www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সময়ের সাথে জীবনের ভাবনা ১০

হঠাৎ করেই কেমন জানি মনটা উদাস হয়ে যায়, কোন কিছুতেই আগ্রহ খুজে পাই না, কেমন কেমন বিষন্ন চারিদার, কারনগুলোও খুজে পাই না কেন এমন লাগছে, আমার মনে হয় আগে থেকেই কিছু ঘটনা আমার অজান্তে ঘটে যায়, যা হঠাৎ করেই আমার কাছে খারাপ লাগা নিয়ে হাজির হয়, তখন বিভ্রান্ত হয়ে পড়ি, কেন মন খারাপ বুঝতে পারি না, তবে কিছ’ একটাতো ঘটে যা আমি পছন্দ করি না, বা মনটাকে আঘাত করে, সেটাই এই মন খারাপ করে দেয়, খুজে বের করতে হবে, খুজে বের করতে হবে। তা না হলে বাচবো কি করে অনবরত মন খারাপ করে বাচা যায় । কিছু কবিতার লাইন মাথায় ঘুরতেছে, লিখে ফেলি-

আকাশটাও নীল, তোমার চলে যাওয়ার বেদনার রঙটাও নীল
আকাশ থাকে চোখে, তাকালেই জানালার ওপাশে
আর তুমি কত দূরে, নীল আকাশ থেকেও কত দূরে
চোখ তোমাকে খুজে পায়না, মন খুজে অস্থিরতায়
শীতের আচড়ে ঝড়ে পড়া পাতার জন্য গাছের যে মর্মবেদনা
আমিও তেমনি শোকে কাতর, অপেক্ষায় থাকি বসন্তের মতো
তোমাকে ফিরে পাবার, তোমাকে নিয়ে আমার পূর্ন পৃথিবীর।
গাছ যেমনি নতুন পাতায় নতুন করে নিজেকে সাজিয়ে তোলে
আমিও তোমাকে ফিরে পাবো নতুন কওে সাজাবো নতুন জীবন।
গমুদ্রের ঢেউ এর মতো বারবার তোমার বুকে মাথা গোজাতে ইচ্ছে হয়,
নাকফুল হয়ে তোমার নি:শ্বাসে জড়িয়ে থাকতে পারতাম।

দু দিন হলো ঘুমের ওষধ খাইনি, ভাবছিলাম নিজের উপর নিয়ন্ত্রনটা বাড়াতে হবে, ওষধ না খেয়ে ঘুমোতে হবে, নিজের উপর জোড় করেই এটা করলাম। বিশ্বাস করো আমি পারিনি, দুদিন ঘুমুতে পারিনি, নিয়ন্ত্রনের জন্য দু দিনই ব্যায়াম করলাম, দেখি ক্ষুধা মন্দা চলে এসেছে। মাথা ব্যথা করতে ছিলো, কোন স্থির চিন্তা করতে পারছিলাম না, কেমন জানি উত্তেজিতভাব সবসময় ছিল, অস্থির লাগছিল, নিজের উপর নিয়ন্ত্রন করতে পারছিলাম না, কেমন কেমন ঘোরের মধ্যে ছিলাম, যাই হোক গতরাতে শেষ পর্যন্ত এক ডোজ বাড়িয়ে ওষধ খেলাম, এখন অনেকটা গুছিয়ে চিন্তা করতে পারছি, তাই ভাবছি পরনির্ভরশীল হয়ে গেলাম, এভাবে কতদিন ওষধ খেয়ে চলতে হবে, ভাবতে ভাল লাগছে না, দীর্ঘ ২৬ বছরে আমার ঘুমের সমস্যা ছিল না, রাতে না ঘুমালে দিনে ঘুমিয়ে পুশিয়ে দিয়েছি। এ বছরের জুন থেকে এসমস্যা হয়ে আসতেছে, না ঘুমুতে পারলেই সব কিছু উলোটপালোট হয়ে যায়, এখন দিনেও ঘুম আসে না রাতেও না, কি অসহ্য দিনাতিপাত। এভাবে ওষধের উপর নির্ভরশীলতা আমাকে অসস্তিতে ফেলে দিয়েছে, আমার ভালো লাগছে না এই অবস্থাটা, সুস্থ মানুষের মতো ঘুমুতে যেতে চাই, ভাবছি লাইফস্টাইলে পরিবর্তন নিয়ে আসবো, এখানেও সমস্যা আছে কিছুদিন ভালোভাবে কাটলেও. পরিকল্পনামাফিক এগিয়ে গেলেও দুদিন পর আবার সব এলোমেলো হয়ে যায়, সর্বোচ্চ এক সপ্তাহ চলতে পেরেছি, মানসিক অবস্থা ভালো থাকলে পারা যেত, মানসিক স্বাস্থ্য অনেক বড় ব্যাপার, আগে আমার লাইফটা এতো জটিল ছিলনা, এই আগস্ট থেকে এক ধরনের জটিলতায় পরে গেছি, সবকিছু এলোমেলো হয়ে গেছে। সবকিছু মেনে সুন্দর করে বাচতে অনেকবার আগ্রহ করে এগিয়ে গিয়েছি, কিন্তু কিছুদিন পরপর বারবার জটিলতায় পড়ে যাই, এটা কেন হচ্ছে বুঝতে পারছিনা, মানসিক শক্তি হারিয়ে ফেলেছি, সিদ্ধান্তহীনতায় ভুগি, কাজের পারফেকশন নিয়ে বারবার দ্বিধায় পরে যাই, হীনম্মন্যতায় ভোগী, এটা মনে হয় আত্মবিশ্বাসের অভাবের কারনে হচ্ছে, জটিলতা থেকে বেরিয়ে আসতে পারি না, দুশ্চিন্তা হয়, পজিটিভলি দেখতে পারছিনা সবকিছু নেগেটিভ আর অবিশ্বাস নিয়ে দেখছি, এটা মনে হয় বিশ্বাসটা ভেঙ্গে যাওয়ার কারনে হচ্ছে, কিন্তু এই বিশ্বাসটা কিভাবে ফিরিয়ে আনবো।
November 5, 2013 at 4:58pm
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৬৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৯/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

 
Quantcast