www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

লেখাপড়াটা আগে

ভদ্র ঘরে জন্মেছ, ভদ্র ভাবে কাজ করো। লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হও। লেখাপড়া করলে সবথেকে বেশি সমাজ সেবা হয়। এই সেবা চোখে দেখা যায় না কিন্তু মনে প্রাণে অনুভব করা যায়। বিজ্ঞানী গবেষণা করেন। ডাক্তার চিকিৎসা করেন। ইঞ্জিনিয়ার বড় বড় প্রজেক্টে কাজ করে কোম্পানি চালান। অধ্যাপক শিক্ষা দান করেন। কবি ও লেখক সমাজ বিজ্ঞান চর্চা করেন। একটা দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য সব থেকে যার বেশি প্রয়োজন, সেটা হল জ্ঞান বিজ্ঞান চর্চা। লেখাপড়া না হলে কখনোই কোনও দেশের পরিপূর্ণ বিকাশ হওয়া সম্ভব নয়।

কিন্তু দুঃখের বিষয় এটাই যে কজন লেখাপড়ার জন্যই লেখাপড়া করে। কোনও রকমে পাস করে একটা চাকরি জুটিয়ে নেওয়াই হল আজকালকার ছাত্রছাত্রীদের মূল লক্ষ্য। এই ভারতবর্ষে পঞ্চাশ শতাংশ লোক মূর্খ, চল্লিশ শতাংশ লোক অর্ধ শিক্ষিত ও বাকি দশ শতাংশ লোক প্রকৃত জ্ঞানী। এটা আমার গণনা। আপনার গণনা আলাদা হতে পারে। মূর্খ মানুষ রাজনীতি করে, সিনেমা করে, সিরিয়াল করে আবার মাঝেমধ্যে চুরিও করে। অর্ধ শিক্ষিত মানুষও এই পথে পা বাড়াতে পারে আবার তারা চাকরি করে পেট চালায় অথবা ব্যবসাও করে। প্রকৃত জ্ঞানী মানুষ রাজনীতি ও সিনেমা থেকে মাইলের পর মাইল দূরত্ব বজায় রাখে।

এই কথা সব ক্ষেত্রে সত্য নয়- লেখাপড়া করে যে গাড়ি ঘোড়া চড়ে সে। আবার এই কথা বহু ক্ষেত্রে সত্য- লেখাপড়া করে যে অনাহারে মরে সে। বহু মূর্খ মানুষ অভদ্রের মতো কাজ করে ধনী হয়ে যায়। বহু শিক্ষিত মানুষ চাকরির অভাবে তলিয়ে যায়। সে রাজনীতিও করতে পারে না, সিনেমাও করতে পারে না। অর্ধ শিক্ষিত মানুষের কোনও হেলদোল নেই। সে অতি মূর্খ। মূর্খের আগেই মূর্খের চলার পথে এগিয়ে চলে।

এসব তর্ক বিতর্ক নিয়ে আমি আজ বসিনি। মূল কথাটা বলার ছিল। দেশে লেখাপড়ার চল নেই। রাজনীতি করে দেশটা একেবারে শেষ হয়ে গেল। আর সিনেমা হল যত নষ্টের গোড়া- মানুষের চিন্তা ভাবনাকে পুরো গিলে নিয়ে তাকে নিরেট করে দেয়: সে সময়ের আগেই পেকে যায়, ফলে ফসল নষ্ট। এসব ক্ষেত্রে মূর্খের থেকেও অর্ধ শিক্ষিতদের ভিড় বেশি। প্রকৃত জ্ঞানীরা দলছুট।

যেমন দিন বাঁচে, রাত বাঁচে। লেখাপড়াও বাঁচুক দেশে। এ কথা আমি বলছি না যে অন্য আর কিছু যেন না বাঁচে। সবই বাঁচুক, তবে লেখাপড়াটা আগে।
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৪২ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ১২/০৯/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast