www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভালবাসার সিংহাসন

আমার চাচাতো ভাই সাফিত। বয়স ১ বছর ১০ মাস। আধু-আধু কথা বলে, তবে দুটু শব্দ খুব সুন্দর। ইয়াম্মু ও ভাই।
যা সে কিছু চাইতে বা আবদার ঢালতে অনর্গল বলতে থাকে। সে আমার মায়ের কাছেই বেসি সময় কাটাই। সে না শুধু, ঘরের অন্য সব বাচ্চারও বড় মা খুব প্রিয়ো। মা খুব ভালই ছুটদের সামলাতে পারেন। তবে মাঝে-মাঝে খুব রেগে গিয়ে যখন তাদের দূরে ঠেলে দেন, দূরে সরে তারা শান্ত হয়ে ধর্য্য সহকারে মায়ের হাপ-ভাব লক্ষ করতে থাকে। এবং সুযোগ বুঝে আবার কোলে, গলায় ও পাশে মমতার সমস্ত সুধা লুটে বেস্ত হয়ে পরে। আমিও আর বাদ যাব কেন? ওরা যখন এসব করে আমার ঈর্ষা লাগে, আমিও গিয়ে খেলায় মেতে উঠি মায়ের সাথে। মা বিরক্তির সাথে তৃপ্ত হেসে বলে, ' ছুট গুলানের জ্বালায় বাঁচিনা, এতো বড় গাধাও একটা আসছে দেখ। ' হাহাহা

আমার সাথে মায়ের মাঝে-মাঝে রাগ-বাক যুদ্ধ হয়। এগুল অশান্তি সৃষ্টি করে অসীকার করবনা। তবে তা সহজে মেনে না নিয়ে মায়ের কথার বিরোধিতা করার ফল! এটা হয়েই থাকে, কারণ এখন যে আমি কিছু বুঝতে শিখেছি (?) ! তবে তা কেন হবে? আমি ও মা দুজন ই বুঝের, আমাদের মাঝে মন মালিন্য হবে কেন? যদিও এ অভিমানী ক্ষন বেশিক্ষন স্থায়ী হয় না। মায়ের পা জড়িয়ে ধরতেই মাথায় হাত নেমে পড়ে। এর চেয়ে সুখের সময় পৃথিবীতে আর একটিও নেই আমার জীবনে। তবে এর আগে ঘটা ঘটনা গুলো নিয়ন্ত্রনের উপায় খুজতে ছিলাম।

খেয়াল করলাম, আমার আর মায়ের এখনের ভালবাসা মাঝে-মাঝে খুনশুটি তে আরাল হলেও, সাফিত আর মায়ের বেলায় তা ভিন্ন!! যদিও ওদের একজন অবুঝ! তবুও তাদের রাগা-রাগি আর শাসন-শোষনে ভালবাসা আরো স্পষ্ট ও গাড় করে তুলে!! ঘটনা কি?!

একদিন দেখলাম, মা কি একটা অপরাধে সাফিত কে বকতে শুরু করল এবং শাস্তির ভয় দেখাতে বেত হাতে নিল। সাফিত ভয় পাওয়ার কথা, আমি বেত নিলে তো ভয়ই পায়। কিন্তু না, সে অন্য অস্ত্র ব্যবহার করল!! আশ্চর্য্য!! মা বেত হাতে বসে বকতেছে সে ইয়াম্মু-ইয়াম্মু ডাকতে-ডাকতে গিয়ে গলা জড়িয়ে ধরল!! মা যতক্ষন না বকা বন্ধ করে তার ডাকে সাড়া না দিল, ততক্ষন সে মায়ের মুখের কাছে গিয়ে একহাতে গলা জড়িয়ে ধরে আরেকহাতে মায়ের মুখ থাবড়ে-থাবড়ে ইয়াম্মু-ইয়াম্নু বলতেই থাকল! কিছুক্ষনের মধ্যে মা আর না পেরে স্ব-স্বরে হেসে ওঠে তাকে বুকে জড়িয়ে ধরল!! মা আর ছেলের হাসা-হাসি, ভাল বাসা-বাসি দেখে কে?!!!!!

Moral:- '' ভালবাসার বিশ্ব ভালবাসা দিয়েই জয় করতে হয় ,,
বিষয়শ্রেণী: অভিজ্ঞতা
ব্লগটি ৫৯৯ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১১/১১/২০১৩

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

  • জয় হোক ভালবাসার
  • ইসমাত ইয়াসমিন ১২/১১/২০১৩
    বাচ্চাদের আসলে কিছু বলা যায়না। আমার ছোট ছেলে আরীক কে যখন বকা দিই, ও দেখি আমাকে এসে জরিয়ে ধরে বলে "আম্মু আই লাভ ইউ"। আসলেই " ভালবাসার পৃথিবী ভালবাসা দিয়েই জয় করতে হয়"। শুভকামনা রইল।
    • সাইফুর রহমান ১২/১১/২০১৩
      মা ও সন্তানের ভালবাসার উর্ধ্বে আর কিছু নেই জগতে!!
      খোদা এমন একটি জান্নাত পৃথিবীতে দিয়েছে, 'মায়ের আচলে সুখ আর সুখ!'
      ধন্যবাদ!!
      • ইসমাত ইয়াসমিন ১২/১১/২০১৩
        খুব সুন্দর বলেছেন, আসলেই মায়ের আচল মানেই জান্নাত। মাকে হারিয়েছি আজ ৫ বছর।
        পৃথিবীতে যার মা নেই সেই বোঝে না থাকার কি বেদনা। শুভকামনা রইল। যত পারেন এই সুখ ভোগ করে নেন।
  • জহির রহমান ১১/১১/২০১৩
    ঠিক বলেছেন- ভালোবাসাকে ভালোবাসা দিয়েই জয় করে নিতে হয়।
    গল্পটি ভালো লেগেছে।
    শুভ কামনা আপনার জন্য...
  • জহির রহমান ১১/১১/২০১৩
 
Quantcast