলোর ঝলকানি দেখা যাবে এবং Windows Starting Process শুরু হবে।
Step-3: এর পরেই আসবে নতুন আর একটি Screen. এই Screen এ Language Select করার Option রয়েছে। আর Language টি হবে আমাদের Windows Install করার Language.
Step-4: এই Screen এ আমরা তিনটি Option পাবো.এই তিনটি Option এ আমরা যথাকমে Language to Install এ English, Time and Currency Format এ English (United States) এবং Keyboard or input Method এ US লিখে Next Click করবো।
Step-5: এখানে এসে আমরা আমাদের Install Continue করার জন্য  Install now এ Click করে সামনে এগিয়ে যাবো।
Step-6: এই Screen টিতে Windows এর কিছু শর্ত সম্বলিত আছে। যাকে এদের License Agreement ও বলা যেতে পারে। এই Screen টির সবশেষে একটি লেখা রয়েছে I accept the license terms. এর পাশে টিক দেওয়ার একটি অপশন রয়েছে যেখানে Click করে আমরা সামনে এগিয়ে যাবো।
Step-7: এই Screen এর মাধ্যমে আমদের কে দুটি অপশন দেওয়া হয়েছে। এগুলো হল Upgrade and Custom (advanced). upgrade option তাদের জন্য যারা পূর্বের ভার্সন কে অর্থ্যাৎ পূর্বের উইন্ডোজ কে upgrade করতে চায়। তবে Windows Vista কে Upgrade করা গেলেও Windows XP কে খুব একটা upgrade করা যায় না। Windows XP তে সমস্যা থেকেই যায়। তাই আমরা দ্বিতীয় option অর্থ্যাৎ Custom (advanced) option Select করে Next এ যাবো।
Step-8: সেটআপের এই ধাপে এসে চাইলে আমরা Hard Disk টি Partition ও Format করতে পারবো। Partition ও Formatting এর কাজ শেষ করার পর Next Click করে সামনে এগিয়ে যাবো। এখানে কেউ যদি চায় তাহলে পূর্বের পুরোনো Operating System (Windows Vista, Windows XP) এর Hard Disk এ Windows Seven Install করতে পারে। তবে সে ক্ষেত্রে পূর্বে থেকেই Partition করা থাকে। যে পার্টিশনে বা যে ড্রাইভে আমরা উইন্ডোজ Install করতে চাই সে ড্রাইভ Select করে Next Click করে আমরা সামনে এগিয়ে যাবো।
Step-9: এই ধাপে  এসে উক্ত পার্টিশনে অন্য কোনো Operating System Install করা আছে কিনা সে সম্পর্কে একটি সতর্ক বার্তা এখানে দেখানো হয়েছে যে পুরোনো ফাইল গুলো Windows. old নামের একটি ফোল্ডার এ ব্যাকআপ রাখা হয়েছে। যা চাইলে আপনি এক্সেস করতে পারলেও পুরোনো ভার্সনের উইন্ডোজ ব্যাবহার করতে পারবেন না। Cancel Click করে সামনে এগিয়ে যেতে হবে।
Step-10: উইন্ডোজ ইনস্টলের এই পর্যায়ে File Copy ওয়া শুরু হবে এবং উইন্ডোজ এর জন্য সকল ফাইল গুলো Copy হবে। File Copy এর সব Process গুলো শেষ হওয়ার পর তাদের পাশে টিক চিহ্ন আসবে|
Step-11: উইন্ডোজ সেটআপের এই ধাপে কিছুক্ষন সময় নিবে। File Extract এর পর পরই কম্পিউটার নিজে নিজেই Restart নিবে।
Step-12: Reboot হওয়ার পর Windows Seven Service সমূহ চালু হয়ে Installation প্রকৃয়াকে অব্যাহত রাখবে। Installation Progress দেখাবে যেখানে Completing Installation" Text প্রদর্শিত হবে।
Step-13: Setup পুনরায় Computer Restart হওয়ার Screen প্রদর্শন করবে।
Step-14: এবারের Screen এ আমরা আমাদের ইচ্ছা মত User name & Computer name দিতে পারবো। এবং দেওয়ার পরে Next Click করে সামনে যেতে হবে.........
Step-15 : এখন যেই স্ক্রীন আসবে সেখানে আমরা আমাদের নিজেদের ইচ্ছামত পাসওয়ার্ড দিয়ে দিতে পারবো। এ ক্ষেত্রে প্রথম ঘরটিতে আমরা একটি পাসওয়ার্ড  দিয়ে দ্বিতীয় ঘরটিতে সেই পাসওয়ার্ড  টি কনফার্ম হওয়ার জন্য পুনরায় টাইপ করবো। এবং তৃতীয় ধাপে চাইলে আমাদের দেওয়া মনে রাখার জন্য যে কোন একটি হিন্টস দিয়ে রাখতে পারি যা পরবর্তীতে আমাদের কে পাসওয়ার্ড  টি মনে রাখতে সাহায্য করবে।এর পর Next Click করে সামনে এগিয়ে যাবো।
Step-16 : উইন্ডোজ Setup এর এই ধাপে এসে আমাদের কে উইন্ডোজ এর Valid Product key দিতে হবে। এটি Operating System এর সাথেই থাকবে। সেখান থেকে এই Product key সংগ্রহ করে দিতে হবে। এখানে থাকা "Automatically Activate Windows When I'm Online" লেখাটি Select করে দিলে উইন্ডোজ সেভেন Automatically আপনার Computer এর জন্য Activate করে দিবে। এরপর Next Click করে সামনে এগিয়ে যাবো।
এক্ষেত্রে চাইলে Product key না দিয়েও করা যাবে। আর আমরা যদি Product key দিতে না টাই সেই ক্ষেত্রে আমাদের কে জিজ্ঞেস করা হবে উইন্ডোজ সেভেনের কোন ভার্সন আমরা ইনস্টল করতে চাই? এবং সে ক্ষেত্রে আমরা from Starter to Ultimate যে কোনো একটি ভার্সন Select করতে পারি। এক্ষেত্রে আমাদের কে পরবর্তীতে অবশ্যই ৩০ দিনের মধ্যে valid product key provide করতে হবে। তা না হলে আমাদের কে প্রায়ই Registration করতে বলবে এবং বিভিন্ন সমস্যা দেখা দিবে।
Step-17: Microsoft Windows Updates method এর Screen প্রদর্শিত হবে।এখানে আমরা "Ask me later" Option টি নির্বাচন করবো।
Step-18: এর পরে আসবে Time & Date Settings Wizard.এখান থেকে আমরা Time & Date Set করে দিয়ে Next Click করবো।
Step-19:  এবার আসবে Network Setting Wizard. এখানে আমাদের Network Setting করার জন্য একটি তালিকা দেওয়া হবে যেখান থেকে আমরা আমাদের পছন্দ অনুযায়ী যে কোন টি Select করে নিবো। ফলে Network তৈরীর প্রকৃয়া শুরু হবে।
Step-20:  এবার আসবে Home Group তৈরীর Wizard. এখানে Home Group তৈরীর কয়েকটি Option রয়েছে। আমরা চাইলে আমাদের ইচ্ছামত Option গুলো Select করে নিয়ে Next Click Ki‡Z পারি আবার চাইলে Skip করে ও সামনের ধাপে এগিয়ে যেতে পারে।
Step-21: এই ধাপেই মূলত আমদের Setup এর সকল কাজ প্রায় শেষ। এর পরে আমাদের Setup Finish এর একটি Wizard দেখাবে।
Step-22: এর পর Windows Seven এর Welcome Screen আসবে। কিছুক্ষন পরেই ডেস্কটপ তৈরীর প্রকৃয়া শুরু হবে এবং সব শেষে আমরা আমাদের কাঙ্খিত Windows Seven নিজের উইন্ডোজ হিসেবে ব্যাবহার করতে পারেবা।
বিষয়শ্রেণী: তথ্যপ্রযুক্তি
ব্লগটি ১৭৪৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২২/০৯/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • দারুন
  • windows 9 asche
    • ইনশাআল্লাহ ধারাবাহিক ভাবে সব গুলো পেয় যাবেন। আশা করি খুব শিগগিরই।
      • আশা রাখি অবশ্যই তা পাব
 
Quantcast