www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

মোটাদের পরিবহণ ভাড়া

বেশি লাগেজ বা লাগেজের ওজন বেশি হলে বিমানের ক্ষেত্রে অতিরিক্ত ভাড়া গুণতে হয় আমাদের মত জনসাধারণের। এ ক্ষেত্রে চড়া মাশুলও দিতে হয়। কিন্তু যারা অতিরিক্ত খেয়ে বা (চর্বিসর্বস্ব খাবারে মজে) পাবলিকের অর্থ উপহারের নামে আত্মসাৎ করে চেহারাটা ভুড়ি সর্বস্ব করে ওজন করেছে আশ্চর্যজনক! তাদের ক্ষেত্রে বিমান কর্তৃপক্ষ খুবই উদাসীন।

এবার আমার ওজন হঠাৎ করে (সামান্য কাজের চাপ আর বেশি চিন্তার ফলে) ১০ কেজি কমে গেলে এ চিন্তাটা মাথায় আসে।

এখন ঢাকা এয়ারপোর্টে আছি।বাংলাদেশের বিমানে "বাংলা বিমানে" ইতালি যাবো। আমার ওজন এখন ৭০ কেজি, আমার পাশের ভদ্র(!)লোকের ওজন মাশাল্লাহ ১২০ কেজির উপর হবে।

আমি বুকিং অফিসারকে বললাম, আমি তো আমার ওজন ১০ কেজি কমিয়েছি তাহলে তো আমি অতিরিক্ত আরো ১০কেজি মাল বুকিং দিতে পারি। ভদ্রলোক অবাক হয়ে চেয়ে থাকলেন, মনে হলো আমি ভিন গ্রহের কোনো মানুষ (?)

এরপরই মাথায় এলো অতিরিক্ত ওজনের জন্য মানুষের কেন অতিরিক্ত ভাড়া গুণতে হয় না? ধরা যাক সাধারণত (একজন স্বাভাবিক এবং পরিণত) মানুষের ওজন ৫০-৭০ কেজি । তাহলে যাদের ওজন ৮০ কেজির উপর হবে তাদের অবশ্যই অতিরিক্ত ওজনের জন্য ওজন মাশুল দেয়া দরকার এবং  এটাই ইনসাফের কথা।
বাস, ট্রেন, লঞ্চ যেকোনো গণপরিবহনেই এই ব্যবস্থা করা উচিত! যাতে মানুষ আর দেহসর্বস্ব না থেকে  মনসর্বস্ব হয়!
কিন্তু কে শুনে ইনসাফের কথা।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৬৭ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৪/০৯/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • ঠিক ঠিক ঠিক
  • রাসেল আল মাসুদ ১৪/০৯/২০১৩
    যুক্তিসংগত কথা :P
 
Quantcast