www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিস্মৃত ভাবনা

১.
আসন্ন দিনগুলি বর্তমানের চেয়ে কঠিনতর হয় বলেই অতীতে ফেলে আসা কষ্টের মুহূর্তকেও বর্তমানে মধুর মনে হয়।।আর বর্তমান নিয়ে আক্ষেপের শেষ থাকে না।প্রাপ্তি-অপ্রাপ্তির হিসাব কষলে যখন অপ্রাপ্তির পাল্লাটা ভারি হতে থাকে,তখন জীবনে তৃপ্তি খোঁজে পাওয়া যায় না।আবার অতৃপ্তির কবলে বন্দী থেকে বর্তমানের খানিক আনন্দের সময়টুকুও উপভোগ করার তেষ্টা থাকে না।আরেকটু ভাল থাকার প্রচেষ্টা যখন সারাক্ষণ মাথায় ভন ভন করে তখন কোন উপায়ে কোন পরিস্থিতিতেই জীবনে স্থিতি আসে না।
তাই মন থেকে আক্ষেপের প্রলেপ মুছে দিয়ে সামান্য প্রাপ্তিতে তৃপ্ত থেকে জীবনে স্থির থাকাই শ্রেয়।আত্ম তুষ্টি না থাকলে আরো সুষ্ঠ সুন্দর জীবন যাপনের আশায় থেকে থেকে কেবল কালক্ষেপণ ই হয়....

......................................................

২.
সম্পর্কগুলি যখন মোবাইলের কি-প্যাড কিংবা কম্পিউটারের কি-বোর্ড এর মধ্যেই সীমাবদ্ধ; সেখানে অনুভূতি মানে কেবলই ফেসবুক,ম্যাসেঞ্জার বা হোয়াটস এপ,ভাইবার ইত্যাদি আর আবেগ প্রকাশ কেবলই ওই ইমো গুলি।এখানে সম্পর্কের দায়িত্ব থাকে না,থাকে না স্থায়িত্ব।।ভাবনাগুলি থাকে ওই অনলাইনে থাকার মুহূর্তেই; এর আগে বা পরে ভাবনার কোন অস্তিত্বই থাকে না।।

........................................................
৩.
মাঝে মাঝে মনে হয় রাত না আসলে হয়তো ভাবনারই জন্ম হতো না; হতো না কোন আনন্দ বেদনার গল্প কিংবা কবিতা।রাতগুলি আসলেই অস্থির।অথচ রাতগুলি কাটে আমাদের নিদ্রাপুরীতে।আমাদের অচেতন অবস্থায় মরে যায় কত শত ভাবনা।লেখা হয় না কত কবিতা।অপূর্ণ থেকে যায় কত গল্প।।

.........................................................
৪.
সুখ আপেক্ষিক।।এর অনুভূতি একেক জনের কাছে একেক রকম।কারো কারো সুখ সন্ধান একটু বেশি অন্য রকমই।তবু সুখ অধরা থাকে না।হতে পারে বিলম্ব।তবে সে ধরা দেবেই যেভাবেই হোক না কেন!এর মাঝে কেউ যদি অধৈর্য না হয়ে ভাল থাকার অভিনয়টা অন্তত করতে পারে।সেটাই বা কম কিসে!!

.................................................

৫.
মানুষ মানুষকে কেবল সিল মারতেই পারে।তুমি পজিটিভ,তুমি নেগেটিভ; তুমি আলো,তুমি আঁধার। তুমি ভাল,তুমি খারাপ।ক্ষমতা আর দৌড়ঝাঁপ ঐ পর্যন্তই।কেউ নেগেটিভকে পজিটিভ, খারাপকে ভাল, আঁধারকে আলোকিত করার প্রয়াস করে না।আসলে এরকম কোন ইচ্ছাই পোষণ করে না।
এটাই প্রকৃত সত্য।উদঘাটিত সত্য।।

......................................................
৬.
মানুষের আত্মবিশ্বাস যখন আকাশ ছুঁই ছুঁই করে তখন কথায় কথায় 'আমি এমনই' বলতে খুব স্বাচ্ছন্দ্য বোধ করে।নিজের প্রয়োজনে অন্যকে বদলানোর একটা তাগিদ থাকলেও অন্যের জন্য নিজেকে বদলানোর ইচ্ছা বা প্রয়োজন কখনোই বোধ করে না।মানুষের এই অতিরিক্ত আত্মবিশ্বাসের কারণ হচ্ছে সম্পর্কের নতুন সংজ্ঞায়ন।সম্পর্ক যেখানে আজকাল কি-প্যাড বা কি-বোর্ডের মাধ্যমেই নির্ধারিত হয়,সেখানে বাড়তি আত্মবিশ্বাসের কারণে আন্তরিকতার ঘাটতি হওয়াটা অস্বাভাবিক কিছু নয়।।
........................................................

৭.
একদিন সবকিছু থেমে যাবে।চাওয়া না পাওয়ার দ্বন্দ্বগুলি একদিন গল্প হয়ে থাকবে।বর্তমানগুলি বন্দী হয়ে থাকবে সাদা ফ্রেমে।ইচ্ছা নদীটিও একদিন ভরাট হয়ে যাবে।মুক্তি পাবে একদিন আজকের রুদ্ধ ভাবনাগুলি।ভাবনার দোলাচলে খেই হারিয়ে একদিন স্বপ্নগুলি ভাসতে ভাসতে মিশে যাবে নীল আকাশে।আমি তুমি আমরা ডুবে যাব কালের অথৈ গভীরে।
থাকবে সেই লগ্ন।সেই পদধূলি।।
......................................................

৮.
ভাবনার দোলাচলে খেই হারালে চারপাশের কোলাহলেও তবু যেন কি নেই নেই মনে হয়!ব্যস্ততার অভাবে মন কত কি(!) নিয়ে যে ভাবে তার অন্ত নেই।ঘুরে ফিরে আবার যেই সেই।অল্পতে কাতর আর অধিক শোকে পাথর আর কি!!
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৬৬৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৩/১২/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • মোঃ মুলুক আহমেদ ০৬/১২/২০১৫
    সুন্দর লিখেছেন|
    এগিয়ে যান|
  • নির্ঝর ০৫/১২/২০১৫
    মুগ্ধ
  • হাসান কাবীর ০৫/১২/২০১৫
    খুব ভালো লেগেছে।
  • মুগ্ধ হলাম
 
Quantcast