www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বৈচিত্র্যময় জীবন

হঠাৎ করে মানুষের জীবনের মোড়টা বদলে যায়! আচমকা পরিবর্তন প্রত্যেকের জীবনে বিশাল ধাক্কা হয়েই আসে! যারা সেটা নিরবে সয়ে যায়, তাদের জীবনে নিরবতাটাই যেনো প্রকান্ড পর্বতের মতো অটল হয়ে দাঁড়ায়। আর যারা সইতে পারে না, তারা কালের অতল গহীনে তলিয়ে যায় নিমিষেই। আর যারা জীবনের সাথে যুদ্ধ করার মানসিকতাটা দ্রুতই ফিরিয়ে আনতে পারে, তারা অপেক্ষাকৃত কম সময়ের মধ্যেই জীবনের রাস্তায় পাতা বাস্তবিক খাদ থেকে উঠে আসতে পারে! বাস্তবিক কারণেই ধৈর্য শক্তির বাধ না ভেঙে যারা শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যায়, তার টিকে থাকে।।

প্রত্যেকটা আলাদা আলাদা প্রাপ্তির ফলে সৃষ্ট সুখের মাঝে যেভাবে কোন একটা স্বপ্নের ভীত থাকে, আবার প্রত্যেকটা স্বপ্ন ভাঙার পরেও নতুন নতুন স্বপ্ন দেখার প্রেরণা যোগাতে হয় মানুষকে নিজ উদ্যমে।
আর কষ্ট? এই কষ্ট জিনিসটা আপেক্ষিক এবং মানুষ ভেদে তার পরিধি, বৈশিষ্ট্য ও ধরণেও ভিন্নতা থাকে। কষ্টের বিচিত্রতা আসলে নির্ভর করে বিগত দিনে মানুষের প্রাপ্ত সুখের তারতম্যের উপর! জীবনের পথটা খুবই সরু ও কন্টাকীর্ণ। তাই প্রতিটি পদক্ষেপে অপ্রাপ্তির বেদনার ভারে নুয়ে না পড়ে, অল্প প্রাপ্তির নির্মল আনন্দে নিজেকে সন্তুষ্ট রাখাই অধিকতর শ্রেয়।

অনাকাঙ্ক্ষিত ঝড় মানুষের জীবনকে এলোমেলো করে দেয় সেটা নির্মম বাস্তব। তবু বেঁচে থাকা আর কি আরেকটু সুন্দর করে বেঁচে থাকার প্রত্যাশায়!

কালের গতিতে একদিন নিঃশ্বাসও ফুরোয়, আশা তবু ফুরোয় না...

মানব জীবন বৈচিত্রময়!!
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৩৮৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৮/০৮/২০১৭

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast