www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

জনসেবা বনাম নেতাগিরি

জনসেবা বা জনগণের উন্নয়ণ বলতে আমরা এখন নেতাদের জাতীয় সম্পদের ব্যাপক হরিলুট আর জবর দখল বুঝি! জনসেবা মানে হলো- রাস্তা-ঘাট নির্মাণ, সেতু, পুল আর কালভার্ট বানানো: বাবা-মায়ের নামে স্কুল, কলেজ বা এতিমখানা তৈরি (সবই সরকারি অর্থে), মাঝে মাঝে কম্বল আর ডাল-খিচুরি বিতরণ!
কর্মীদের জনসেবা মানে হলো, নেতাদের চামচামি আর তেলমর্দন।
রাজনীতির মানে হলো- ক্ষমতায় গিয়ে দখল, লুটপাট, চাঁদাবাজি, ডাকাতি আর রাষ্ট্রীয় সন্ত্রাস!

"মানুষ মানুষের জন্য' বা আর্তের সেবায় জীবন' - এগুলো শুধু গানের কথা বা নাটকের সংলাপ!

মানুষের সেবাই ধর্ম! পরস্পরের কল্যাণ কামনাই ধর্ম। জনগণের সেবা মানে স্রষ্টার সেবা- এগুলো ভুলে, জনগণের উপর দাপট দেখানো এখন রাজনৈতিক ফ্যাশন আর সংস্কৃতি হয়ে দাঁড়িয়েছে।

এই যে যারা জনসেবক নামে পরিচিত, তারা কি কখনো কোনো রোগীর সেবা করেছেন?
অভাবগ্রস্থের পাশে দাঁড়িয়েছেন?
অনাহারের মুখে অন্ন তুলে দিয়েছেন?
বস্ত্রহীনে বস্ত্র আর গৃহহীনে ঘর দিয়েছেন?
অসহায়ের পাশে আর দুখির কাছে নিজেকে সঁপেছেন?

মানুষের পারস্পরিক বিভেদ-কলহে কি মিলনের ভুমিকা নিয়েছেন?
নাকি আরো ব্যাপকভাবে বিচ্ছেদের ধান্ধা করেন?

মনে রাখতে হবে, জনগণের সেবা করার দায়িত্ব নিয়ে যারা দায়িত্বের অবহেলা বা জন সম্পদ লুটছে, একদিন তাদের পরপারে জবাবদিহিতার কাঠগড়ায় দাঁড়াতে হবে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৭৯৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০৫/০১/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • দেশটাই এসব নেতায় ভরা!
  • পাগলা ০৬/০১/২০১৪
    আমরা দেশের জনগণ বাজারে মাছ পাই না, অথচ আমাদের ক্ষমতাসীন নেতাদের বেশিরভাগই দেখি মাছ বেঁচে কোটি কোটি টাকা তৈরি করেছেন গত পাঁচ বছরে। এতো মাছের চাষ কোথায় করলো সে হিসাবে নাহয় বাদই দিলাম, কিন্তু বিক্রিটা করলো কোথায় সেটারও কোন জবাব নেই।
  • প্রবাসী পাঠক ০৫/০১/২০১৪
    রাজনীতি এখন একটি ব্যাবসা । রাজনীতিবিদদের কাছ থেকে জনসেবা পাবার আশা করাটাও এখন বোকামি।
 
Quantcast