www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভালবাসা ও প্রেম

"এক দিনে প্রেম হতে পারে, ভালবাসা হয়না”

এ উক্তিটা অনেক কিন্তু (!) কেনর (?) জন্ম দেয়। আলোচনার ক্ষেত্রে সমালোচকদের বলে রাখি এটা আমার নিজের ব্যক্তিগত মতামত। এর মত ভেদও থাকতে পারে!

মনের চাওয়া-পাওয়া, ইচ্ছে-আকাঙ্খা হতে শুরু করে মনের আদিম বাসনা এ প্রেম-ভালবাসার মৌলিক উপাদান। এর মধ্য ভালবাসা ও প্রেম দুটি স্বাধীন, তবে তারা একটি মুদ্রার এপিঠ ওপিঠও। প্রেমের জন্ম মূলত ভাললাগা বা ভালবাসা থেকে। কিন্তু ভালবাসার জন্ম মনের পবিত্রতা থেকে। আরো একটু সহজ ভাবে বলরে পারি- প্রেম হচ্ছে ভালবাসার/ভাললাগা মানুষটি কে কাছে পাওয়ার আকাঙ্খা। অর্থাৎ যখন কোন নারী/পুরুষ অন্য কোন এক পুরুষ/নারী কে ভালবাসে বা ভাললাগায় তাকে কাছে পেতে চাই, এই কাছে পেতে চাওতার ইচ্ছে টায় প্রেম। এর সাথে অনেক সময় (বেশির ভাগ ক্ষেত্রে) মনের আদিম কামনা জড়িয়ে থাকে। মানে কোন ভালবাসার/ভাললাগা মানুষ কে দৈহিক ভাবে ভোগের ইচ্ছেই হল প্রেম। এছাড়াও শাশ্বত প্রেমও হয়ে থাকে। যেমন, মা'য়ের ভালবাসা পাওতার ইচ্ছে বা মা'য়ের কাছে থাকার ইচ্ছে, এতে দৈহিক মিলনের কোন বালাই নেই! এর পর উদাহরন হিসেবে দেখানো যায়- আল্লাহ'র সান্নিদ্ধ লাভের ইচ্ছে, শাশ্বত প্রেম। এর মানে এই নই- দৈহিক মিলনের ভালবাসার মানুষ কে কাছে চাওয়া অনৈতিক। মোতেও তা নয়। নিজের স্তীকে/স্বামীকে ভালবাসে দৈহিক ভাবে চাওয়ার ইচ্ছেও শ্বাশত্ব। আর এ প্রেম ছাড়া স্বামী/স্ত্রীর ভালবাসা মূল্যহীন। এক অর্থে- প্রেম ভালবাসা কে মিলনে পরিণত করে পূর্নতা দানের একটা প্রচেষ্টা, মনের আকাঙ্খা!

আর এখন নিশ্চই ভালবাসার মানে কি বুঝা যায়? প্রেম ভালবাসার বা ভাললাগার ইচ্ছে বা আখাঙ্খা হলে, সরাসরি বলা যায় ভালবাসা মানেই ভালবাসা! সরল ভাষায় বলি আমি- "ভালবাসা মানে ভাল চাওয়া" অর্থাৎ ভালবাসা মানুষের মনের এমন এক অনুভুতি যার দ্বারা মানুষ অন্য কারো কাছে নিজেকে নিস্বার্থ আত্মসমর্পনে জরায়! এতে পাওয়ার লোভ থাকেনা, নিজের জন্য কোন কামনার বালাই নেই এতে। প্রিয় মানুষটির ভাল চাওয়া তার উপকারে আসায় মনের এক মাত্র ইচ্ছে! মনে প্রাণে চাওয়া প্রিয় মানুষটি বা মানুষ গুলো ভাল থাকুক! এমন ভালবাসার উদাহরন সরূপ বলতে পারি- #স্রষ্ঠার ভালবাসা তার সৃষ্টির জন্য! #মায়ের ভালবাসা সন্তানের জন্য! #যুদ্ধার জীবন দান স্বদেশের জন্য! এগুলোয় প্রকৃত ভালবাসার উদাহরন!

তবে এটুক সত্য প্রেম-ভালবাসা মুদ্রার এপিঠ-ওপিঠ! এভাবে বলা যায়, স্রষ্ঠার নিস্বার্থতা ভালবাসা হতে সৃষ্টির জন্য, সৃষ্টির জান্নাতের জন্য স্রষ্ঠা কে চাওয়া প্রেম। মা আদর করে খুশি এটায় ভালবাসা আর সন্তার আদর পাওয়ার ইচ্ছেই মায়ের কাছে ছুটে আসা প্রেম। সব শেষে বলি- পার্থক্য টা যতই হোক এই প্রেম-ভালভাসার বাসনা মানুষের মনে আদি হতে অনন্তকাল বয়ে ইতিহাস গড়েছে অমরত্তের। তাই এ দুটি শব্দ মনের আত্মৃ ও দেহ যার এক ছাড়া আরেকটি মূল্যহীন!
বিষয়শ্রেণী: প্রবন্ধ
ব্লগটি ১২৫৬ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ০১/০৫/২০১৪

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast