www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

আমাদের বিজয়দিবস ইতিহাসের শ্রেষ্ঠ দিন (পর্ব—১)



আমাদের বিজয়দিবস ইতিহাসের শ্রেষ্ঠ দিন (পর্ব—১)
সাইয়িদ রফিকুল হক

বিজয়দিবস বাঙালি-জাতির ইতিহাসে একটি পবিত্র শব্দ। একটি বিপুল আনন্দের ধ্বনি। আর এমন মধুর শব্দ বাঙালির জীবনে খুব কমই আছে। এই দিনটির জন্য বাঙালি-জাতি ২৩টি বছর অপেক্ষা করেছে। আর একটি পশুগোষ্ঠীর বিরুদ্ধে পরিকল্পিতভাবে দিনের-পর-দিন অবিরাম-গতিতে আন্দোলন করেছে। বাঙালির ন্যায়সঙ্গত-আন্দোলন বানচাল করার জন্য পাকিস্তানীপশুশক্তি বারবার ষড়যন্ত্র, চক্রান্ত ও ইতিহাসের ভয়াবহ শয়তানী করেছে। কিন্তু কিছুতেই বীর-বাঙালির আদর্শের লড়াইকে নিশ্চিহ্ন করে দিতে পারেনি। বাঙালি-জাতি তার ন্যায্য-দাবি আদায়ে কখনও পিছপা হয়নি।

মূলত বাঙালি-জাতি লড়াই করেছে ইতিহাসের একটি ঘৃণ্য-পশুশক্তির বিরুদ্ধে। ইতিহাস পর্যালোচনা করলে দেখা যায়, ‘পাকিস্তান’ নামক এই পশুশক্তির মধ্যে সামান্যতম মানবতাবোধও ছিল না। এরা নিজের স্বার্থে যারপরনাই শয়তানী করেছে—বাঙালি-জাতির বিরুদ্ধে। আর এইসব শয়তানীকে জায়েজ করার জন্য তারা সবসময় পবিত্র ইসলামধর্মকে হাতিয়ার হিসাবে ব্যবহার করেছে। আর তাদের স্বঘোষিত জেনারেল ইস্কান্দার মির্জা ও আইয়ুব খান থেকে শুরু করে একাত্তরের স্বঘোষিত জেনারেল ইয়াহিয়া খান পর্যন্ত সকলেই ছিল আপাদমস্তক ভণ্ড আর নরপশু। এদের মধ্যে সামান্যতম বিবেক ও মানবতাবোধ ছিল না। এরা মানুষহত্যাকে সবসময় ধর্মজ্ঞান করতো। আর নিজেদের শাসনক্ষমতার স্বার্থে নিরীহ ও নিরপরাধ বাঙালির রক্তে রাজপথ রঞ্জিত করতো।

আমরা দেখেছি, শুনেছি, এই পৃথিবীতে পশুদেরও মায়া-মমতা আছে। কিন্তু পাকিস্তানীদের কোনো মায়া-মমতা নাই। পৃথিবীর ইতিহাস আজও তা-ই বলে। ১৯৭১ সালে, পাকিস্তানীরা বাঙালির সঙ্গে যে-নারকীয় ও দুর্ব্যবহার করেছে—তার তুলনা পৃথিবীতে নাই। এতো নৃশংস-নরপশু আজও এই পৃথিবীতে জন্মেনি।

(ক্রমশঃ)

সাইয়িদ রফিকুল হক
মিরপুর, ঢাকা, বাংলাদেশ।
১১/১২/২০১৬
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৫৮৫ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১২/২০১৬

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • সোলাইমান ১৩/১২/২০১৬
    yes
 
Quantcast