www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ডাকবাক্সে বন্দী চিঠি-২

ক্ষমতা যদি থাকতো তোমাকে নিয়ে যেতাম অন্য কোন উপলব্ধিতে!মধ্য রাতে মৃদু বৃষ্টিতে ভিজে খালি পায়ে হেঁটে যদি যেতে পিচ ঢালা পথে।বুঝতে জীবন টা কত প্রাণবন্ত।কতটা বিচিত্র। মনের সকল অসন্তোষ বিলীন হয়ে যেত রাতের গভীরতায়।সমস্যা তো এ সমাজের।দিনের বেলায় যখন রাস্তায় দুজন মিলে যখন হাঁটি মানুষ জন তোমাকে চোখ দিয়ে গিলে ফেলে।সাথে আমাকেও।মনে হয় কোন মহাভারত অশুদ্ধ করে ফেলি যেন আমরা!
আর রাতে ঘুরা সে তো দিবাস্বপ্ন।ভাব তো আমরা দুজন।নির্জনতায় হাঁটছি।প্রথমে কি জাগবে?প্রেম না কাম?আমার বিশ্বাস প্রেম।প্রথমে বললাম এই কারণে কারণ কাম না জাগার যথেষ্ট বাধ্যবাধকতা ওখানে হয়তো থাকবে না।কিন্তু শুধু কামের প্রত্যাশায় রাত্রি ভ্রমন নয়।যেখানে তুমি আমি দুজন থাকব।সেখানে থাকবে স্বপ্ন।বাস্তবতা।সেখানে থাকবে সীমাবদ্ধতা।
রাতের আকাশটা না অনেক সহজ সরল।তবে রাতের আকাশ অনেক জটিল প্রশ্নের উত্তরও দিয়ে দিতে পারে।ভাবো তো একবার।আমরা দুজন রমিজের টঙে বসে মধ্যরাতে গরম চায়ে চমুক দিচ্ছি।জানি আমি অসম্ভব প্রলাপ বকছি।
যে সমাজে দিন দুপুরে মেয়েরা ধর্ষিত হয়,যে দেশের পত্র পত্রিকায় ধর্ষণের খবর সাবলীল ভাবে বর্ণনা করে ধর্ষিতাকে দ্বিতীয় বার ধর্ষণ করা হয়,আবার তা পড়ে পুরুষদের কাম জাগে।সেখানে আমার এই বকবকের যথার্থ মূল্য না থাকাটাই স্বাভাবিক।
ফিরে আসি রাতের আলাপন থেকে।কখনো গাছের ডালে চড়ে পা ঝুলিয়ে বসেছো,কিংবা পুকুরের জলে পা ভিজিয়েছো আলতো করে(!)?? কিংবা ভিন্ন কিছু? আমার যদি ক্ষমতা থাকতো তোমাকে নিয়ে যেতাম গহীন অরন্যে কিংবা কোন পাহাড়ের চূড়ায় কিংবা সমুদ্রের পাড়ে।জানো,দুঃখের বিপরীত শব্দ সুখ নয়।সুখ হচ্ছে নিজের সীমাবদ্ধতাকে মাথায় রেখে দু:খগুলোকে হ্যান্ডল করে সফল হওয়া।সমাজের বেড়াজালে মানুষ আবদ্ধ কি? মানুষের ইচ্ছা অনিচ্ছাই তো সমাজের নিয়ম কানুনের ভিত্তি।
সারা রাত জেগে বন্ধুদের সাথে কার্ড খেলেছো কখনো? সত্যিই আমার সামর্থ্য থাকলে আমার এক চব্বিশ ঘন্টা তোমাকে আমি দিতাম!তুমি দেখতে পরখ করে।তখন বুঝতে তোমাদের এই ক্ষমতায়ন কেবল কাগজ কলমে সীমাবদ্ধ।
স্বাধীনতা মানে বাঙালী নারীর সাম্বা নাচ নয় বৈকি! তবে চুলোর হাড়ির নিচের ছাই হয়ে যাওয়াটাও সমীচিন কি?
তীব্র ঝড়ো হাওয়ার পর যদি টিনের চালের বৃষ্টির শব্দ যদি তোমাকে শুনাতে পারতাম।বুঝতে জীবন মানে শুধু দালান কোঠাই নয়।আরে তুমি যে আজও বিস্তৃত ভাবনার এক কোণে পড়ে রয়েছো।তোমার ঠোঁটের সাথে তোমার লিপস্টিকটা স্যুট করে নি।এগুলো তোমার আক্ষেপ।তোমার এন্ড্রয়েডের প্রতি মন ওঠে গেছে।আইফোন সিক্স নাই বলে কি দুঃখ!! আরে তুমি তো এসি বাড়ি গাড়ি আর তোমার ড্রেসিং রুমে বন্দী।তোমার শখ শপিং আর শপিং আমার ফোবিয়া। এক আতংকের নাম।তোমার কাছে ভালবাসা মানে ফেইসবুক ভাইবার হোয়াটস এপ।আর আমার কাছে ভালবাসা মানে রাতের গভীরতায় হারিয়ে যাওয়া।টিউশনির টাকা পেলে একটু সমুদ্র অবগাহনের চেষ্টা করা।আমার কাছে ভালবাসা মানে রমিজের দোকানে দুধ চিনি বাড়ানো চায়ের উষ্ণ চুমুক।আমার কাছে ভালবাসা মানে তুমি।
আমার ক্ষমতা থাকলে তোমাকে বের করে আনতাম খোলা আকাশের নিচে।আমার ক্ষমতা থাকলে স্টার জলসা জি বাংলার বদলে তোমার প্রিয় সময় কাটানোর মাধ্যম হত আরো অন্য কিছু।
সমস্যা ওই এক জায়গাতেই।প্রিয় এ দেশ মধ্যম আয়ের দেশে নাম লিখিয়ে ফেললেও আমি যে এখনো প্রান্তিকতার শেষ লাইনেই শুয়ে আছি।আর ক্ষমতা কিংবা সামর্থ্যের প্রয়োগ তো বহুদূর।তাই আমার ইচ্ছেগুলো ইচ্ছাই থেকে যায়।সময় কেটে যায়।
আর ভালবাসা চলে তার নিয়মের বাইরে বাস্তবতার নিয়ন্ত্রণে।
বিষয়শ্রেণী: অন্যান্য
ব্লগটি ৭১৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১১/২০১৫

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • "এ চিঠির নেই জবাব দেবার দায়,
    আপাতত এটা দেরাজে দিলেম রেখে।
    পার যদি এসো শব্দবিহীন পায়,
    চোখ টিপে ধোরো হঠাৎ পিছন থেকে।"
    -রবীন্দ্রনাথ ঠাকুর
    • দেবাশীষ দিপন ২১/১১/২০১৫
      কবি আপনি কষ্ট করে পড়েছেন এটাই আমার সার্থকতা।।অশেষ ধন্যবাদ।।আশীর্বাদ করবেন।।
 
Quantcast