www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

বিশ্বকাপ উন্মাদনায় কে সেরা

দোয়ারে কড়া নাঁড়ছে বিশ্বকাপ, কাল থেকে শুরু হবে মহারণ।
এ নিয়ে ফুটবল প্রেমী দর্শকদের ভাবনার অন্ত নেই। তার উপর যে যার প্রিয় দলের পক্ষে সেরা হবার সাফাই গেয়ে ধোয়ার বদল ঝড় তুলছে চায়ের কাপে। আমারও একটি প্রিয় দল আছে-

তবুও আমি মনে করি এবার সেরা হবার দৌঁড়ে এগিয়ে জার্মানী! লাম্ব, সোয়ান্সটাইগার, ওজিল, পেডুস্কি, সামির ও ক্লোসার মত পরীক্ষিত যুদ্ধা চাড়াও হালের কিছু মেধাবী তরুণ নিয়ে জার্মানী একটি অলস্টার দল। তাই ওরা বিশ্বকাপ না জিতলে বিষ্মিতই হব!

এরপর সম্ভাবনা ব্রাজিলের! সময়ের সেরা পাঁচ ডিফেন্স খুঁজতে হলে ব্রাজিলের তিনজন কে জায়গা করে দিতে হবে। ফুটবলের রূপকথার জন্ম দেয়া এ দলের এবার ডিফেন্সই মূল শক্তি হলেও, ডিফেন্সের মাইকম/আলভেজ মিটফিল্ডের অস্কার ও ক্ষমতা রাখেন সহজাত আক্রমনে ওঠে আসার। আর বিষ্ময়ের জন্ম দিতে ফারেন তরুণ তুর্কি নেইমারও! উপরে ফ্রেড/হাল্ক দের নিয়ে ব্রাজিলকে বলা যায় একটি ব্যালেন্সড দল।

এর পর সম্ভাবনা মেসির আর্জেনটিনার! এবার বিশকাপের সবচেয়ে কঠিক আক্রমন ভাগ এ আর্জেন্টিনার! মেসির সাথে ডি'মারিয়া, হিগুয়েন, এগুয়েরু কে নিয়ে গড়া আক্রমন ভাগ, যে কোন দলের রক্ষণ ভেগে তছনছ করে দিতে পারে। আর মেসির দিনে সে একাই যথেষ্ট! মেসির মত মহা তারকার সম্মানে হলেও এবার তাদের সময় হওয়া উচিৎ!

এছাড়া আলাদা করে বলতে গেলে দাবিদার ভাবা যায় স্পেন কে। এছাড়াও, ফন-ফার্সি/স্নেইডা/রোবেনের হলেন্ড বা পিরলো/বুফান/বালোতেল্লির ইটালি হলেও চমকানোর কিছু নেই। রুনি/ল্যাম্পার্ডেরও হয়তো শেষ সুযোগ! আর রোনাল্ডো যেভাবে বাছায় পর্ব হতে দলকে টেনে নিয়ে এলেন, হয়তো এমন কিছু ঘটলে তা রূপকথায় হবে! লেখা হবে তার নামটি জিদান-ম্যারাডোনার পাশে!

এছাড়াও এবার চমক দেখাতে পারে, ঘানা বা এবার এ টুর্নামেন্টের ডার্কহর্স খ্যাত বেলজিয়াম! আমি তাকিয়ে থাকব হোন্ডার জাপানের দিকেও। তবে যাই হোক, ফুটবলের জয় হোক! বিশ্ব আবার দেখুক- ফুস্কাসের হাঙ্গেরী, ক্রুইফের হল্যান্ড, বেকেনবাওয়ারের জার্মানী, ম্যারাডোনার আর্জেন্টিনা কিংবা পেলে/গেরিঞ্জা/জিকুর ব্রাজিলের মত কোন দল।

সব দলের জন্য শুভ কামনা, ফুটবলের জন্য শুভ কামনা!

(ভুল হলে ক্ষমা করবেন, এটা আমার ফুটবল সম্পর্কে যা জানি সে অভিজ্ঞতা হতে লিখা।)
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ১২৮৪ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/০৬/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast