www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভোট বিক্রি হবে

দেশে যেভাবে নির্বাচনের কাজ চলছে আর নির্বাচনী তামাশা উপস্থাপন করছে (সরকার আর নিক) তাতে আমরা নবীন ভোটাররা খুবই হতাশ আর ক্ষুব্ধ। অনেক স্থানে আমরা আমাদের ভোটাধিকার প্রয়োগই করতে পারব না। আবার কিছু স্থানে ভোটের সুযোগ থাকলেও উপযুক্ত প্রার্থী নেই। মনে হচ্ছে আমাদের ভোটটা জলে অথবা অপাত্রেই ফেলতে হবে। গণতন্ত্রের মানে যদি হয়, কোনো দল যদি গাধা অথবা কলাগাছ মার্কা প্রার্থী দেয় তাদেরই ভোট দিতে হবে,-তাহলে এমন গণতন্ত্র চাই না কখনো। গণতন্ত্রের মানে যদি হয় শুধু পাঁচ বছর পরপর একটা ভোটের ব্যবস্থা করে পাবলিকের ভোটে নির্বাচিত হয়ে পাবলিকের ঘাড়ে চেপে বসা, তাহলে এমন গণতন্ত্র চাই না।

গণতন্ত্রের মানে যদি শুধু দল আর জোট গঠনের উৎপাত, আন্দোলন আর ধ্বংশ যজ্ঞতা, সরকারের একগুয়েমি আর দমন নিপীড়ন।-আমরা এমন গণতন্ত্র চাই না।

গণতন্ত্রের মানে যদি জনগণের ইচ্ছেকে ধুলায় লুটানো, ভোট ছাড়াই নির্বাচনের ব্যবস্থা আর ভোটার বিহীন সংসদ সদস্য হওয়ার যোগত্যা, তাহলে এমন গণতন্ত্রকে আমরা ঘৃণা করি।

এই হতাশা আর তামাশার নির্বাচনে সরকার আর নির্বাচন কমিশনের পাগলামীতে মনে হচ্ছে আমাদের ভোট ছাড়াই তারা নিজেদের বৈধতা আদায় করবে জোর করে। আমি একটা ভোটের মালিক, আর এই ভোট আমাকে কোনো নিরাপত্তা, নিরাপদ জীবনের গ্যারান্টি দিচ্ছে না, জীবিকার ব্যবস্থা আর বাসস্থানের দায়িত্ব বহন করছে না। সুতরাং সময় থাকতেই আমি আমার ভোটটা বিক্রি করতে চাই।
আমি ভোট দিই আর না দিই, এই বাকশালী নির্বাচনে কোনোরকম প্রভাব পড়বে না। যেহেতু এই ভোট কোনো কাজে আসছে না সুতরাং এটা দিয়ে যদি কিছু কামাই করতে পারি তাহলে ক্ষতি কী?

উপযুক্ত/ অনুপযুক্ত প্রার্থীরা আমার সাথে যোগাযোগ করতে পারেন, আমার ভোটটা একদম নিরাপদ বা শতভাগ কন্টকমুক্ত নয়। কেননা এটা হয়তো ইতোমধ‌্যে সরকার বা তার দোসররা অবৈধভাবে দখলে নিয়ে গেছে। যারা আমার ভোট কিনতে আগ্রহী তারা নিজেদের দায়িত্বে ও হেফাজতে আমার ভোটটা ক্রয় করবেন।

বি.দ্র: ভোটের গ্যারান্টি দিতে অপারগ। মন্তব্য গ্রহণীয়।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৬২৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৮/১২/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • প্রবাসী পাঠক ২৮/১২/২০১৩
    আপনার ভোট কেউ কিনতে আসবে বলে মনে হয় না।
    এইবারের নির্বাচনে ভোটেরই প্রয়োজন নেই।
 
Quantcast