www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

সময়ের সাথে জীবনের ভাবনা ৮

এখনমনে হচ্ছে জীবন মানে চরমতম অভিনয় করে যাওয়া, তোমার ভালো লাগছেনা বলতে হবে ভালো লাগছে, পছন্দ হচ্ছে না, মেনে নিতে হবে, খারাপ লাগছে বলা যাবে না, ইমোশন আটকে রাখো, এভাবে একজন আরেকজনের পছন্দ অপছন্দ বলি দিয়ে ভালোবাসা গড়তে হয়, হা হা হা এর নাম একে অপরকে বোঝাপড়া। এরই নাম যুগলবেশে জীবন, এর নাম তুমি একা নও তাই তোমাকে সবার পছন্দ নিতে হবে, কেউ হয়তো তোমার পছন্দ মেনে নিচ্ছে, এভাবেই গড়ে উঠছে জীবন।
বড় অভিমান হয় যখন নিজের ভালোলাগার বিরুদ্ধে চলে যায় তবুও মেনে নেই, নিতেই হবে, না নিলে তুমি অবুঝ, তুমি দায়িত্বজ্ঞানহীন, তুমি দুর্বল, হয়তো তুমি অসামাজিক। হয়তো তুমি যুগল জীবনের জন্য প্রস্তুত না, সোজা কথা তুমি ভালোবাসতে পারো না । প্রতিনিয়ত নিজের ইচ্ছের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছি, ভালো লাগে না তবুও ভালো লাগিয়ে নিচ্ছি, রাগ নিজের মধ্যে হজম করে ফেলি, হেসে হসে কথা বলি, আরো গভীরভাবে অন্যের ইচ্ছেটাকে বুঝতে চেষ্টা করি। মাঝে মাঝে নিজেকে প্রশ্ন করি কেনো আমি অভিনয় করছি, নিজের ইচ্ছে মতো চলতে পারছি না, জবাব একটাই সামনের জীবনটাকে নিরাপথ করা, সুখি হওয়া, যুগলজীবন শুরু করা। মাঝে মাঝে হাপিয়ে উঠি আর কত নিজের সাথে যুদ্ধ করা যায়, হয়তো ভালো আছি তাই প্রতিনিয়ত নতুন করে অভিনয় করি, হয়তো এভাবে গড়ে উঠবে নতুন জীবন, পুরনোজীবনকে ভুলে যাবো, বর্তমান জীবনটাই গা গতরে মিশে যাবে। একেই আপন করে নিবো, নিজেকে অন্যের ইচ্ছের সাথে সাথে তৈরী করে নিবো। এভাবেই কেটে যাবে ভবিষ্যত জীবন। তুমি যদি সুখি হতে চাও কিছু দিয়ে আশা করো না, মেনে নাও সবচেয়ে সুখী হবে। যত কম অপরের কাছে আশা করবে তত ভালো থাকবে, তত বেশি জটিলতা মুক্ত থাকবে। দু:খ কম পাবে, রাগ অভিমান কিছুইহবে না, তোমার জীবন সবচেয়ে আনন্দের কাটবে। অন্যের জন্য নিজেকে তৈরী করো যতই হাপিয়ে উঠো না কেনো, করে যাও সুখি হবে, যখনই এর সাখে একটু পরিমানে তোমার ইচ্ছের যোগসাধন করবে তখনই আশা করবে, আর তখণই সকল জটিলতা তোমাকে জাপটে ধরবে। তোমার জীবন তোমার ইচ্ছের জন্য নয় তেমনি অন্যের জীবন তোমার ইচ্ছের উপর প্রতিষ্ঠিত হা হা হা কি জীবনরে বাবা, যাকে নিয়ে এতো পরিকল্পনা, সেটাই আমার নয়। ভালো থেকো আমার জীবন, প্রস্তুত হও অন্যের ইচ্ছে পুরনের জন্য।
তবে একটা বড় সত্যও আছে যখন কারো কাছে কোন আশা না কারে মোটকথা একটু ফিডব্যাক না পেলে হয়ত অনবরত ভালোবাসা যায় না বা অন্যের ইচ্ছে পুরন করা যায় না, আস্তে আস্তে আবেগটা কমে যায়, শেষ পর্যন্ত অণ্যের ইচ্ছে পূরনের আবেগটাই কমে যাবে, শেষ পর্যায়ে ভুলে যাওয়া যায় তুমি কারো জন্য তোমার ইচ্ছেটাকে বলি দিয়েছিলে। সময়ের সাথে সাথে পুরনোটাকে আবার অন্যের ইচ্ছে পুরনের জন্য প্রস্তুত হবে, হা হা হা এভাবেই কেটে যাবে জীবন।

October 29, 2013 at 2:12am
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ১০০৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১৭/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast