www.tarunyo.com

সাম্প্রতিক মন্তব্যসমূহ

ভেজাল

'খাঁটি' শব্দটা অভিধানে থাকলেও সমাজ থেকে বহুদিন আগে উধাও হয়ে গেছে। আসল কথা- মানুষ খাঁটি নয়, তাই তার কাজ কারবারও খাঁটি নয়। আবার যে মানুষ ভেজাল খেয়ে মানুষ হয়েছে, তার কাছ থেকে খাঁটি কিছু আশা করাই উচিৎ নয়।

প্রথমে মানুষ শিখলো দুধে জল মেশাতে। না, সে শুধু জলই মিশিয়েছে, চোনা মেশায়নি, তাহলে তো পুরো দুধটাই নষ্ট হয়ে যেত। জল মেশানো দুধ খেতে মানুষ অভ্যস্থ। খাঁটি দুধ মানুষ হজম করতেই পারে না। সব ঘিতে এখন চর্বি মেশানো। খাঁটি ঘি এখন কোনও দোকানেই পাওয়া যায় না। কিছুদিন আগে মাংসেও ভেজাল ছিল। কোলকাতার মানুষ পোলট্রি বা দেশী মাংস না পেয়ে, খেলো ভাগাড়ের মাংস। মিডিয়া ব্যাপারটা সামনে না নিয়ে এলে, কারো ভেজাল মন কখনোই ধরতে পারতো না যে তারা ভাগাড়ের মাংস খাচ্ছে।

তারপর এল জাল নোটের কারবার। সাধারণ মানুষের বুঝতে অসুবিধে হয়, যে নোটটা এটিম থেকে বেরলো, সেটা জাল কিনা! পুলিশ ধরে নেয় সহজেই।

নতুন বাড়ি বানিয়েছেন পাড়ার কাকু। এক বছর যেতে না যেতেই মেঝেতে ফাটল। বাইরের দেওয়ালে রং চটে গেছে একদম। দেখে মনে হচ্ছে কত পুরনো বাড়ি! কাকুরতো মাথায় হাত। প্রমোটাররের ঘাড়ে গিয়ে দোষ পড়লো। সিমেন্টে যদি ভেজাল থাকে, রঙে যদি ভেজাল থাকে, তার কী দোষ! তিনি প্রত্যেক বার যাদের কাছ থেকে জিনিসপত্র কেনেন, তাদের কাছ থেকেই কিনেছেন। তারা যে হঠাৎ জাল ব্যবসা শুরু করবে তা প্রমোটার বাবু কীভাবে জানবেন?

চাকরির বিজ্ঞাপন দিয়েছে ওয়েবসাইটে। যে কোম্পানি বিজ্ঞাপনটা দিয়েছে, সেই কোম্পানিটা কী আদৌ আছে? আবেদন পত্র জমা দেওয়ার আগে সব কিছু খতিয়ে দেখা উচিৎ।

ভেজাল ওষুধ বহুকাল আগে এসেছে বাজারে। এবার শহরে ঘটে গেল ভ্যাকসিন ভেজাল কান্ড। ভুয়ো পরিচয় পত্র বানিয়ে ভুয়ো ব্যবসায় যুক্ত একজন ভুয়ো আইএএস অফিসার। মানুষের শরীরে যে কী ফোটানো হল, তা কে জানে! তবে ভয়াবহ কিছ নয়। জল বা গ্লুকোজ হতে পারে। খারাপ কিছু যদি মানুষের শরীরে যায়, তাহলে মানুষ অসুস্থ হয়ে পড়বে আর ভুয়ো ব্যবসা লাটে উঠবে রাতারাতি। মোবাইলে মেসেজ না আসায় মানুষের মনে খটকা লাগে। থানায় খবর পৌঁছায়। পুলিশ পদক্ষেপ নেয়। ব্যাস, পিঁপড়ের গর্তের ভিতর থেকে বেরিয়ে এল সাপ!

ভেজাল মানুষ কখনোই ভেজাল ওষুধ খাবে না বা ভেজাল ভ্যাকসিন নেবে না; ভেজাল দুধ বা ভেজাল ঘি বা ভেজাল মাংস খেলেও, ভেজাল জিনিস দিয়ে বাড়ি বানালেও...। সে কখনো করবে না ভুয়ো চাকরি, কালো টাকা হাতে রাখলেও!
বিষয়শ্রেণী: সমসাময়িক
ব্লগটি ৩৫০ বার পঠিত হয়েছে।
প্রকাশের তারিখ: ২৭/০৬/২০২১

মন্তব্য যোগ করুন

এই লেখার উপর আপনার মন্তব্য জানাতে নিচের ফরমটি ব্যবহার করুন।

Use the following form to leave your comment on this post.

মন্তব্যসমূহ

 
Quantcast