www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

রাগ বা ক্রোধ দমনের কৌশল

রাগ বা ক্রোধ দেহ এবং মন দুটোর জন্যই ক্ষতিকর একটি উপসর্গ। একে নিয়ন্ত্রণে বা বশে আনতে না পারলে জীবনে অনেক বিপদ ঘটে যেতে পারে। ক্ষতি হতে পারে নিজের ও পরের। অনেক সময় তা হয়ে উঠে অপূরনীয়। এজন্য আমাদের রাগ কমানো বা দমনের কৌশল জানতে হবে। ইসলামে রাগের কুফল এবং তা থেকে বেচে থাকার উপায়ও বলা আছে।
× হাদিস: আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত; রাসুলুল্লাহ (সা) বলেছেন: প্রকৃত বীরপুরুষ সে নয়  যে কুস্তিতে অপরকে হারিয়ে দেয়; বরং আসল বীর হল, যে ক্রোধের সময় নিজেকে নিয়ন্ত্রিত রাখতে পারে। (বুখারি)
আবু হুরাইরা (রা) থেকে বর্ণিত, একলোক একবার রাসূল (সা)কে বলল, হে রাসূল (সা) আমাকে উপদেশ বা নসিহত করুন। রাসূল (সা) তাকে বললেন: ক্রোধান্বিত হয়ো না। লোকটি বারবার বলতে লাগল, আমাকে নসিহত হরুন আর তিনি প্রতিবার বলতে লাগলেন: রাগান্বিত হয়ো না।
(বুখারি)
মুসলামনদের তাগিদ দেয়া হয়েছে রাগ বা ক্রোধ দমনের। সুতরাং আসুন আমরা আমাদের রাগকে নিয়ন্ত্রণে রাখি, নিজেকে সংযমী রাখি।
নিচে প্রথমে মনোবিজ্ঞানী ও পরে হাদিসের আলোকে "রাগ" নিয়ন্ত্রণের কৌশল সম্পর্কে আলোচনা করব।

মনোবিজ্ঞানীদের দৃষ্টিতে রাগ বা ক্রোধ দমনের কৌশল:
× দাঁড়ানো অবস্থা থেকে বসা।
× রিলাক্সমুড আনা, মনে মনে বলতে থাকুন শান্তি-শান্তি, এতে আমার কোনো হাত নেই। ঘটনাকে সহজভাবে গ্রহণ করুন।
× নিজের দেহ-মনকে নিয়ন্ত্রণে রাখা, মুখকে সংযতভাবে ব্যবহার করা।
× দশ পর্যন্ত গণনা করুন।
× যে প্রেক্ষাপটে রাগের উৎপত্তি তাতে হাস্যরসের উপাদান খুজে বের করুন আর বিষয়টি হালকা ভাবে নিন।
× রাগ কমানোর কৌশল গ্রহণ করুন, নতুন নতুন চিন্তা-ভাবনা করুন।
× চিন্তার গন্ডি প্রশস্ত করুন।
× মনকে উদার করুন।
× নিয়মিত মনের ব্যয়াম করুন।
× অপরকে ক্ষমা করার শক্তি অর্জন করুন।
× রাগ কমানোর ( বই পড়ে) নতুন কৌশল শিখুন।

ইসলামের দৃষ্টিতে রাগ বা ক্রোধকে দমন করার উপায়:-
১) রাগ বা ক্রোধের উপক্রম হলে তখনই বলুন- "আউযুবিল্লাহি মিনাশ-শাইতানির রাযীম"।
২) রাগ দাঁড়ানো অবস্থায় হলে বসে পড়ুন, বসা অবস্থায় হলে শোয়ে পড়ুন।
৩) নিজেকে খুবই ছোট ভাবুন, নিজকে নিয়ন্ত্রণ রাখুন।
৪) ধৈর্যধারণ করুন, মুখ বা হাতকে সংযত রাখুন।
৫) মনে মনে বলতে থাকুন- "আস্তাগফিরুল্লাহ"
৬) নিজের উপর রাগ হলে তখনই বসে পড়ুন বা শুয়ে পড়ুন,আর অপরের প্রতি রাগ হলে তাকে ক্ষমা করার গুণ ধারণ করুন। অপরকে ক্ষমা করতে শিখুন।

উপরের কৌশলগুলো দেখলে আমাদের মনে হবে দুটি কৌশলের মাঝে আসলে কোনোই ফারাক নেই। রাগ নিয়ন্ত্রণ বা কমানোর শ্রেষ্ঠ ঔষুধ হল, অপরকে ক্ষমা করার মানুসিকতা নিজের মাঝে তৈরি করা।
সবাই ভাল থাকুন। আর ভাল থাকার জন্য নিজেকে সংযত ও নিয়ন্ত্রণে রাখুন।
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১৩৭৩ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৩/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast